বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মনপুরায় সুজন মাহাবুবের ‘ভাসানে উজান’

স্টাফ রিপোর্টার ॥ ভোলা জেলার মনপুরা উপজেলার গাঁ ছুঁয়ে ছুঁয়ে বয়ে চলেছে স্রোতস্বিনী মেঘনা। সেই মেঘনার পাড়ে এবার ঈদের দিন বিকাল পাঁচটার গোধুলী বেলায় ভিড়বে শিল্পী সুজন মাহাবুবের তাৎক্ষনিক শিল্প প্রদর্শন পারফরমেন্স আর্ট ‘ভাসানে উজান’। হাজির হাট লঞ্চ ঘাটের সেতু হবে শিল্প অনুরাগী দর্শকদের দাঁড়িয়ে দেখার দর্শক গ্যালারী। শিল্প প্রদর্শনের স্থান মেঘনার পাড়ে ভাসমান নৌকায় দাঁড় করানো ক্যানভাস। মাথায় নাটকে অভিনীত যুবরাজ চরিত্রের রাজ টুপি আর পরনে নীলাভ গাউন নিয়ে যে শিল্পী সুজন মাহাবুব সে তার অতীত নাট্য জীবনের প্রতিনিধি। আবহে যান্ত্রিক কোলাহল তার নিরবিচ্ছিন্ন সাধন জীবনের ব্যাঘাতের প্রতিফলন। কাঁদামাটি রঙে নিজেকে এবং ক্যানভাসকে রাঙানো জীবনও শিল্পের একত্রি করন। মেঘনার পাড় ভাঙ্গা-গড়ন এবং ভাঙ্গার নিরন্তন প্রবাহমান ধারার মতই শিল্পী সুজন মাহাবুবের ভাসানে উজান নিয়তির নির্মমতায় জলে ভাসা কোন এক মানবের অনবরত ঘুঁরে দাঁড়াবার চেষ্টার শোক গাঁথা। কৈশরের লালিত্য আর যৌবনের বাঁধভঙ্গা স্বপ্নকে সম্বল করে একদিন শিল্প সাধনায় নিজেকে সফলভাবে উপস্থাপিত করেছিল যে, সেই আজ সহকর্মীদের চক্রান্তে শিল্পাঙ্গন থেকে নির্বাসিত হয়ে নিক্ষিপ্ত পথের আস্তাখুড়ে। পথের ধূলায় পথের হেলায় পথহারা সে তথাপি শিল্প নির্মানের স্বপ্নতো তাকে ছাড়ে না। শিল্পের বর্নছটা থেকে সে বিতাড়িত কিন্তু তার পুরো জীবনটাই এখন প্রতিকূলতার আঁধারে তাড়িত। সত্য মিথ্যার দ্বন্ধের ঢেউয়ে সে দিশেহারা কিন্তু শিল্পের জগৎ থেকে কিছুতেই দিকহারা নয়। ফলে ক্যানভাসের চিত্রপটের বিপরীতে ধরিত্রীর কোলে কোলাহল, ধূসর বর্নিল রং আর পথের অনুরাগী তার সম্বল। শিল্পের লড়াই তার বাস্তবতা আর জগৎ সভার এক নগন্য শিল্পী হয়ে বাঁচার লড়াই চালিয়ে যাওয়াই তার ভাসমান জীবনের উজানের ভেলা। ¯স্রোতের উজান ভাটির টানা পোড়েনে এই অনবরত বাঁচার লড়াইয়ের প্রেক্ষিতে শিল্পকর্ম ভাসানে উজান।

পারফরমেন্স আর্ট ভাসানে উজানের এবারের প্রদর্শন দ্বিতীয় পর্ব যেটির প্রথম পর্ব প্রদর্শিত হয়েছিল ২২তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৭ এর উদ্বোধনী দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সন্মুখ প্রান্তে। ভোলা দ্বীপে বসবাসরত সংগ্রামী মানুষ ও জন্মস্থান মনপুরার প্রতি শিল্পী সুজন মাহাবুবের শিল্প সৃজনের মধ্যদিয়ে বিনম্র অভিবাদন ‘ভাসানে উজান’।

শীর্ষ সংবাদ:
কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২