বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নগর উন্নয়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেই

স্টাফ রিপোর্টার ॥ নগরীর বিভিন্ন উন্নয়নমূলক কাজে দীর্ঘমেয়াদী পরিকল্পনা না থাকায় বার বার দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীকে। অপচয় হয় বিপুল পরিমাণ অর্থের। বিশ্লেষকরা বলছেন, সব ধরনের প্রকল্প বাস্তবায়নে মনিটরিং বৃদ্ধি করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

তবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বলছে, শীঘ্রই নির্মাণ উপকরণ যাচাই করতে কেনা হবে স্ক্যানার মেশিন। অন্যদিকে মেগা প্রকল্প গ্রহণের পরিকল্পনার কথা জানায় ঢাকা দক্ষিণের মেয়র। কখনও অলিগলি, ছোট রাস্তায়, কখনও বা প্রধান সড়কে। দীর্ঘ সময় ধরে এসব পাইপ বসানো হয় নগরীর বিভিন্ন এলাকায়। এসব কর্মযজ্ঞে অতিষ্ঠময় হয়ে উঠে স্বাভাবিক চলাফেরা। দুর্ভোগ পোহাতে হয় সব শ্রেণীর মানুষকে।

নাগরিক সুবিধা দিতে আগের ২৪ ইঞ্চি পাইপ সরিয়ে এসব গলিতে বসানো হচ্ছে ৪২ ইঞ্চি ব্যাসের পাইপ। আর প্রধান সড়কে বসানো হচ্ছে ৪৮ ইঞ্চি ব্যাসের পাইপ। দশ ফুট মাটির নিচে বসানো হচ্ছে এসব পাইপ।

তবে মানসম্পন্ন নির্মাণ উপকরণ না হওয়ায় বসানোর আগেই ভেঙ্গে পড়ছে পাইপগুলো। ভাঙ্গা অংশগুলোর মাধ্যমে দেখা দেয়া নানা রঙ্গের ইটের মিশ্রণই বলে দেয়, কতটুকু টেকসই এই উপকরণগুলো। নগর সংশ্লিষ্টরা বলছেন, স্বল্পমেয়াদী পরিকল্পনা আর মনিটরিং না থাকায় দুর্নীতি বন্ধ হচ্ছে না। নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ‘যথাসম্ভব দুর্নীতিমুক্ত হতে হবে। তা না হলে এক নম্বর ইটের বদলে দুই বা তিন নম্বর ইট আসবে।’ পরিবেশবিদ প্রকৌশলী আব্দুস সোবহান বলেন, ‘যদি আমরা মাঠপর্যায়ে তদারকি না রাখি তাহলে যিনি কন্টাক্টর আছেন তিনি তো বেশিই লাভ করতে চাইবেন। যেহেতু মাটির নিচে কেউ দেখবে না।

স্থায়ী অবকাঠামো নির্মাণে মেগা প্রকল্প গ্রহণের পরিকল্পনার কথা জানান ঢাকা দক্ষিণ মেয়র। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন বলেন, ‘আমরা একটা প্রকল্প গ্রহণ করেছি। এই প্রকল্পটি সময় সাপেক্ষ এবং ব্যয়বহুল। এই প্রকল্পটি যদি বাস্তবায়ন করা যায় তাহলে একটি স্থায়ী সমাধান হতে পারে।’ নগরীর বিভিন্ন ব্যবস্থাপনায় কাজ করা ২২ সংস্থাকে সমন্বয় করা না গেলে জনদুর্ভোগ কমবে না বলে মনে করেন এই নগর কর্তা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৮৭৫৯৯৩
আক্রান্ত
৩৬৩৪৭৯
সুস্থ
২৫১৭২৯৭১
সুস্থ
২৭৫৪৮৭
শীর্ষ সংবাদ:
মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’