মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার্সিলোনাকে বিধ্বস্ত করে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ মন্দ সময় কাকে বলে হাড়ে হাড়ে টের পাচ্ছে বার্সিলোনা। নেইমারকে হারানোর ধকল যেন কিছুতেই কাটিয়ে উঠতে পারছে না তারা। ব্রাজিলিয়ান তারকার বিদায়ে ভেঙ্গে গেছে ‘এমএসএন’ ত্রয়ী। এবার ইনজুরিতে ছিটকে গেছেন আরেক সদস্য লুইস সুয়ারেজও। ফলে সামনের বেশ কিছু সময় একা হয়ে গেলেন লিওনেল মেসি।

এই সময়ে বড় ধরনের ধাক্কাই খেল কাতালানরা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে দুই লেগেই বিধ্বস্ত হয়েছে স্প্যানিশ সুপার কাপে। বুধবার রাতে সান্টিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয় লেগের ম্যাচে রিয়ালের কাছে ২-০ গোলে হার মানে বার্সা। দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়াই দুর্দান্ত এ জয় পেয়েছে টানা দুইবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। ন্যুক্যাম্পে প্রথম লেগেও রিয়াল জিতেছিল ৩-১ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলের বিশাল জয় নিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতে নিয়েছে রিয়াল। এর মধ্য দিয়ে নতুন মৌসুমে দু’টি ট্রফি জেতা হয়ে গেল জিনেদিন জিদানের দলের। এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে তারা জিতেছে উয়েফা সুপার কাপ। সামনে হাতছানি আছে স্প্যানিশ লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, স্প্যানিশ কোপা ডেল রে ও ফিফা ক্লাব বিশ্বকাপ জয়ের। এগুলো জিতলে এক বছরে ছয়টি শিরোপা জয়ের বিরল রেকর্ড গড়বে রিয়াল।

দ্বিতীয় লেগে খেলেননি রিয়ালের আগের ম্যাচের নায়ক রোনাল্ডো। প্রথম লেগের ম্যাচে রেফারিকে ধাক্কা মেরে পাঁচ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তিনি। দলের প্রাণভোমরা না থাকলেও জয় পেতে সমস্যা হয়নি রিয়ালের। প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই ছন্দে ছিলেন না মেসি-সুয়ারেজরা। এ সুযোগটাই কাজে লাগায় মাদ্রিদ শিবির। ম্যাচের শুরু থেকে ফেবারিটের মতো খেলতে থাকেন এ্যাসেনসিও-বেনজামারা। ম্যাচের চতুর্থ মিনিটে ম্যার্কো এ্যাসেনসিওর গোলে এগিয়ে যায় রিয়াল। প্রথম লেগের মতোই ২১ বছর বয়সী এ তারকা বাম পায়ের জোরালো শটে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করেন। দুই লেগ মিলিয়ে তখন ৪-১ গোলে পিছিয়ে বার্সিলোনা। ম্যাচে ফেরার আর সুযোগ নেই ভেবেই কি না ভুল পাস দেয়া শুরু করে পৃথিবীর সবচেয়ে গোছালো দলটি। ছিল সমন্বয়ের অভাবও। এ ম্যাচেও নেইমারের অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে তারা। গোলের জন্য মরিয়া হয়ে ওঠা মেসি-সুয়ারেজরা চেষ্টা করলেও গোল শোধ করতে পারেননি। উল্টো প্রথমার্ধে আবার পিছিয়ে পড়ে তারা। ৩৯ মিনিটে করিম বেনজামার গোলে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জিনেদিন জিদানের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে গোল করতে মরিয়া হয়ে ওঠে সফরকারীরা। ৫৩ মিনিটে গোলের ভাল সুযোগ পেয়েছিলেন মেসি। তবে বিধিবাম। ক্রসবারে লাগে আর্জেন্টাইন সুপারস্টারের শট। ৭১ মিনিটে কেইলর নাভাসকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন সার্জিও রবার্টো। এরপর মেসির নেয়া শট রুখে দেন নাভাস। ফিরতি বলে সুয়ারেজের হেডটা প্রতিহত হয় রিয়ালের গোলবারে লেগে। ফলে কোন গোল না করেই ফিরে আসতে হয় বার্সিলোনাকে।

এল ক্লাসিকোতে এতদিন একটা দিক থেকে একক আধিপত্য ছিল বার্সার। প্রায় ১৪ বছর ধরে বল দখলে রিয়ালের চেয়ে এগিয়ে ছিল তারা। অবশেষে বল দখলে ন্যুক্যাম্পের দলটিকে পেছনে ফেলেছে লস ব্লাঙ্কোসরা। সর্বশেষ ২০০৩ সালের ডিসেম্বরে বার্সিলোনাকে বল দখলে পেছনে ফেলেছিল রিয়াল। সেবার ন্যুক্যাম্পে কাতালানদের ২-১ গোলে পরাজিত করেছিল রিয়াল। প্রায় ১৪ বছর পর ক্লাসিকোর লড়াইয়ে বল দখলে বার্সিলোনার চেয়ে এগিয়ে থাকল রিয়াল। পরশু রাতে ৫৩ শতাংশ বল দখলে রাখে জিদানের দল। অবশ্য প্রথম লেগে বার্সিলোনার মাঠে ৩-১ গোলের জয় পেলেও বল দখলে পিছিয়ে ছিল রিয়াল। চিরপ্রতিদ্বন্দ্বীদের আধিপত্যের দিনে ভুলে যাওয়া এক রেকর্ড গড়েছে বার্সিলোনা। ২৪টি ক্লাসিকোতে টানা গোল করার পর সেই রেকর্ডে ছেদ পড়েছে কাতালানদের। ২০১১ সালের পর প্রথমবারের মতো রিয়ালের বিরুদ্ধে কোন ম্যাচে গোল করতে পারেনি বার্সা।

রিয়ালে কোচ হিসেবে এখনও নিজের দুই বছর পূর্ণ করেননি জিনেদিন জিদান। এরইমধ্যে ক্লাবটির সর্বকালের অন্যতম সেরা কোচদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন এই ফরাসী গ্রেট। স্প্যানিশ সুপার কাপের মধ্য দিয়ে রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জিদান সপ্তম শিরোপা জিতলেন। দুই বছর পূর্ণ না হতেই রিয়ালের কোচ হিসেবে শিরোপা জয়ের দিক থেকে ভিসেন্টে ডেল বস্ককে স্পর্শ করেছেন জিদান। তার সামনে আছেন কেবল মিগুয়েল মুনোজ ও লুইস মোলোনি। মোলোনি ৮টি ও মুনোজ জিতেছেন ১৪টি শিরোপা। ম্যাচ শেষে জিদান বলেন, আমরা অসাধারণ একটি ম্যাচ খেলেছি। বিশেষ করে প্রথমার্ধটা ছিল দুর্দান্ত। তিনি আরও বলেন, এই দলটির মধ্যে জয়ের নেশা আছে। প্রতিটি ম্যাচেই তার প্রতিফলন দেখা যাচ্ছে। আমরা চেষ্টা করব এই ধারাবাহিকতা বজায় রাখার। এভাবে মৌসুমের শুরু করাটা দারুণ এক ব্যাপার।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা