সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের পরমাণু অস্ত্র জঙ্গীদের হাতে পড়তে পারে

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসী গত সপ্তাহে বেশ আত্মতৃপ্তির সঙ্গে বলেন, পাকিস্তানের পারমাণবিক অস্ত্র ভান্ডর ভারতীয় বাহিনীকে বাধা দেয়ার জন্য মোতায়েন আছে। শহিদ আব্বাসী আরও বলেন, তার দেশের এসব কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ অন্যান্য যুদ্ধাস্ত্র সুনিয়ন্ত্রিত পদ্ধতিতে সুনির্দিষ্ট কর্তৃত্বের অধীনে সুরক্ষিত আছে। -টাইমস অব ইন্ডিয়া।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে এ বিষয়টি প্রকাশ হয়ে পড়ে যে, তাদের স্বল্পপাল্লার মারণাস্ত্রগুলো ভারতের বিরুদ্ধে গতানুগতিক যুদ্ধে দ্রুত মোতায়েনযোগ্য। অল্প সময়ের মধ্যে তা আক্রমণের উপযোগী করে তোলা সম্ভব হবে। এটি পাকিস্তানী বাহিনীর পক্ষে যেমন ইতিবাচক দিক তেমনি এর কিছু নেতিবাচক দিকও আছে। যেমন, দ্রুততার সঙ্গে মোতায়েন বা স্থানান্তরকালে যে কোন সময় বিস্ফোরণ বা দুর্ঘটনা অথবা তা সন্ত্রাসীদের হাতে গিয়ে পড়তে পারে। কারণ, একদল মার্কিন পরমাণু বিজ্ঞানী সূত্রে জানা গেছে, পাকিস্তানের পরমাণু অস্ত্র ভা-ার সে দেশের নয়টি গোপনস্থানে সংরক্ষিত আছে। কিন্তু কোন স্থানই গোপন নয়, যে কোনভাবে এসব গোপন তথ্য ফাঁস হয়ে গেলে তবে তা এক ভয়াবহ বিপর্যয়ের কারণ হতে পারে।

সম্প্রতি, ফেডারেশন অব আমেরিকান সায়েনটিস্ট এফএএসের তথ্য সূত্রে পরমাণু অস্ত্র সজ্জিত এসব ঘাঁটির কথা জানা গেছে। বিশিষ্ট মার্কিন পরমাণু অস্ত্র বিশেষজ্ঞ এবং এই প্রতিবেদনের সহগবেষক হ্যান্স ক্রিশ্চেনসেন বলেছেন, পাকিস্তানের পারমাণবিক অস্ত্রগুলো সেদেশের বিভিন্নস্থানে অবস্থিত সামরিক ঘাঁটির কাছে সুকৌশলে রক্ষিত মজুদভা-ারে মজুদ আছে। এসব অস্ত্র চালনায় দক্ষ বাহিনী দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে যাতে প্রয়োজনের সময় বিভিন্ন স্থান থেকে আক্রমণ পরিচালনা করা যায় এবং একসঙ্গে আক্রমণের শিকার হতে না হয়।

টাইমস অব ইন্ডিয়াকে ক্রিশ্চেনসেন আরও বলেন, পাকিস্তান দূরপাল্লার পারমাণবিক অস্ত্রের পাশাপাশি সীমান্ত এলাকায় বা কাছাকাছি লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য স্বল্পপাল্লার পারমাণবিক অস্ত্র প্রস্তুত করছে। পাকিস্তানীরা এসব অস্ত্রের বিভিন্ন অংশ এমনসব স্থানে সংরক্ষণ করছে; যাতে তারা অল্প সময়ের মধ্যে এগুলো পরিবহন ও সংযোজন করে কাজে লাগাতে পারে।

ক্রিশ্চেনসেন বলেন, প্রচলিত যুদ্ধের বাইরে গিয়ে যদি সীমিত আকারে পরমাণু হামলা চালানো হয়, তবে তা যতই সীমিত পরিসরে হোক তার বিস্তার ও সমাপ্তি সীমিত পরিসরে হবে না বরং তা বিশাল ব্যাপ্তি নিয়ে ভয়াবহ ধ্বংসযজ্ঞ ডেকে আনবে।

একই প্রতিবেদনের বর্ধিত অংশে রবার্ট নোরিস ও ক্রিশ্চেনসেন বলেন, পাকিস্তান দ্রুততার সঙ্গে ১৩০-১৪০টি পরমাণু অস্ত্রের সম্প্রসারণ ঘটিয়েছে এবং এসবের মজুদ ও সরবরাহস্থানের তালিকাও করে ফেলেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ লন্ডন থেকে সোমবার দেশে ফিরেছেন। একমাস আগে তিনি তার স্ত্রী কুলসুম নওয়াজকে দেখতে লন্ডন গিয়েছিলেন। কুলসুম নওয়াজ ইংল্যান্ডে ক্যান্সারের চিকিৎসা করাচ্ছেন। খবর ডন অনলাইনের।

নওয়াজ শরীফের পরিবারের অপর সদস্যরা মেয়ে মরিয়ম, দুই ছেলে হুসেন ও হাসান লন্ডনে রয়েছেন। তারা কেউই সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে দেশে ফেরেননি। ন্যাশনাল এ্যাসেম্বলি স্পীকার আয়াজ সাদিক, পিএমএল-এন দলের তথ্য সচিব সিনেটর মুশাহিদুল্লাহ খান, পররাষ্ট্রমন্ত্রী তালাল চৌধুরী ও প্রধানমন্ত্রীর বিমান উপদেষ্টা সরদার মেহতাব আব্বাসিসহ দলের নেতারা সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে বেনজীর ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন