সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রকল্প বাস্তবায়নকালে নির্মাণসামগ্রীর গুণগত মান তদারকি হচ্ছে না

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রকল্প বাস্তবায়নকালে নির্মাণসামগ্রীর গুণগত মান তদারকি হচ্ছে না। ফলে স্থায়িত্ব হারাচ্ছে উন্নয়ন স্থাপনা, বাড়ছে সময় ও অর্থ অপচয়। পাশাপাশি থাকছে দুর্ঘটনার ঝুঁকিও। সরকারী বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের এমন সব অসঙ্গতি উঠে এসেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ- আইএমইডির এক প্রতিবেদনে। বিশ্লেষকরা বলছেন, সরকারকে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে আরও সতর্ক হতে হবে। স্বাধীনতা লাভের পরের বছরে দেশের এডিপির আকার ছিল ৫শ’ কোটি টাকা; আর আগামী অর্থবছরে এর পরিমাণ দাঁড়াবে ১ লাখ ৫৩ হাজার কোটিতে। সময়ের সঙ্গে বেড়েছে এডিপির আকার; তবে পুরনো চক্রেই ঘুরপাক খাচ্ছে বাস্তবায়নের সমস্যাগুলো।

প্রতিবেদনটি বলছে, প্রকল্প গ্রহণের আগে রাজনৈতিক অভিলাষকেই বেশি গুরুত্ব দেয়া হয়; করা হয় না সম্ভাব্যতা যাচাই। অপ্রয়োজনীয় ও সমন্বয়হীন প্রকল্পের ফলে জনভোগান্তি বাড়ে। উন্নয়ন কাজের নির্মাণসামগ্রীর মান তদারকি করা হয় না। অনুমোদন ছাড়াই ব্যয় বৃদ্ধি, বারবার প্রকল্পের পরিচালক পরিবর্তন এবং অদক্ষ জনবলের কারণে মন্থর হয়ে পড়ে কাজের গতি। বাস্তবায়নের পর তা দেখভালের লোকবল থাকে না। উন্নয়ন কাজের সুফল নিশ্চিত ও টেকসই উন্নয়নের সুফল নিশ্চিত করতে সরকারকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে