সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে কাজ করছে বিজিবি-বিএসএফ

মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে কাজ করছে বিজিবি-বিএসএফ

নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী (বিজিবি) এবং ভারতীয় সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ) এর সমন্বয়ে “ধরলা মৈত্রী” শীর্ষক দু’দিনব্যাপী অনুশীলন কর্মসূচী বৃহস্পতিবার বিকেলে শেষ হয়েছে।

পারস্পারিক কলহ ও সন্দেহ দূর করে বিশ্বাস ও সহযোগিতার বন্ধন সৃষ্টি করা এবং সীমান্ত অপরাধ দমন করার লক্ষ্যে বিজিবি ও বিএসএফ যৌথভাবে বুড়িমারী-চেংড়াবান্ধা স্থল বন্দর ও এর আশে পাশে এ অনুশীলন পরিচালনা করে। এ উপলক্ষে বুড়িমারী-চেংড়াবান্ধা স্থল বন্দরে বৃহস্পতিবার বিকেলে এক যৌথ সভা ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে সীমান্ত নিরাপত্তা বাহিনীর উচ্চ পদ্স্থ কর্মকর্তা ছাড়াও উভয় দেশের সাংবাদিক প্রতিনিধি দল অংশ গ্রহন করে।

সীমান্ত হত্যাকা- বন্ধ হবে কি-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভারতের জলপাইগুড়ি সেক্টর কমান্ডার(ডিআইজি) বিষান সিং পাতিয়াল বলেন, সীমান্তে অপ্রীতিকর ঘটনা অনেকটাই বন্ধ হয়েছে। তবে, পুরোপুরি বন্ধ করতে বিজিবি-বিএসএফ যৌথভাবে কাজ করছে। আশা করছি তা শূন্যের কোঠায় নেমে আসবে।

তিনি বলেন, এ ধরনের যৌথ কর্মকা- সীমান্ত এলাকায় চোরাচালান রোধ, আন্তঃসীমান্ত অপরাধমূলক কর্মকা- প্রতিরোধ করতে উভয় বাহিনীর সমঝোতা ও সক্ষমতা বাড়াতে বিশেষ ভ’মিকা রাখবে।

বিজিবি রংপুরের সেক্টর কমান্ডার কর্নেল আবুল কালাম আজাদ বলেন, ২০১৪ সালে ঢাকায় অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক সুন্দরবন ও হিলি সীমান্তে আরও দুটি যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়েছে। এটি তৃতীয় অনুশীলন কর্মশালা। এ অনুশীলন কর্মশালার মাধ্যমে যৌথভাবে সীমানা পিলার টহল, পরিবহন ও মালামাল চেকিং, ফ্লাগ মিটিং ইত্যাদি বিষয়ে উভয় দেশের সীমান্ত নিরাপত্তা বাহিনী অভিজ্ঞতা বিনিময় করে।

এ অনুশীলন কর্মশালা অব্যাহত থাকবে বলে তিনি জানান। তিনি সাংবাদিকদের জানান, মানব পাচার, চোরাচালান ও সীমান্ত হত্যা বন্ধে বিজিবি সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিজিবি উত্তর-পশ্চিম অঞ্চল পরিচালক(অপারেশন) লে. কর্ণেল হাসান মোর্শেদ, বিএসএফ নর্থ বেঙ্গল ফ্রোন্টিয়ার নোডাল অফিসার জর্জ মানজুরান প্রমূখ।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records