শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢালিউডের নতুন সিনেমা ও সম্ভাবনা

  • সব্যসাচী দাশ

ঢাকাই সিনেমার দর্শক সঙ্কট কাটতে যাচ্ছে! ২০১৬ সাল ছিল পনেরোর তুলনায় আশা জাগানিয়ার বছর। বিগ বাজেট, যৌথ প্রোযোজনা, ভাল গল্প এবং হলভর্তি দর্শক। সবমিলে অনেকখানি আশার সঞ্চার হয়েছে দেশী সিনেমায়। মৌলিক থ্রিলার গল্প আয়নাবাজি থেকে জালালের গল্প। আন্তর্জাতিক উৎসবে অজ্ঞাত নামা থেকে সফল বাণিজ্যিক চলচ্চিত্র শিকারি। দর্শক থেকে সমালোচক সকলের মন রক্ষা করেছ, দুই হাজার ষোলর একাধিক চলচ্চিত্র। বছেরর শুরুতে ৬৭টি দেশের ১৭৭টি সমৃদ্ধ চলচ্চিত্র নিয়ে শেষ হয়েছে ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সার্বিক বিবেচনায় উৎসবে আমাদের অংশগ্রহণ ছিল বেশ ভাল। তুখোড়, যে গল্পে ভালবাসা নেই, কত স্বপ্ন কত ভালবাসাসহ একাধিক বাণিজ্যিক চলচ্চিত্র এরিই মধ্যে হলে মুক্তি পেয়েছে। মুক্তির অপেক্ষায় রয়েছে বেশসংখ্যক চলচ্চিত্র। বড় বাজেট, দেশের বাইরে চিত্রায়ন, তুলনামূলক ভাল গল্প সবমিলে দেশী সিনেমার জন্য বেশ ইতিবাচক ভাবা হচ্ছে ২০১৭ সাল। ঢাকাই সিনেমার কিং খান খ্যাত শাকিব খান। তাকে দেখা যাবে ভিন্ন ভিন্ন গল্পের মূল চরিত্রে। সত্তা, নবান, অপারেশন অগ্নিপফ, নামের সিনেমাগুলো বছরজুড়ে দর্শকদের আরও বেশি হলমুখী করবে বলে আশা করা হচ্ছে। ২০১৬ সাল, পুরোটাই ছিল তার ‘সত্তা’র খোঁজখবর দিয়ে। ভারতীয় গুণী অভিনেত্রী পাওলি ধামের অভিনয়, এই চলচ্চিত্রের বিশেষ আকর্ষণ। সঙ্গে পাওলি ও শাকিবের অভিষেক জুটি সিনেমার কলাকুশলী থেকে অগণিত দর্শকদের অতি উৎসাহ যুগিয়েছে। সোহানী হোসেনের ছোটগল্প ‘মা’ অবলম্বনে। দুই সংগ্রামী মায়ের জীবন যুদ্ধের গল্প নিয়ে নির্মিত হয়েছে সত্তা। ছবিটি পরিচালনা করেছেন হাসিবুর রেজা কল্লোল। মুক্তির যথাযথ দিন তারিখ ঠিক না হলেও খুব শীঘ্রই পর্দায় দর্শক দেখতে পাবে এই সিনেমা। এছাড়া এ্যাকশননির্ভর সিনেমা নবাব, অপারেশন অগ্নিপথে দেখা যাবে ঢাকার এই ‘কিং’ কে। ঢাকাই সিনেমার আর এক জনপ্রিয় পরিশ্রমী হিরো আরিফিন শুভ। তাকে এ বছর দেখা যাবে একাধিক সামাজিক, রোমান্টিক এ্যাকশননির্ভর চলচ্চিত্রে। ইতোমধ্যে প্রেমী ও প্রেমী ১০ ফেরুয়ারি মুক্তির দিন ধার্য হয়েছে। নুসরাত ফারিয়ার সঙ্গে আরিফিন শুভর পরিপূর্ণ প্রেম-বিরহ ও এ্যাডভাঞ্চের ধাঁচের গল্প প্রেমী ও প্রেমী। দেশের বাইরে একাধিক মনোরম জায়গায় চিত্রায়িত হয়েছে । চলচ্চিত্রটি পরিচালনা করেছেন জাকির হোসেন রাজু। চলতি বছর ‘ঢাকা এ্যাটাক‘ ‘ভালো থেকো’ ‘মুত্যু পুরি’ নামে একাধিক সিনেমায় দেখা যাবে ঢালিউডের এই সুপারস্টারকে।

ওই বঙ্গের সুশীল বালক পরমব্রত চট্টপাধ্যায়। এই বাংলায় এখন ‘ভুবন মাঝি‘ নামে পরিচিত। ভারতীয় চলচ্চিত্রে পরমব্রতের পরিচয়, নক্ষত্রতুল্য। পারিবারিক পরিচয়ের বাইরে স্বীয় যোগ্যতা তাকে তুলে দিয়েছে চলচ্চিত্র শিল্পে অনেক ওপরে। বাংলাদেশের সঙ্গে নারীর টান আছে তার, অনুভবও করেন। তাই তো কাজের সুযোগ হোক বা

অন্য সুযোগে চলে আসেন এই গুণী মানুষটি। বাংলাদেশ ও মুক্তিযুদ্ধো এসব নিয়ে তার বিস্তর জানা শোনা। গত বছর বাংলাদেশে বেস সময় ব্যস্ত ছিলেন, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পরের সময় থেকে বর্তমান প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনার বাস্তব উপলব্ধি নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘ভুবন মাঝি’ নিয়ে। বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হযেছে ‘ভুবন মাঝি’। পরিচালনা করেছেন খায়রুল আরেফিন। সহশিল্পী বাংলাদেশের অর্পণা ঘোষ।

বাংলাদেশের পরিশ্রমী তরুণ নির্মাতা হিসেবে অনিমেষ আঁইচের নাম এর মধ্যে পরিচিতি পেয়েছে। নিজের নির্মিত প্রথম চলচিত্র থেকে একাধিক জনপ্রিয় নাটক নির্মাণে তাকে নিয়ে এসেছে আজকের অবস্থানে। তার পরবর্তী মিশন ‘ভয়ঙ্কর সুন্দর’। পরমব্রত চট্টপাধ্যায় এই ভয়ঙ্কর সুন্দরের জ্যোতি, সঙ্গে আলোক দ্যুতি ভাবনা। বাপ্পী চেীধুরী। ঢাকাই সিনেমার আর এক রাইজিংস্টার। ইতোমধ্যে নিজের সুদর্শন ও মিষ্টি হাসিতে মুগ্ধ করেছেন, দর্শক থেকে সহশিল্পী সকলের। বছরের শুরুতে মুক্তি পেয়েছে তার কত স্বপ্ন কত ভালবাসা নামের সিনেমা। মুক্তির অপেক্ষায় রয়েছে, শাহ্ আলম ম-লের পরিচালনায় ‘আপন মানুষ’। এই সিনেমায় বাপ্পীর আপন মানুষ পরীমণি। উল্লেখ্য, সিনেমা ছাড়াও বছরজুড়ে মুক্তি পাবে আরও বেশসংখ্যক চলচ্চিত্র। বিগত বছরে একাধিক চলচ্চিত্রের বাণিজ্যিক সাফল্য। দর্শকদের হলভর্তি পদচারণ, আমাদের চলচ্চিত্র নিয়ে ইতিবাচক ভাবতে অনেক বেশি উৎসাহিত করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন