মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত-ইংল্যান্ড প্রথম টি২০ আজ

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট-ওয়ানডে শেষে এবার ছোট্ট ফরমেটের টি২০তে মুখোমুখি হচ্ছে ভারত ও ইংল্যান্ড। পাঁচ ম্যাচের টেস্টে অতিথি ইংলিশদের ৪-০তে হারায় বিরাট কোহলির ভারত। ওয়ানডেতে জয় ২-১ ব্যবধানে। এই সিরিজ দিয়েই তিন ফরমেটের ক্রিকেটে কোহলির নেতৃত্বের শুরু। টেস্ট-ওয়ানডতে উদ্ভাসিত সাফল্যের পর তুখোড় উইলোবাজ টি২০তেও সেই ধারা অব্যাহত রাখতে চাইছেন। জয় দিয়ে শুরু করতে আত্মবিশ্বাসী তিনি। অন্যদিকে সিরিজ হারলেও ওয়ানডেতে দারুণ খেলে ইংল্যান্ড। জিতেছে শেষ ম্যাচে, প্রথম দুটিতে তিন শ’র ওপরে রান তুলেছে, যা সফরকারীদের টি২০তে ভাল করতে অনুপ্রাণিত করবে। সাফল্য দিয়ে সফর শেষ করতে চাইছেন ছোট্ট ফরমেটের ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগানও। এই প্রথম তিন ম্যাচের বড় টি২০ সিরিজে মুখোমুখি হচ্ছে দু’দল। কানপুরের গ্রিন পার্কে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল পাঁচটায়।

২০১৫ বিশ্বকাপের ঠিক আগে টেস্ট অধিনায়কের দায়িত্ব পান কোহলি। এবার ঘরের মাটিতে ইংল্যন্ড সিরিজের আগে হঠাৎ করেই ওয়ানডে ও টি২০’র নেতৃত্ব ছাড়েন বিশ্বজয়ী সেনাপতি মহেন্দ্র সিং ধোনি। রঙিন পোশাকেও কোহলির শুরুটা হয় দারুণ। ২-১এ সিরিজ জয়ের পথে অবিশ্বাস্য ব্যাটিং করেন ধোনি ও দীর্ঘদিন পর ফেরা যুবরাজ সিং। যে যুবরাজ এই ইংল্যান্ডের বিপক্ষে ভারতের তিন টি২০ জয়ের দুটিতেই ম্যাচসেরা হয়েছিলেন। সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডেতে চমক দেখিয়েছেন কেদার যাদব, ব্যাটে-বলে দুরন্ত তরুণ অলরাউন্ডার হারদিক পা-িয়া। যদিও দীর্ঘ খেলার ধকল কাটিয়ে উঠতে দুই বড় তারকা রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে টি২০তে বিশ্রামে রাখা হয়েছে। পরিবর্তে বল হাতে স্পিনার হিসেবে অমিত মিশ্র ও পারভেজ রসুলকে দেখা যাবে। শেষ ম্যাচে ৫টিসহ লেগস্পিনার মিশ্র’র আগে নিউজিল্যান্ড সিরিজে পাঁচ ওয়ানডেতে ১৫ উইকেট নিয়েছিলেন। জম্মু-কাশ্মীরের তারকা রাসুল ফিরেছেন ঘরোয়া ক্রিকেটের পারফর্মেন্স দিয়ে। রঞ্জি ট্রফিতে স্পিন বোলিংয়ে ৩৮ উইকেট নেয়ার পাশাপাশি ব্যাটিংয়ে তার রানের গড় ছিল ৩৯।

টি২০তেও সাফল্যের ধারা অব্যাহত রাখতে চায় ভারত। অধিনায়ক কোহলি বলেন, ‘টেস্টের পর অধিনায়ক হিসেবে ওয়ানডে সিরিজে শুরুটা দারুণ হয়েছে। আশা করছি, টি২০তেও ভাল কিছুর স্বাদ নিতে পারব।’ ভাল কিছুর স্বাদ বলতে, সিরিজের শুরু ও শেষমেষ সিরিজ জয়ের কথা বলেছেন তুখোড় এই ব্যাটসম্যান, ‘প্রথমত আমাদের শুরুটা ভাল করতে হবে। তাহলে পরের ম্যাচগুলোতে চাপ কম থাকবে। চাপ কম থাকলে সিরিজ জয় করাও সহজ হবে। তাই আমাদের লক্ষ্য সিরিজে ভাল শুরু করা এবং পরবর্তিতে সিরিজ জিতে নেয়া। টি২০ জিততে পারলে, ইংল্যান্ডের বিপক্ষে শতভাগ সাফল্য নিয়ে এবারের লড়াই শেষ করতে পারব। দলের সবাই মুখিয়ে আছে।’ ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মরগান, ‘টেস্ট সিরিজে দল ভাল করতে পারেনি। তবে ওয়ানডেতে ভাল করার দারুণ সুযোগ ছিল আমাদের সামনে। কিন্তু আমরা ছোট ছোট ভুলে তা করতে পারিনি। তারপরও টি২০ সিরিজের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার মতো উদাহরণ আমাদের সামনে আছে। শেষ ওয়ানডেতে জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। এতেই টি২০ সিরিজে ভাল করে জয় দিয়ে সফর শেষ করতে চাই।’

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তারকা ব্যাটসম্যান জো রুট। সুতরাং ডেভিড উইলিকে বাইরে থাকতে হতে পারে। ক্রিস ওকসও নেই। অলরাউন্ডার ক্রিস জর্ডানের পাশাপাশি জায়গা হতে পারে তরুণ দ্রুতগতির বোলার টিমাল মিলসের। মিলস খেলবেন লেগস্পিনার আদিল রশিদের পরিবর্তে। রুট খেলবেন, অধিনায়ক মরগান বিষয়টি নিশ্চিত করেছেন। বর্তমানে আইসিসি টি২০ র‌্যাঙ্কিংয়ে ভারত দ্বিতীয় ও ইংল্যান্ড আছে পঞ্চম স্থানে। ২০০৭ টি২০ বিশ্বকাপ থেকে শুরু করে এ পর্যন্ত দু’দল মোট ৮টি ম্যাচ খেলেছে, যেখানে পাঁচ জয়ে এগিয়ে ইংলিশরা। ২০১৪তে বার্মিংহামে শেষ দেখায় ৩ রানে জিতেছিল ইংল্যান্ড। ২০১২ সালের ডিসেম্বরে ঘরের মাটিতে (মুম্বাইয়ে) অবশ্য ভারত জিতেছিল ৬ উইকেটে। সংক্ষিপ্ত ফরমেটে উভয়দলই যেহেতু পাওয়ার ব্যাটিং করে থাকে, সিরিজটা তাই জমজমাট হবে।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার