বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানি-মেক্সিকো ফাইনালে ওঠার লড়াই আজ

  • কনফেডারেশন্স কাপ, সেমিতে জিততে আশাবাদী দু’দলই, জার্মান তরুণদের সমীহ করছেন মেক্সিকান কোচ

স্পোর্টস রিপোর্টার ॥ এক যুগ আগে সর্বশেষ ফিফা কনফেডারেশন্স কাপের সেমিফাইনালে খেলেছে জার্মানি। দীর্ঘ ১২ বছর পর রাশিয়ায় চলমান আসরেও শেষ চারে জায়গা করে নিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। আর মাত্র দু’টি জয় পেলেই জেতা হয়ে যাবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই ট্রফি।

এ লক্ষ্য নিয়েই আজ রাতে আসরের দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামছে ইউরোপের পাওয়ার হাউসরা। প্রতিপক্ষ কনকাকাফ অঞ্চলের চ্যাম্পিয়ন মেক্সিকো। সোচির অলিম্পিক স্টেডিয়ামে জার্মানি-মেক্সিকো সেমির লড়াই শুরু হবে আজ বাংলাদেশ সময় রাত ১২টায়। জার্মানি ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ও চিলি ‘এ’ গ্রুপ থেকে রানার্সআপ হয়। তরুণ দল নিয়ে আসলেও গ্রুপ পর্বে সামর্থ্যরে স্বাক্ষর রেখেছে জোয়াকিম লোর দল। দলটি এখন ট্রফির দিকেই দৃষ্টি রাখছে। মেক্সিকোও সব সময়ের সমীহ জাগানিয়া দল। তবে দলটির কোচ জুয়ান কার্লোস ওসোরিও জার্মানিকে মোটেও খাটো করে দেখছেন না। তিনি বলেন, তরুণ দল হলেও জার্মানি দুর্দান্ত খেলছে। তাদের খাটো করে দেখার সুযোগ নেই। মনে রাখতে হবে তারাই বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন। জার্মানির যে কোন দলই শক্তিশালী। জিততে হলে আমাদের সেরাটাই দিতে হবে। তবে আমরা আশাবাদী ফাইনালে যেতে। জার্মানিও ফাইনাল ছাড়া অন্য কিছু ভাবছে না। দলটির কোচ জোয়াকিম লো গ্রুপ পর্বে শেষ ম্যাচে দারুণ কীর্তির সাক্ষী হয়েছেন। ক্যামেরুনকে হারানোর ম্যাচে অনন্য রেকর্ড গড়েন তারকা এই কোচ। দেশের প্রথম কোচ হিসেবে শততম জয় পেয়েছেন সাবেক এই মিডফিল্ডার। গ্রুপের শেষ রাউন্ডে সোচিতে ক্যামেরুনকে ৩-১ গোলে হারায় জার্মানি। ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয় বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০৪ থেকে দুই বছর জার্মানি জাতীয় দলে সহকারী কোচের দায়িত্ব পালনের পর ২০০৬ সালে প্রধান কোচ হিসেবে যোগ দেন লো। জার্মানির মূল কোচ হিসেবে ১৫০তম ম্যাচে ১০০ জয়ের মাইলফলক স্পর্শ করেন তিনি। দেশটির ইতিহাসে তারচেয়ে বেশি ম্যাচে কোচ ছিলেন শুধু ১৯৫৪ সালে তখনকার পশ্চিম জার্মানিকে বিশ্বকাপ জেতানো সেপ হেরবের্গার। তার অধীনে ১৬৭ ম্যাচে ৯৪টি জিতেছিল জার্মানি। কোচ লো’র প্রায় এক যুগের মেয়াদে জার্মানির সবচেয়ে বড় সাফল্য ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ জয়। ২০০৮ ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালেও উঠেছিল তারা। কিন্তু শিরোপা নির্ধারণী ম্যাচে স্পেনের কাছে হেরে যায়। এছাড়া ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো ও ২০১৬ ইউরোর সেমিফাইনাল খেলেছে জোয়াকিম লোর দল।

এবার কনফেডারেশন্স কাপেরও সেমিতে উঠে এসেছে তার তরুণ দল। এখন লক্ষ্য ফাইনাল। কাজটা কঠিন হলেও আশাবাদী লো। তিনি বলেন, আমাদের এখন একটাই লক্ষ্য ট্রফি জয় করা। জানি না সেমির প্রতিপক্ষ মেক্সিকো সহজে হাল ছেড়ে দেবে না। তবে ছেলেরা সবাই প্রমাণ করতে মুখিয়ে আছে। আশা করছি নিজেদের মেলে ধরতে পারলে জয় কঠিন হবে না। মেক্সিকোকে সমীহ করছেন জার্মান মিডফিল্ডার স্কুড্রান মুস্টাফি। তিনি বলেন, মেক্সিকো বেশ ভাল দল। তারা ভারসাম্যপূর্ণ ফুটবল খেলে। তাদের রক্ষণভাগটা দুর্দান্ত। সবচেয়ে বড় কথা, ওরা কখনই হাল ছেড়ে দেয় না। তবে এটা ভেবে আমরা বসে থাকছি না। সবাই ফাইনালে খেলতে চাই, এ কারণে নিজের সেরাটা দিতেও মুখিয়ে আছে। গ্রুপ পর্বে জার্মান ও মেস্কিকো কোন দলই হারেনি। দু’দলই দু’টি করে জয়ের বিপরীতে একটি করে ম্যাচ ড্র করেছে। যে কারণে অপরাজিত থেকে সেমিতে এসেছে তারা। যারা জিতবে তাদের অপরাজেয় যাত্রা অব্যাহত থাকবে। আর উল্টোটা হলে এক হারেই শেষ হয়ে যাবে মিশন। সর্বশেষ ম্যাচে জার্মানির টিমো ওয়ারনার জোড়া গোল করেছেন। সেমিতেও তিনি নিজেকে উজাড় করে দিতে চান। ওয়ারনার বলেন, কোচের কাছে আমরা কৃতজ্ঞ। আমাদের সুযোগ দেয়া হয়েছে। আমরা চেষ্টা করছি দেশের সম্মান রাখতে। ফাইনালে খেলতে পারলে নিজেকে ধন্য মনে করব।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি