বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে যুদ্ধবিরতির আহবান জানালো কুয়েত

ইয়েমেনে যুদ্ধবিরতির আহবান জানালো কুয়েত

অনলাইন ডেস্ক ॥ গৃহযুদ্ধের কারণে দুর্ভিক্ষের কষাগতে জর্জরিত আরব রাষ্ট্র ইয়েমেন। দেশটিতে হুথি বিদ্রোহী ও সরকার সমর্থিতদের মধ্যে চলছে এ গৃহযুদ্ধ। তবে সম্প্রতি জেনেভায় এক সংবাদ সম্মেলনে দেশটিতে যুদ্ধবিরতির আহবান জানিয়েছে কুয়েত।

কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি খালেদ সুলাইমান আল-জারাল্লাহ ইয়েমেনে জরুরি ভিত্তিতে এ যুদ্ধবিরতির আহ্বান জানান। একইসঙ্গে দেশটি যুদ্ধ বন্ধের রাজনৈতিক উপায় খোঁজারও আহ্বান জানিয়েছে তিনি। গতকাল বুধবার কুয়েতের সংবাদ মাধ্যম আরব টাইমস-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত মঙ্গলবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে খালেদ আল-জারাল্লাহ বলেন, যুদ্ধে ইয়েমেনে মানবিক সংকট সৃষ্টি হয়েছে। কুয়েত মনে করে, ইয়েমেন সংকট সমাধানের সর্বোত্তম উপায় হলো আন্তর্জাতিক নীতিমালার আলোকে রাজনৈতিক সমাধানের পথে অগ্রসর হওয়া।

ইয়েমেনের যুদ্ধপীড়িত মানুষের সহযোগিতার জন্য তহবিল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক দাতাদের আহবান জানানোর জন্য জেনেভায় এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে কুয়েত ঘোষণা দেয়, ইয়েমেনকে সহযোগিতার জন্য আন্তর্জাতিক তহবিলে ১০০ মিলিয়ন ডলার দেবে। কুয়েতের এই ঘোষণার ফলে ইয়েমেনের জন্য সংগৃহীত তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ১.১ বিলিয়ন ডলার। এর আগে ইয়েমেনের মানুষের ৩০০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছিল কুয়েত।

প্রসঙ্গত, ইরান সমর্থিত শিয়া হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানা দখল করলে প্রেসিডেন্ট মানসুর হাদি সৌদি আরবে নির্বাসনে যান। এরপর থেকে দেশটিতে বিদ্রোহী ও সরকার সমর্থিতদের মধ্যে যুদ্ধ চলছে। যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে সৌদি আরব ২০১৫ সালের ২৬ মার্চ থেকে ইয়েমেনে হামলা শুরু করে। নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় ফিরিয়ে আনার লক্ষ্যেই সৌদি আরব ইয়েমেনে হামলা চালায়। ইয়েমেনে চলমান যুদ্ধে অন্তত ১১ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। আহত ও ঘরবাড়ি হারিয়ে শরণার্থী হয়েছেন কয়েক লাখ ইয়েমেনি।

সূত্র: আরব টাইমস

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records