শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হরতালে সাংবাদিক নিযাতনের প্রতিবাদে শাহবাগে মানববন্ধন

হরতালে সাংবাদিক নিযাতনের প্রতিবাদে শাহবাগে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা হরতালে দুই সাংবাদিকের ওপর পুলিশি হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ। শনিবার সকাল ১১টায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধন থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বক্তব্য প্রত্যাহারের দাবি জানান বিএফইউজের (একাংশের) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল। তিনি বলেন, এটিএন নিউজের দুই সংবাদকর্মীর ওপর হামলা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল যে বক্তব্য দিয়েছেন, তাতে পুলিশ সদস্যরা উসকানি পাবেন। বুলবুল বলেন, গণমাধ্যমকর্মীরা তাঁদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বহুবার হামলার শিকার হয়েছেন। কিন্তু বিগত সময়ে কোনো সুষ্ঠু বিচার সম্পন্ন হয়নি। এসময় তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে পুলিশ সদস্যরা উসকানি পেয়ে যাবেন মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রীকে তাঁর বক্তব্য প্রত্যাহারের দাবি জানান।

সাংবাদিক মুন্নি সাহা সংবাদকর্মী বা অন্যান্য অন্যায়ের বিচারের নামে পুলিশকে সাময়িক বহিষ্কার করা জামাই আদর করার ন্যায় মন্তব্য করে বলেন, রামপালের সংবাদকে পুলিশ ভিন্নপথে পরিচালিত করার জন্যই এই আচরণ করেছে। এসময় তিনি ঘটনার দ্রুত বিচার দাবি করেন।

মানববন্ধনে সাংবাদিকরা বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড বহন করে। এতে লেখা ছিলো-‘কলম আর ক্যামেরা কোন বাধা মানেনা’, ‘মুক্ত স্বদেশ, বন্দী সাংবাদিকতা,’ ‘সংবাদের স্বাধীনতা চাই’, ‘কলম আর ক্যামেরা মাথা নত করে না’ ‘তথ্যই মুক্তি’ ইত্যাদি ।

গত বৃহস্পতিবার জাতীয় কমিটির ডাকা হরতালের সংবাদ সংগ্রহ করতে গিয়ে পুলিশের হামলার শিকার হন বেসরকারি টিভি চ্যানেল এটিএন নিউজের প্রতিবেদক কাজী এহসান বিন দিদার ও ক্যামেরাপারসন আবদুল আলিম। এই ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার মৌলভীবাজারের শমসেরনগরে এক অনুষ্ঠানে সাংবাদিক নির্যাতনের ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘সাংবাদিক নির্যাতন পুলিশে করে না। মাঝেমধ্যে ধাক্কাধাক্কি লেগে যায়, এটা স্বাভাবিক।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের