বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৭ কোম্পানির ইপিএস বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্ধবার্ষিকীতে (জানুয়ারি-জুন’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানি। এগুলো হলোÑ প্রগতি লাইফ, বিএটিবিসি, পিপলস লিজিং, হাইডেলবার্গ সিমেন্ট, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইউসিবি, সাউথইস্ট ব্যাংক, আরএকে সিরামিক এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড। এর মধ্যে ৭টির ইপিএস (শেয়ারপ্রতি আয়) বেড়েছে। আর কমেছে ২টির ইপিএস।

আয় বেড়েছে

লাইফ ইন্স্যুরেন্স ॥ অর্ধবার্ষিকীতে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের লাইফ ফান্ড দ্বিতীয় প্রান্তিক শেষে হয়েছে ৪৯৬ কোটি ৪৪ লাখ ৬০ হাজার টাকা। চলতি বছরের ৬ মাসে কোম্পানিটির লাইফ ফান্ড ২০ কোটি ৩৩ লাখ ৪৪ হাজার টাকা বেড়ে ৪৯৬ কোটি টাকা হয়েছে। এর আগের বছর একই সময়ে লাইফ ফান্ড ১৮ কোটি ৯৮ লাখ টাকা বেড়েছিল।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স ॥ অর্ধবার্ষিকীতে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৬৩ টাকা। এদিকে গত তিন মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৭৯ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৬৯ টাকা।

আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড ॥ অর্ধবার্ষিকীতে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৩৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.১৪ টাকা। ইপিএস ২১ শতাংশ বেড়েছে।

পিপলস লিজিং ॥ অর্ধবার্ষিকীতে বা প্রথম ছয় মাসে (জানুয়ারি’১৭- জুন’১৭) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা। এর আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ১.৪২ টাকা।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড ॥ অর্ধবার্ষিকীতে অর্থাৎ ছয় মাসে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৮.০২ টাকা। যা আগের বছর একই সময়ে যা ছিল ৬৪.২৪ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস ছয় মাসে কমেছে ৩.৭৮ টাকা বা ৫.৮৮ শতাংশ।

সাউথইস্ট ব্যাংক ॥ অর্ধবার্ষিকীতে বা প্রথম ছয় মাসে সাউথইস্ট ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.২৯ টাকা এবং এককভাবে ১.২৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৪২ টাকা এবং ১.২৮ টাকা। ইপিএস ৯ শতাংশ কমেছে।

সিঙ্গার বিডি ॥ অর্ধবার্ষিকীতে বা ছয় মাসে সিঙ্গার বিডির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.২৩ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৩.৪৫ টাকা। ইপিএস ২৩ শতাংশ বেড়েছে। এদিকে গত তিন মাসে (এপ্রিল-জুন ১৭) এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২৪ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ২.৬৫ টাকা। ইপিএস বেড়েছে ২২ শতাংশ।

আয় কমেছে

হাইডেলবার্গ সিমেন্ট ॥ অর্ধবার্ষিকীতে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২.৭১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১৯.২৯ টাকা। ইপিএস ৩৪ শতাংশ কমেছে। এদিকে গত তিন মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ৬.৪০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৮.৯৯ টাকা। ইপিএস ২৯ শতাংশ কমেছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ॥ অর্ধবার্ষিকীতে ব্যাংকটির শেয়ারপ্রতি এককভাবে আয় (ইপিএস) হয়েছে ১.১০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.২৩ টাকা। ইপিএস কমেছে ১১ শতাংশ।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ