বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবেক ও বর্তমান মন্ত্রীর স্ত্রীসহ ৩ জনকে আদালতে আত্মসমর্পণের নির্দেশ

  • সম্পদের তথ্য গোপন মামলা

স্টাফ রিপোর্টার ॥ সম্পদের তথ্য গোপন করার অভিযোগে করা মামলায় সাবেক এবং বর্তমান মন্ত্রীর স্ত্রীসহ তিনজনকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। তারা হলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের স্ত্রী নাসরিন খান, তার পুত্র ফয়সাল মোরশেদ খানের বধূ শ্যামা সেহজিন খান, বর্তমান পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর স্ত্রী তাসমিমা হোসেন। জমি কেনায় অনিয়মের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনসহ চারজনের বিরুদ্ধে কেন তদন্তের নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। অন্যদিকে গাজীপুর জেলার কৃষিজমি সুরক্ষায় রুল ও অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার আপীল ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

সম্পদের তথ্য গোপন করার অভিযোগে করা মামলায় সাবেক এবং বর্তমান মন্ত্রীর স্ত্রীসহ তিনজনকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। সম্পদের তথ্য গোপন করার অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলার আবেদনের শুনানি শেষে মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট আপীল বেঞ্চ এ আদেশ প্রদান করেন। আদালতের শুনানিতে দুদকের পক্ষে ছিলেন এ্যাডভোকেট খুরশীদ আলম খান। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী এহসানুল করিম ও আমিনুল হক হেলাল। তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দিয়েছে আদালত। একইসঙ্গে তাদের তিনজনের পক্ষে করা খালাসের আবেদন বিবেচনা করার জন্য বলেছেন আপীল বিভাগ। সঙ্গে সঙ্গে বর্তমান আওয়ামী লীগ নেতা ও সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের স্ত্রী শাহিদা কামাল, বিএনপি নেতা রুহুল কুদ্দুস দুলুর স্ত্রী সাবিনা ইয়াসমিন, নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুর স্ত্রী নাসিমা আকতার কল্পনা, এম এ কাইয়ুমের স্ত্রী শামীম আরা বেগম ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ছেলে শামীম ইসলামের বিরুদ্ধে করা মামলার বিচার নিম্ন আদালতে চলবে বলে আদেশ দিয়েছে আপীল বিভাগ। সেই সঙ্গে আগামী ৬ মাসের মধ্যে এ মামলার বিচার নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে আদালত। আইনজীবী এহসানুল করিম জানান, বিগত সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের তথ্য গোপন করার অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন দুদক। এসব মামলার মূল আসামি তিনজন হাইকোর্ট থেকে খালাস পেয়েছেন। তাদের স্ত্রীরাও মামলার আসামি ছিলেন। তাই স্ত্রীদেরও খালাসের বিষয়টি বিবেচনা করতে আদালতকে নির্দেশ দিয়েছে আপীল বিভাগ।

চারজনের বিরুদ্ধে রুল ॥ জমি কেনায় অনিয়মের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনসহ চারজনের বিরুদ্ধে কেন তদন্তের নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।

কৃষিজমি সুরক্ষায় আদেশ ॥ গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের অন্তর্ভুক্ত শৈলাট, গাজীপুর ও নয়াপাড়া মৌজাধীন শৈলাট, গাজীপুর ও নয়াপাড়া গ্রামসমূহের কৃষিজমি সুরক্ষায় রুল ও অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন হাইকোর্ট। রুলে আদালত দেশের কৃষিজমি সুরক্ষার লক্ষ্যে একটি নির্দিষ্ট আইন প্রণয়নে ব্যর্থতা ও কৃষিজমির বিরুদ্ধে ব্যবহার থেকে উল্লেখিত গ্রামসমূহের কৃষিজমি সুরক্ষার ব্যর্থতা কেন অসাংবিধানিক, আইনবহির্ভূত ও জনস্বার্থের পরিপন্থী ঘোষণা করা হবে না তা ৬ সপ্তাহের মধ্যে জানাতে ১২টি সরকারী অফিসকে নির্দেশ দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন