বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গানের ভুবনে ঈদ

  • এফ এ সুমন

আসন্ন ঈদ উপলক্ষে জোড়া এ্যালবাম নিয়ে শ্রোতা মহলে আসছেন জনপ্রিয় সংগীতশিল্পী এফ এ সুমন। এর মধ্যে তার পূর্ণাঙ্গ এ্যালবামটি ‘ইতি তোমার প্রিয় এবং ইপি এ্যালবামটি ‘দিওয়ানা দিল’ শিরোনামে প্রকাশিত হবে। তার ‘ইতি তোমার প্রিয়’ এ্যালবামে মোট ৮টি গান দিয়ে সাজানো হয়েছে। গানের কথাগুলো হলো ‘ইতি তোমার প্রিয়’, ‘মন বড় বেইমান’, ‘মায়া’, ‘পাগলি রে’, ‘বন্ধে ভাসাইলা আমারে’, ‘বুক উজাড় ভালোবাসা’, ‘কি ভুল বল তুই’ ও ‘প্রেমের ফুল। গানগুলো লিখেছেন টিআই অন্তর, ইবু, এ মিজান, সোহাগ ওয়াজি উল্লাহ, সায়েদ রহমান, তারেক আনন্দ, মাসুদ আহমেদ ও মামুন আদনান। এ্যালবামটি জি সিরিজ থেকে প্রকাশিত হয়। অন্যদিকে সুমনের ‘দিওয়ানা দিল’ ইপি এ্যালবামে তিনটি গান দিয়ে সাজানো হয়েছে। এ্যালবামের গানগুলো হচ্ছে ‘দিওয়ানা দিল’, ‘যাবি যদি’ ও ‘বিবাগী’। এর সব গানের কথা লিখেছেন ওমর ফারুক বিশাল। দুটি গানের সুরসহ সব গানের সঙ্গীত করেছেন অনু মোস্তাফিজ। এ্যালবামের শিরোনাম গানটির সুর করেছেন গীতিকবি নিজেই। এটি প্রযোজনা প্রতিষ্ঠান এ্যাডক্স থেকে প্রকাশিত হয়।

ন্যান্সি

কথা ছিল এই ঈদে কোন এ্যালবাম করবেন না জনপ্রিয় সঙ্গীতশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি। শুধু মিশ্র এ্যালবামেই সীমাবদ্ধ থাকবেন। ফেসবুকেও তেমন ঘোষণা দিয়েছিলেন। কিন্তু রোজার শেষ দিকে এসে হঠাৎ করেই নতুন এ্যালবাম করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শুধু তাই নয়, এরই মধ্যে রেকর্ডিংয় শেষ হয়েছে। দু’দিন আগেই একটি গানে কণ্ঠ দিয়েছেন। এক সপ্তাহের মধ্যে পুরো এ্যালবামের কাজ শেষ করে ফেলছেন। সঙ্গীতার ব্যানারে প্রকাশ হবে ন্যান্সি- এই ইপি এ্যালবাম। এখানে গান রয়েছে মোট ৩টি। গানগুলোর কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন। আর সুর ও সঙ্গীতায়োজন করছেন রেজওয়ান শেখ। এদিকে এবারের ঈদে এর বাইরেও মিশ্র এ্যালবামে গান গেয়েছেন ন্যান্সি। কয়েকটি সিনেমার গানও প্রকাশের কথা রয়েছে তার।

কুমার বিশ্বজিৎ

ঈদে রিলিজ পাচ্ছে কুমার বিশ্বজিতের নতুন একক এ্যালবাম ‘তিলোত্তমা’। ৩টি গান নিয়ে সাজানো হয়েছে এ্যালবামটি। ঈদ উপলক্ষে গানগুলো ডিজিটাল আকারে উন্মুক্ত করা হয়েছে বাংলা ঢোলের ইউটিউব চ্যানেলে। ৩টি গানের মধ্যে দুটি গান লিখেছেন শহীদুল্লাহ ফরায়েজী ও আহমেদ রিজভী এবং আরেকটি গান কালা শাহর প্রচলিত ফোক গান। শহীদুল্লাহ ফরায়েজীর লেখা ‘তুমি থাকো তারার দেশে মুগ্ধ সারা মাস’ গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন কুমার বিশ্বজিৎ নিজেই।

রাকিব মোসাব্বির

তরুণ সঙ্গীতশিল্পী রাকিব মোসাব্বিরের সঙ্গীতাঙ্গনে যাত্রা ২০০৭ সালে। সে হিসেবে সঙ্গীতাঙ্গনে এক দশক পার করেছেন তিনি। এ উপলক্ষে প্রকাশ হচ্ছে তার নতুন একক এ্যালবাম। ‘আমাকে জড়িয়ে রাখো’ শীর্ষক এ্যালবামটি প্রকাশ হচ্ছে আসন্ন ঈদে। তিনটি গানে সাজানো এই এ্যালবামের সব গান লিখেছেন রেজাউর রহমান রিজভী। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রাকিব নিজেই। ‘আমাকে জড়িয়ে রাখো’ এ্যালবামের তিনটি গানের মধ্যে একটি গানের ভিডিও ইতোমধ্যে নির্মিত হয়েছে। বাকি দুটি গানেরও ভিডিও শীঘ্রই নির্মাণ করা হবে বলে জানা গেছে। উল্লেখ্য, ‘আমাকে জড়িয়ে রাখো’ রাকিবের ১১তম এ্যালবাম। তার সলো, ফিচারিং ও মিক্স’সহ তার প্রায় ৩০টির ওপরে এ্যালবাম প্রকাশিত হয়েছে।

মিলন

মিলন ও আশফার ডুয়েট ঈদ ধামাকা এ্যালবাম ‘একা একা ভালো লাগে না’ এ্যালবামে গান থাকছে ৩টি। সব গানের সঙ্গীত করেছে রনি। গান ৩টি লিখেছেন তারেক আনন্দ, রবিউল ইসলাম জীবন, জীবন মাহমুদ। সিডি চয়েসের ব্যানারে আসন্ন ঈদে প্রকাশিত হয়।

সালমা

ক্লোজআপ ওয়ান তারকা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবার মধ্য দিয়ে সঙ্গীতাঙ্গনে যাত্রা শুরু চলতি সময়ের জনপ্রিয় ফোক সঙ্গীতশিল্পী সালমার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। নিয়মিত গান করে যাচ্ছেন। ধারাবাহিকভাবে তার গান শ্রোতাপ্রিয়তাও পাচ্ছে। গেয়ে যাচ্ছেন চলচ্চিত্রের গানও। পাশাপাশি স্টেজেও চলতি প্রজন্মের শিল্পীদের মধ্যে বেশ সরব তিনি। পুরোপুরি ব্যস্ত হয়েছেন সঙ্গীতেই। ঈদে একাধিক গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হতে যাচ্ছেন সালমা। তবে কোন এ্যালবাম করছেন না তিনি। বেশ কিছু সিঙ্গেলস প্রকাশ করবেন। এরই মধ্যে ঈদ উপলক্ষে তিনটি নতুন গানের কাজ শেষ করেছেন। এর মধ্যে দেলোয়ার আরজুদা শরফের কথা ও সুমন কল্যাণের সুর ও সঙ্গীতে প্রকাশ হচ্ছে সালমার নতুন গান ‘ভেতর থেকে তোরে চাই।’ এটি ঈদে প্রকাশ করবে সাউন্ডটেক। অন্যদিকে সজীব দাশের সুর ও সঙ্গীতে ‘হৃদয়ের নাও’ শীর্ষক একটি গান গেয়েছেন সালমা। এটি প্রকাশ করছে লেজার ভিশন। এ ছাড়াও জিসান মাল্টিমিডিয়া থেকে সালমার ‘কে যে কখন’ গানটি প্রকাশ হবে ঈদে। এর কথা লিখেছেন মাহমুদ মানজুর। সুর করেছেন নাজির মাহমুদ। সঙ্গীতায়োজনে রয়েছেন মুশফিক লিটু।

সুবর্ণা রহমান

চ্যানেল আইয়ের সহযোগী প্রতিষ্ঠান ইমপ্রেস অডিও ভিশন থেকে প্রকাশিত প্রতিশ্রুতিশীল মেধাবী কণ্ঠশিল্পী সুবর্ণা রহমানের দ্বিতীয় একক এ্যালবাম ‘এক মুঠো রোদ্দুর।’ ছয়টি গান দিয়ে সাজানো এ্যালবামটিতে সব গান লিখেছেন আজিজুর রহমান আজিজ। সুর করেছেন হৃদয় হাকিম ও সায়েম রহমান। সঙ্গীতায়োজন করেছেন হৃদয় হাকিম। বাজারে তার একটি একক ছাড়াও ছয়টি মিশ্র এ্যালবামে প্রকাশিত গান রয়েছে।

শাওন গানওয়ালা

শাওন গানওয়ালার দ্বিতীয় একক এ্যালবাম ‘বলো’ ‘ইচ্ছে মানুষ’, ‘মন ভালো নেই’, ‘এভাবে চাই’, ‘তোমায় পেয়ে’ কিংবা ছুঁয়ে দিলে মন’ ছবির ‘দিন চলে যায়’ গানের সুবাদে ব্যতিক্রমী গায়ক হিসেবে পরিচিতি পেয়েছেন শাওন গানওয়ালা। ঈদ উপলক্ষে আসছে তরুণ এই শিল্পীর দ্বিতীয় একক এ্যালবাম, নাম ‘বলো’। ২০১২ সালে প্রথম একক ‘স্পর্শ তোমাকে নিয়ে’ বের করেছিলেন শাওন। এরপর মিশ্র এ্যালবাম, নাটক ও ছবিতে গেয়েছেন তিনি। পাশাপাশি মঞ্চও মাতিয়েছেন। বিরতির পর এবার আসছে শাওনের দ্বিতীয় একক। এতে গান থাকছে তিনটি। এগুলো লিখেছেন জাহিদ আকবর ও জিয়াউদ্দিন আলম। এর মধ্যে দুটি গান দ্বৈত। এগুলোতে শাওনের সহশিল্পী মোহনা ও ইয়াসমিন লাবণ্য। সুর করেছেন জিয়াউদ্দিন আলম ও শাওন গানওয়ালা নিজে। সঙ্গীত পরিচালনা করেছেন ওয়াহিদ শাহীন ও এমএ রহমান। ‘বলো’র গানগুলো ডিজিটালি জিপি মিউজিক এ্যাপ ও জিসান মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে উপভোগ করা যাবে।

কাজী শুভ

এ সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী কাজী শুভর এ্যালবাম ‘হৃদয়ে তুমি’। ফয়সাল রাব্বিকীন-এর কথায় এবং কাজী শুভর সুরে এ্যালবামটির মিউজিক করেছেন রাফি। এ্যালবামটিতে মোট ৪টি রোমান্টিক ধাঁচের গান রয়েছে। এই এ্যালবামে একটি গানে সহশিল্পী ছিলেন পূজা। তাছাড়া শুভর একটি একক ট্র্যাক আসতে যাচ্ছে। ‘রঙ্গের দুনিয়া’ শিরোনামের গানটিতে সুরারোপ করেছেন তরুণ সুরকার মুরাদ নূর। আর গানটির বিপণনে থাকছে অডিও প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশন। গানের কথা লিখেছেন শফিকুল ইসলাম আর সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু।

তানজীব সারোয়ার

১৩টি ভিন্ন স্বাদের গান নিয়ে তানজীবের এবারের ঈদ। প্রতিবারের মতো ভিন্ন আঙ্গিকে সুরের মোহনায় মাতাতে এবারের ঈদেও জনপ্রিয় তরুণ কণ্ঠ শিল্পী, সুরকার ও গীতিকার তানজীব সারোয়ার আসছেন ১৩টি গান নিয়ে। ‘মেঘোমিলন’, ‘দিল আমার’, ‘মিথ্যা শিখালী’ গানের সফলতার পর এবার তিনি আবার আলাদা স্বাদের কণ্ঠশ্রম পৌঁছে দেবেন ভক্তদের হাতে। নিজের একক সুর, কথা এবং কণ্ঠে ‘এক শহর’ শিরোনামের গানটিতে থাকছে অনেকটাই ভিন্নতার ছোঁয়া। গানটির সঙ্গীতায়ন করেছেন পরিচিত আরেকটি মুখ সাজিদ সরকার। দীর্ঘ চার মাস অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই গানটি দিয়েই আগামীর পথচলা শুরু হচ্ছে মিউজিক ল্যাবেল ‘গাংচীল’ এর হাত ধরে। সিডি চয়েস এর ব্যানারে ‘পালভাঙ্গা’ এবং ‘ডিজে রাজা’ এই ২টি গানেও থাকছে তানজীবের অন্যরকম একটি পরিচয়। ডিজে জগতের বর্তমান সময়ে প্রথম সারিতে থাকা জনপ্রিয় ডিজে রাহাতের সঙ্গীতায়নের মাধ্যমে এই প্রথম কাজ করলেন তিনি। যেখানে র‌্যাপ অংশে কণ্ঠের প্রতিভা দেখিয়েছেন রাফসান আহমেদ আরিফ। তানজীবের সুর, কথা ও কণ্ঠে ‘পালভাঙ্গা’ গানটির সঙ্গীতায়োজনে ছিলেন সাজিদ সরকার। ডিজে রাজা গানটি শুভব্রত সরকারের পরিচালনায় এই গানটিরও মিউজিক ভিডিও থাকছে এই ঈদেই। এম এইচ রিপনের লেখা এবং তানজিব সারোয়ারের সুর ও কণ্ঠে থাকছে ‘ময়ে তুমি’, ‘একটা বিকেল’ ও ‘যেও না’ শিরোনামের ৩টি গান। গানগুলোর সঙ্গীত পরিচালনায় ছিলেন অমিত চ্যাটার্জি। মিউজিক বক্স থেকে প্রকাশিত হচ্ছে এই তিনটি গান । জয় শাহরিয়ারের সঙ্গীতায়নে তানজিব সারোয়ারের লেখা গান ‘কষ্ট বৃষ্টি’ এবং ‘ভুইলা গেলে’ লিখেছেন সৌম্য। গান দুটিতে সুর এবং কণ্ঠ দিয়েছেন তানজীব নিজেই। রবিউল ইসলাম জীবনের কথায় এবং তানজীবের সুর ও কণ্ঠে থাকছে ‘এভাবেই’, ‘তুমি বলো না’ ও ‘তুই ছাড়া মোর’ শিরোনামের ৩টি গান। গানগুলোর সঙ্গীতায়নে ছিলেন ইমন চোধুরী। গানগুলো প্রকাশিত হবে লেজার ভিশনের ব্যানারে। সিএমভির ব্যানারে থাকছে আরেকটি গান ‘লজ্জাবতী’। গানটি নিখেছেন মেহেদি হাসান লিমন। আর সঙ্গীত আয়োজন করেছেন ইমন চৌধুরী। তানজীবের একক কণ্ঠ, সুর, কথায় এবং বিবেক মজুমদারের সঙ্গীতায়নে থাকছে ‘দেওলিয়া’ শিরোনামের একটি গান।

প্রিন্স মাহমুদ

ঈদে প্রিন্স মাহমুদ প্রকাশ করছেন তার কথা ও সুরের মিশ্র এ্যালবাম ‘ভূমিপুত্র’। ‘ছেলেটি সত্যজিৎ হতে এসেছিল’, ‘মটর শুঁটি মাঠে’, ‘ভূমিপুত্র’, ‘বাড়ি ফেরার তাড়া’, ‘উত্তরায়ণ’, ‘আয়লানের আড়ি’ ও ‘দাসখত’ শিরোনামের সাতটি গান দিয়ে এ্যালবামটি সাজানো হয়েছে। গানগুলোয় কণ্ঠ দিয়েছেন তাহসান, তপু, মিনারসহ সাত শিল্পী। ঈদে উপলক্ষে এটি জি-সিরিজের ব্যানারে প্রকাশ হবে। প্রতি ঈদেই ব্যাপক আয়োজনে প্রকাশ হয় গান। কয়টা গান মানুষের হৃদয়ে গেঁথে থাকে? ভাল গানের সংখ্যা কমছে না বাড়ছে এ প্রশ্ন বার বার আসে। শ্রোতাদের প্রত্যাশা এবারের ঈদের বেশকিছু গান থাকুক সবার হৃদয় ছুঁয়ে।

শীর্ষ সংবাদ:
শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের         করোনার মধ্যেই জঙ্গী হামলার আশঙ্কা         কোটাযুগ শেষ বিসিএসে         সাহারা খাতুনকে থাইল্যান্ড নেয়া হচ্ছে         পলিটেকনিকে ভর্তিতে বয়সের সীমা থাকবে না ॥ শিক্ষামন্ত্রী         ময়ূর-২ লঞ্চের চলাচল বন্ধ ঘোষণা         পাঁচ ঠিকাদারকে তলব করেছে দুদক         চালের মূল্যবৃদ্ধির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা         কোভিড-১৯: প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে ১৫ সদস্যের কমিটি         দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৪১ জনের, শনাক্ত ৩৭৭৫         জঙ্গিরা করোনার সময়েও প্রচারণা চালাচ্ছে : ডিএমপি কমিশনার         বাংলাদেশে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি         স্পিকারের সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ         করোনা ভাইরাসের সংক্রমণ আরও বাড়িয়ে দিতে পারে কোরবানির পশুরহাট         বাজারে চালের দাম বাড়ানোর কোন অবকাশ নেই ॥ খাদ্যমন্ত্রী         ইসলামী ব্যাংক এক লক্ষ কোটি টাকা আমানতের মাইল ফলক অতিক্রম করলো         চট্টগ্রামে দু'সপ্তাহে তৈরি বিদ্যানন্দের ১শ’ শয্যার হাসপাতাল         আজ হলি আর্টিজান হামলার ৪ বছর        
//--BID Records