বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের পরমাণু অস্ত্র জঙ্গীদের হাতে পড়তে পারে

পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসী গত সপ্তাহে বেশ আত্মতৃপ্তির সঙ্গে বলেন, পাকিস্তানের পারমাণবিক অস্ত্র ভান্ডর ভারতীয় বাহিনীকে বাধা দেয়ার জন্য মোতায়েন আছে। শহিদ আব্বাসী আরও বলেন, তার দেশের এসব কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ অন্যান্য যুদ্ধাস্ত্র সুনিয়ন্ত্রিত পদ্ধতিতে সুনির্দিষ্ট কর্তৃত্বের অধীনে সুরক্ষিত আছে। -টাইমস অব ইন্ডিয়া।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে এ বিষয়টি প্রকাশ হয়ে পড়ে যে, তাদের স্বল্পপাল্লার মারণাস্ত্রগুলো ভারতের বিরুদ্ধে গতানুগতিক যুদ্ধে দ্রুত মোতায়েনযোগ্য। অল্প সময়ের মধ্যে তা আক্রমণের উপযোগী করে তোলা সম্ভব হবে। এটি পাকিস্তানী বাহিনীর পক্ষে যেমন ইতিবাচক দিক তেমনি এর কিছু নেতিবাচক দিকও আছে। যেমন, দ্রুততার সঙ্গে মোতায়েন বা স্থানান্তরকালে যে কোন সময় বিস্ফোরণ বা দুর্ঘটনা অথবা তা সন্ত্রাসীদের হাতে গিয়ে পড়তে পারে। কারণ, একদল মার্কিন পরমাণু বিজ্ঞানী সূত্রে জানা গেছে, পাকিস্তানের পরমাণু অস্ত্র ভা-ার সে দেশের নয়টি গোপনস্থানে সংরক্ষিত আছে। কিন্তু কোন স্থানই গোপন নয়, যে কোনভাবে এসব গোপন তথ্য ফাঁস হয়ে গেলে তবে তা এক ভয়াবহ বিপর্যয়ের কারণ হতে পারে।

সম্প্রতি, ফেডারেশন অব আমেরিকান সায়েনটিস্ট এফএএসের তথ্য সূত্রে পরমাণু অস্ত্র সজ্জিত এসব ঘাঁটির কথা জানা গেছে। বিশিষ্ট মার্কিন পরমাণু অস্ত্র বিশেষজ্ঞ এবং এই প্রতিবেদনের সহগবেষক হ্যান্স ক্রিশ্চেনসেন বলেছেন, পাকিস্তানের পারমাণবিক অস্ত্রগুলো সেদেশের বিভিন্নস্থানে অবস্থিত সামরিক ঘাঁটির কাছে সুকৌশলে রক্ষিত মজুদভা-ারে মজুদ আছে। এসব অস্ত্র চালনায় দক্ষ বাহিনী দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে যাতে প্রয়োজনের সময় বিভিন্ন স্থান থেকে আক্রমণ পরিচালনা করা যায় এবং একসঙ্গে আক্রমণের শিকার হতে না হয়।

টাইমস অব ইন্ডিয়াকে ক্রিশ্চেনসেন আরও বলেন, পাকিস্তান দূরপাল্লার পারমাণবিক অস্ত্রের পাশাপাশি সীমান্ত এলাকায় বা কাছাকাছি লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য স্বল্পপাল্লার পারমাণবিক অস্ত্র প্রস্তুত করছে। পাকিস্তানীরা এসব অস্ত্রের বিভিন্ন অংশ এমনসব স্থানে সংরক্ষণ করছে; যাতে তারা অল্প সময়ের মধ্যে এগুলো পরিবহন ও সংযোজন করে কাজে লাগাতে পারে।

ক্রিশ্চেনসেন বলেন, প্রচলিত যুদ্ধের বাইরে গিয়ে যদি সীমিত আকারে পরমাণু হামলা চালানো হয়, তবে তা যতই সীমিত পরিসরে হোক তার বিস্তার ও সমাপ্তি সীমিত পরিসরে হবে না বরং তা বিশাল ব্যাপ্তি নিয়ে ভয়াবহ ধ্বংসযজ্ঞ ডেকে আনবে।

একই প্রতিবেদনের বর্ধিত অংশে রবার্ট নোরিস ও ক্রিশ্চেনসেন বলেন, পাকিস্তান দ্রুততার সঙ্গে ১৩০-১৪০টি পরমাণু অস্ত্রের সম্প্রসারণ ঘটিয়েছে এবং এসবের মজুদ ও সরবরাহস্থানের তালিকাও করে ফেলেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ লন্ডন থেকে সোমবার দেশে ফিরেছেন। একমাস আগে তিনি তার স্ত্রী কুলসুম নওয়াজকে দেখতে লন্ডন গিয়েছিলেন। কুলসুম নওয়াজ ইংল্যান্ডে ক্যান্সারের চিকিৎসা করাচ্ছেন। খবর ডন অনলাইনের।

নওয়াজ শরীফের পরিবারের অপর সদস্যরা মেয়ে মরিয়ম, দুই ছেলে হুসেন ও হাসান লন্ডনে রয়েছেন। তারা কেউই সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে দেশে ফেরেননি। ন্যাশনাল এ্যাসেম্বলি স্পীকার আয়াজ সাদিক, পিএমএল-এন দলের তথ্য সচিব সিনেটর মুশাহিদুল্লাহ খান, পররাষ্ট্রমন্ত্রী তালাল চৌধুরী ও প্রধানমন্ত্রীর বিমান উপদেষ্টা সরদার মেহতাব আব্বাসিসহ দলের নেতারা সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে বেনজীর ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান।

শীর্ষ সংবাদ:
মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ধামরাইয়ে অগ্নিকাণ্ডে ১২টি ঘর পুড়ে ছাই         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         হালদায় আবারো মৃত ডলফিন         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি