শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুগলে যোগ হল বাংলা ভাষার জন্য ‘নলেজ গ্রাফ’

গুগলে যোগ হল বাংলা ভাষার জন্য ‘নলেজ গ্রাফ’

অনলাইন ডেস্ক ॥ সার্চ জায়ান্ট গুগল এবার বাংলা ভাষার জন্য চালু করল ‘নলেজ গ্রাফ’। বুধবার এক ঘোষণায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের গুগল সার্চে বাংলা ভাষাভাষীদের আরও উন্নত অনুসন্ধান অভিজ্ঞতা দিতে নলেজ গ্রাফ চালু করেছে। এছাড়া, গুগল অনুসন্ধানে এখন থেকে বাংলা জিজ্ঞাসার জন্য বানান সংশোধন সমর্থন করবে বলেও জানানো হয়েছে।

বর্তমানে ৪১টি ভাষায় রয়েছে গুগলের নলেজ গ্রাফ। নলেজ সার্চ ব্যবহারকারীদের বস্তু, মানুষ এবং স্থানের সর্বাধিক তথ্য দেয়। গুগল নলেজ গ্রাফ এর মাধ্যমে গুগল বিভিন্ন তথ্য সংগ্রহ করে একটি নিদির্ষ্ট অংশে প্রদর্শন করে যাতে ব্যবহারকারীরা মূল তথ্য সমূহ সার্চের মাধ্যমেই পেয়ে যায়। সার্চ ইঞ্জিন মার্কেটারদের জন্য সার্চ র‌্যাংকিং এবং ক্লিক রেট বৃদ্ধি করার জন্য অন্যতম উপায় এটি।

তবে অনেকে অবশ্য এটিকে নেতিবাচক ভাবে দেখেন। কারণ, অধিকাংশ তথ্য গুগল প্রদর্শন করার ফলে ব্যবহারকারী অনেক সময় সাইটে প্রবেশ করে না।

আস্তে আস্তে বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য বাংলা ভাষার এই নলেজ গ্রাফ চালু করবে গুগল। আর এই আপডেট ২০০ মিলিয়নেরও বেশি বাংলা ভাষাভাষীর গুগল অনুসন্ধানকে আরও সহজ করবে বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         চার স্বপ্ন বাস্তবায়ন ॥ মহাপরিকল্পনা উন্নত জীবনের         বিনামূল্যে জমি ও ঘর দেয়ার ঘটনা বিশ্বে এই প্রথম         ৫৫ হাজার রোহিঙ্গা ভোটার তোলপাড়         ’২৬ সালে ঢাকায় চলবে পাতাল রেল         মদ-জুয়া-বার ইস্যুতে সংসদ উত্তপ্ত, পাল্টাপাল্টি বক্তব্য         ড্যান্স বারের আড়ালে নারী পাচারের ফাঁদ         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পরীমনির অভিযোগকে প্রাধান্য দেয়ার আর সুযোগ নেই         করোনায় আরও ৬৩ জনের মৃত্যু         করোনা মোকাবেলায় আশার আলো- বিজ্ঞানীদের নিরন্তর চেষ্টা         প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া         রাজশাহী ও সাতক্ষীরায় ফের এক সপ্তাহ লকডাউন         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস         প্রাইভেটকারে তুলে হাত-পা বেঁধে সর্বস্ব ছিনতাই         অপরিকল্পিত অবকাঠামো নির্মাণ করতে দেয়া হবে না ॥ তাজুল