বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টুকরো খবর

ভৈরব নদ রক্ষায় মহাসমাবেশ

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাটের ঐতিহ্য শহরসংলগ্ন ভৈরব নদ রক্ষায় অভূতপূর্ব স্বতঃস্ফূর্ত সামাজিক মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ‘দখল ও দূষণমুক্ত ভৈরব নদ’ সেøাগানে বাগেরহাটের জেলা প্রশাসন ও পৌরসভার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার দুপুরে নদের তীরে দড়াটানা পৌরপার্কে অনুষ্ঠিত সমাবেশে শিশু-কিশোর-যুবা-বৃদ্ধ, নারী-পুরুষ, দলমত, ধর্ম-বর্ণ, শ্রেশী-পেশা নির্বিশেষে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন। সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অংশগ্রহণকারীরা বাদ্যযন্ত্রসহকারে অংশ নিয়ে সমাবেশ মুখরিত করে তোলেন। শুরুতে গণস্বাক্ষর এবং সমাবেশ শেষে শপথবাক্য পাঠ ও নদের তীরে বৃক্ষরোপণ করা হয়। জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ মোজাম্মেল হোসেন এমপি।

সচিবের বক্তব্যের প্রতিবাদে হাওড়ে মানববন্ধন

নিজস্ব সংবাদদাতা, সুনামগঞ্জ, ২১ এপ্রিল ॥ সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণার দাবি নিয়ে উপহাস করার প্রতিবাদে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামালের অপসারণের দাবিতে ‘হাওড় বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও’ আন্দোলনের ডাকে জেলাজুড়ে মানববন্ধন করা হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে শহরের আলফাত স্কয়ারের মানববন্ধনে অংশ নেন মুক্তিযোদ্ধা, আইনজীবী, সাংস্কৃকিতকর্মী, ক্রীড়াবিদ, ব্যবসায়ী, কৃষক, জেলেসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ। মানববন্ধনে বক্তারা বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামালের এমন বক্তব্যে তীব্র ক্ষোভ ও বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে সুনামগঞ্জসহ সকল হাওড় এলাকায়। সুনামগঞ্জকে দুর্গত এলাকা ঘোষণা করতে হলে ওই এলাকার অর্ধেকের বেশি মানুষ মরতে হবে এই আইন তিনি কোথায় পেলেন তা দেশবাসী জানতে চায়। তিনি আন্দোলনকারীদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলে জ্ঞানহীন মূর্খ বলে মন্তব্য করায় তার অপরারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বক্তারা। দুর্যোগ ব্যবস্থাপনা আইনের ২২ ধারার অপব্যাখ্যা দেয়ায় আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন আইনজীবীরা। তারা বলেন, এই আইনের ২২ ধারার কোন অংশে বলা হয়েছে কোন এলাকার অর্ধেকের উপরে জনসংখ্যা মরে যাওয়ার পর ওই এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করতে হয়। হাওড়বাসীকে নিয়ে অবজ্ঞার সুরে সচিব আরও বলেন, কিসের দুর্গত এলাকা। একটি গরুও তো মারা যায়নি।

পটুয়াখালীতে ১৪৪ ধারা

নিজস্ব সংবাদদাতা, পটুয়াখালী, ২১ এপ্রিল ॥ পটুয়াখালী শহরে একই স্থানে বিএনপির দুই গ্রুপের কর্মিসভা আহ্বানকে কেন্দ্র করে শনিবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত শহরে সার্কিট হাউস ও এর আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। আগামী ২২ এপ্রিল সকালে সার্কিট হাউস সংলগ্ন শেরে বাংলা পাঠাগারে বিএনপি কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে কর্মিসভা অনুষ্ঠিত হবার কথা ছিল। তবে জেলা বিএনপির দুটি গ্রুপ একই স্থানে সভা আহ্বান করায় যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে বৃহস্পতিবার রাতে শহরে মাইকিং করে।

বয়লার বিস্ফোরণে আরও একজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরে বয়লার বিস্ফোরণ ঘটনায় শুক্রবার ভোরে আরেকজনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা দাঁড়াল ৪ জনে। সদর উপজেলার গোপালগঞ্জে যমুনা অটো রাইস মিলের বয়লার বিস্ফোরণে অগ্নিদগ্ধ রুস্তম আলী শুক্রবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। এদিকে বয়লার বিস্ফোরণ ঘটনা তদন্তে বৃহস্পতিবার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানকে প্রধান করে ৬ সদস্যের তদন্ত কমিটিকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অপর ৫ জন হলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) কাজেম উদ্দিন, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক লিয়াকত আলী, কলকারখানা পরিদর্শক জুলফিকার আলী, চেম্বার অব কমার্সের সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম ও বয়লার পরিদর্শক হুমায়ুন কবির। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান জানান, ইতিমধ্যেই গঠিত তদন্ত কমিটি কার্যক্রম শুরু করেছে। নির্ধারিত সময়ের মধ্যেই প্রতিবেদন জমা দিতে সক্ষম হবে বলে জানান তিনি।

কুমিল্লা সিটি কাউন্সিলর গ্রেফতার

নিজস্ব সংবাদদাতা, কুমিল্লা, ২১ এপ্রিল ॥ কুমিল্লা সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের জামায়াত সমর্থিত নবনির্বাচিত কাউন্সিলর একরাম হোসেন বাবুকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে নগরীর ঠাকুরপাড়া এলাকা থেকে কোতোয়ালি মডেল থানা পুলিশ তাকে গ্রেফতার করে। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইন, অস্ত্র-বিস্ফোরক, নারী নির্যাতন ও বিশেষ ক্ষমতা আইনে ১৫টি মামলা রয়েছে। সে নগরীর ঠাকুরপাড়া এলাকার পলাশবাড়ির মৃত মোহাম্মদ হোসেনের ছেলে। শুক্রবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে। পুলিশ জানায়, গ্রেফতারকৃত কাউন্সিলর একরাম হোসেন বাবু গত ৩০ মার্চ কুসিক নির্বাচনে বিজয়ী হন। তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে ১৫টি মামলা রয়েছে, এর মধ্যে দুটি মামলায় গ্রেফতারি পরোয়ানা রয়েছে।

মুক্তিযুদ্ধে প্রথম শহীদদের স্মরণে শোকমিছিল

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ২১ এপ্রিল ॥ মুক্তিযুদ্ধকালীন ২১ এপ্রিল ফরিদপুরে প্রথম পাকবাহিনীর নৃশংস হত্যার শিকার প্রভু জগদ্বন্ধু সুন্দরের শ্রীধাম শ্রীঅঙ্গনের আট ত্যাগী ব্রহ্মচারী। এই গণহত্যার ৪৬তম বার্ষিকী পালনে শুক্রবার ফরিদপুর শহরের গোয়ালচামটের শ্রীঅঙ্গন অভ্যন্তরে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেছে বিভিন্ন সংগঠন। কর্মসূচীর মধ্যে ছিল ভোরে মহানাম সম্প্রদায়ের ব্রহ্মচারীদের শ্রদ্ধা নিবেদন আরতি ও স্মরণ। শ্রীঅঙ্গনের স্মৃতি স্তম্ভের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করে জাসদ, ওয়ার্কার্স পার্টি, ন্যাপ (ভাসানী), শিবাজী নিকেতনসহ বিভিন্ন সংগঠন।

সিরাজদিখানে বজ্রপাতে নিহত এক

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ সিরাজদিখানে বজ্রপাতে আজাদ মিয়া (৩৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। শুক্রবার সকালে উপজেলার লতব্দী ইউনিয়নের লতব্দী গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তি ওই গ্রামের সাবেক মেম্বার জাকির মিয়ার বাড়ির ভাড়াটিয়া ও জামালপুর জেলার মেলান্দ উপজেলার মরিয়মপুর গ্রামের খোকা মিয়ার ছেলে। জানা গেছে, সকাল সাড়ে ১০টার দিকে মুষলধারে বৃষ্টি শুরু হলে আজাদ মিয়া বাড়ির পাশেই জমিতে ধান কাটতে ছিল। এ সময় আকস্মিক বজ্রপাত হলে তিনি গুরুতর আহত হন।

পাঁচ কেজি গাঁজাসহ আটক দুই

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ ৫০ হাজার টাকার গাঁজাসহ দুই মাদক বিক্রেতাকে আটক করেছে কুড়িগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। বৃহস্পতিবার সন্ধ্যার পর সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম থেকে তাদের আটক করা হয়। জানা গেছে, ধরলা ব্রিজ সংলগ্ন মাধবরাম এলাকা থেকে আফজাল হোসেন ও আব্দুল মজিদকে ৫ কেজি ২শ’ গ্রাম গাঁজাসহ আটক করা হয়। এ সময় তাদের ব্যবহৃত একটি টিভিএস মোটরসাইকেল জব্দ করা হয়।

নারীসহ পাঁচ ইয়াবাসেবী আটক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ চারঘাটে ইয়াবাসেবী এক নারীসহ পাঁচজনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা হলোÑ দুর্গাপুর উপজেলার সুমি খাতুন, একই এলাকার মিন্টু সরকার, মৃত্যঞ্জয় কুমার, পুঠিয়া উপজেলার রিজিওয়ানুল আলম ও চারঘাটের তাতারপুর গ্রামের মাদক বিক্রেতা জামিল আহম্মেদ। এ সময় তাদের কাছ থেকে ২০ ইয়াবা উদ্ধার করে পুলিশ। শুক্রবার ভোরে উপজেলার তাতারপুর এলাকার একটি পরিত্যক্ত টিনশেড ঘর থেকে ইয়াবা সেবনকালে তাদের আটক করা হয়।

ধর্ষণ মামলায় আটক দুই

নিজস্ব সংবাদদাতা, কালকিনি, মাদারীপুর, ২১ এপ্রিল ॥ কালকিনিতে অষ্টম শ্রেণীর এক ছাত্রী গণধর্ষণ মামলার প্রধান আসামি খোকা শিকদার ও তার সহযোগী এলাহী হাওলাদারকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। শুক্রবার ভোরে কালকিনি উপজেলার মোল্লারহাট থেকে তাদের গ্রেফতার করা হয়। র‌্যাব-৮ জানায়, ঢাকা থেকে লঞ্চযোগে কালকিনিতে আসছে গণধর্ষণ মামলার ওই দুই আসামি। এমন সংবাদের ভিত্তিতে কালকিনি উপজেলার মোল্লারহাট এলাকায় লঞ্চটি থামালে সেখানে অভিযান চালায় র‌্যাব। পরে আলাদা দুটি কেবিন থেকে খোকা শিকদার ও এলাহী হাওলাদারকে গ্রেফতার করা হয়।

পীরগঞ্জে বিষ্ণুমূর্তি উদ্ধার

সংবাদদাতা, পীরগঞ্জ, ঠাকুরগাঁও, ২১ এপ্রিল ॥ পীরগঞ্জ উপজেলার মাটিয়ানি গ্রামে পুকুর থেকে ১১৮ কেজি ওজনের বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়েছে। শিশুরা ওই পুকুর পাড়ে খেলা করার সময় মূর্তিটির কিছু অংশ দেখতে পায়। স্থানীয় জনগণ মূর্তিটি দেখে থানা পুলিশে খবর দেয়। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টায় থানা পুলিশ ওই পুকুরে গিয়ে মূর্তিটি উদ্ধার করে।

ট্রেনে কাটা পড়ে মাদ্রাসা ছাত্রীর মৃত্যু

সংবাদদাতা, বোয়ালমারী, ফরিদপুর, ২১ এপ্রিল ॥ বোয়ালমারী ভাটিয়াপাড়া ট্রেনে কাটা পড়ে মাদ্রাসা ছাত্রী রুবির (১৫) মৃত্যু হয়েছে। শুক্রবার দুপুর দেড়টার দিকে উপজেলার চতুল ইউনিয়নের বাইখির রেল গেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। রুবি বাইখির গ্রামের মহিদুল ইসলাম শেখের মেয়ে। সে বাইখির বনচাকী ফাজিল মাদ্রাসার নবম শ্রেণীর ছাত্রী। প্রত্যক্ষদর্শী জানায়, রুবি এ সময় তার বাড়ি থেকে বের হয়ে ট্রেন লাইন পার হচ্ছিল।

শীর্ষ সংবাদ:
‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব