বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে কাজ করছে বিজিবি-বিএসএফ

মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে কাজ করছে বিজিবি-বিএসএফ

নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী (বিজিবি) এবং ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ) এর সমন্বয়ে “ধরলা মৈত্রী” শীর্ষক দু’দিনব্যাপী অনুশীলন কর্মসূচী বৃহস্পতিবার বিকেলে শেষ হয়েছে।

পারস্পারিক কলহ ও সন্দেহ দূর করে বিশ্বাস ও সহযোগিতার বন্ধন সৃষ্টি করা এবং সীমান্ত অপরাধ দমন করার লক্ষ্যে বিজিবি ও বিএসএফ যৌথভাবে বুড়িমারী-চেংড়াবান্ধা স্থল বন্দর ও এর আশে পাশে এ অনুশীলন পরিচালনা করে। এ উপলক্ষে বুড়িমারী-চেংড়াবান্ধা স্থল বন্দরে বৃহস্পতিবার বিকেলে এক যৌথ সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে সীমান্ত নিরাপত্তা বাহিনীর উচ্চ পদ্স্থ কর্মকর্তা ছাড়াও উভয় দেশের সাংবাদিক প্রতিনিধি দল অংশ গ্রহন করে।

সীমান্ত হত্যাকা- বন্ধ হবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভারতের জলপাইগুড়ি সেক্টর কমান্ডার(ডিআইজি) বিষান সিং পাতিয়াল বলেন, সীমান্তে অপ্রীতিকর ঘটনা অনেকটাই বন্ধ হয়েছে। তবে, পুরোপুরি বন্ধ করতে বিজিবি-বিএসএফ যৌথভাবে কাজ করছে। আশা করছি তা শূন্যের কোঠায় নেমে আসবে।

তিনি বলেন, এ ধরনের যৌথ কর্মকা- সীমান্ত এলাকায় চোরাচালান রোধ, আন্তঃসীমান্ত অপরাধমূলক কর্মকা- প্রতিরোধ করতে উভয় বাহিনীর সমঝোতা ও সক্ষমতা বাড়াতে বিশেষ ভ’মিকা রাখবে।

বিজিবি রংপুরের সেক্টর কমান্ডার কর্নেল আবুল কালাম আজাদ বলেন, ২০১৪ সালে ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক সুন্দরবন ও হিলি সীমান্তে আরও দুটি যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়েছে। এটি তৃতীয় অনুশীলন কর্মশালা। এ অনুশীলন কর্মশালার মাধ্যমে যৌথভাবে সীমানা পিলার টহল, পরিবহন ও মালামাল চেকিং, ফ্লাগ মিটিং ইত্যাদি বিষয়ে উভয় দেশের সীমান্ত নিরাপত্তা বাহিনী অভিজ্ঞতা বিনিময় করে।

এ অনুশীলন কর্মশালা অব্যাহত থাকবে বলে তিনি জানান। তিনি সাংবাদিকদের জানান, মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে বিজিবি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিজিবি উত্তর-পশ্চিম অঞ্চল পরিচালক(অপারেশন) লে. কর্ণেল হাসান মোর্শেদ, বিএসএফ নর্থ বেঙ্গল ফ্রোন্টিয়ার নোডাল অফিসার জর্জ মানজুরান প্রমূখ।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী