শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেয়ার্ন মিউনিখের জয়রথ থামাল হোফেনহেইম

স্পোর্টস রিপোর্টার ॥ জার্মান বুন্দেসলিগার ইতিহাসে সবচেয়ে সফল ক্লাব বেয়ার্ন মিউনিখ। সর্বোচ্চ ২৬ বার লীগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে তারা। সর্বশেষ চারবার জার্মান বুন্দেসলিগার শিরোপা উঁচিয়ে ধরেছে বেয়ার্ন মিউনিখ। এবার রেকর্ড পঞ্চম শিরোপা জয়ের হাতছানি তাদের। সেই লক্ষ্যেই যেন এগুচ্ছিল বেয়ার্ন। কিন্তু মঙ্গলবার তাদের হারিয়ে রীতিমতো চমক উপহার দেয় হোফেনহেইম। এদিন তারা ১-০ গোলে হারায় দুর্দান্ত গতিতে ছুটতে থাকা বেয়ার্ন মিউনিখকে। সেইসঙ্গে সবধরনের প্রতিযোগিতামূলক টানা ২০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও ভেঙ্গে গেল বেয়ার্ন মিউনিখের।

ম্যাচ শুরুর ২১ মিনিটে আন্দ্রেজ ক্রামারিকের হাফ ভলিতে করা গোলের সৌজন্যেই প্রথমে এগিয়ে যায় হফেনহেইম। এরপর আর কোন দল গোল করতে না পারলে এই জয় নিয়েই মাঠ ছাড়ে জুলিয়ান নাজেলসম্যানের হোফেনহেইম। গত বছরের নবেম্বরে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে রাশিয়ার ক্লাব রোস্টভের কাছে ৩-২ গোলে হেরেছিল বেয়ার্ন মিউনিখ। এরপর থেকেই উড়ছিল জার্মান জায়ান্টরা। শুধু তাই নয়, জার্মান লীগে শেষ ২৭ ম্যাচে বেয়ার্নের এটা মাত্র দ্বিতীয় হার। এছাড়া বাকি পরাজয়টা তাদেরই চিরপ্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। তবে হোফেনহেইমের কাছে হেরে পূর্ণ তিন পয়েন্ট হারিয়ে ফেললেও শিরোপার আশা এতটুকুও কমছে না বেয়ার্নের। কেননা এখনও যে লীগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা লিপজিগের চেয়ে ১৩ পয়েন্ট বেশি নিয়ে সবার উপরে অবস্থান করছে কার্লো আনচেলত্তির শিষ্যরা।

তবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকলেও হোফেনহেইমের বিপক্ষে এমনভাবে হারা উচিত হয়নি বলে মনে করছেন এদিন বেয়ার্ন মিউনিখের অধিনায়কত্বের ভূমিকা পালন করা আরিয়েন রোবেন। এ বিষয়ে তিনি সাফ জানিয়ে দেন যে, ‘অবশ্যই আমাদের এমনটা হতে দেয়া উচিত হয়নি। আমাদের লিড (পয়েন্ট টেবিলে) এখনও অনেক বেশি কিন্তু তারপরও এমন হার মেনে নেয়া যায় না।’ বেয়ার্ন মিউনিখের বিপক্ষে ১৮ বারের প্রচেষ্টায় হোফেনহেইমের এটা প্রথম জয়। গত বছরের নবেম্বরেও অবশ্য জয়ের সুযোগ এসেছিল তাদের সামনে। কিন্তু সেই ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়েছিল। জার্মান জায়ান্ট বেয়ার্নের বিপক্ষে এই জয়ের পর দারুণ খুশি হোফেনহেইমের কোচ জুলিয়ান নাজেলসম্যান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বেয়ার্নের বিপক্ষে জয়টা সবসময়ই খুব ভাল শোনায়। আমরা তো প্রথম ম্যাচেও জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম। কিন্তু সেটা হয়নি তবে এই ম্যাচে সকলেই খুব ভাল খেলেছে। ক্রামারিকও অসাধারণ খেলেছে। আমাদের জন্য ম্যাচের প্রথমার্ধে সবচেয়ে বাজে সুযোগটা থেকেই গোল করেছে। আমি আগেই বলেছিলাম যে, তাদের বিপক্ষে শুধু ভাল খেললেই হবে না বরং সাহসীও হতে হবে। মজার ব্যাপার আজ আমরা ভাল ফুটবলও খেলেছি।’

সামনেই উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের ম্যাচ। যেখানে কার্লো আনচেলত্তির শিষ্যদের প্রতিপক্ষ স্পেনের জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। তার আগেই এই হার নিঃসন্দেহেই কার্লো আনচেলত্তির জন্য বাড়তি সতর্কবার্তা। বেয়ার্ন মিউনিখের হারের দিনে বড় জয় পেয়েছে বরুশিয়া ডর্টমুন্ড এবং ওয়ের্ডার ব্রেমেন। ডর্টমুন্ড ৩-০ গোলে হারিয়েছে হামবুর্গকে। আর শালকের বিপক্ষে ওয়ের্ডার ব্রেমেনের জয়টাও অবশ্য একই ব্যবধানের।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল         বিদেশে কর্মসংস্থান প্রত্যাশীদের সতর্ক করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী         আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ায় কমার সুযোগ নেই : বাণিজ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬৩, নতুন শনাক্ত ৩৮৪০         বিশ্ব শান্তি সূচকে বাংলাদেশের সাত ধাপ উন্নতি