শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আট ধনীর হাতে অর্ধেক দরিদ্রের সম্পদ

  • অক্সফামের প্রতিবেদনে বিশ্বে ধনী-দরিদ্র বৈষম্যের ভয়াবহ চিত্র

বিশ্বের অতি ধনী ও সবচেয়ে দরিদ্রদের মধ্যে সম্পদের ব্যবধান আগের তুলনায় অনেক বেড়েছে। জনসংখ্যার অর্ধেকের বেশি সম্পদ মাত্র আটজনের হাতে রয়েছে। শীর্ষ ধনী বিলগেটস থেকে শুরু করে মাইকেল ব্লুমবার্গের কাছে বর্তমানে তিন শ’ ৬০ কোটি লোকের চেয়েও বেশি সম্পদ রয়েছে। সোমবার দাতব্য সংস্থা অক্সফামের প্রকাশিত প্রতিবেদনে এ কথা জানা গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এক বছর আগে ধনী ও দরিদ্রদের মধ্যে সম্পদের যে ব্যবধান ছিল তা এখন আরও বেড়েছে। এতে সমস্যা সমাধানে আরও সোচ্চার হতে নেতাদের প্রতি আহ্বান জানানো হয়েছে। প্রতিবেদনে সতর্ক করা হয়েছে, যদি এটা সম্ভব না হয় তবে এ ধরনের বৈষম্যের বিরুদ্ধে জনগণের ক্ষোভ বাড়তে থাকবে। একইভাবে গত বছরের মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়া ও ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার মতো ভোটের পরিস্থিতি ব্যাপক রাজনৈতিক পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। অক্সফাম ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক উইনি বায়ানিয়ামা বলেন, রবিবার দাভোসে অর্থনৈতিক সম্মেলনে বলেন, যেখানে বিশ্বে প্রতি দশজনে একজনকে দৈনিক দুই ডলারের কম অর্থ নিয়ে বাঁচতে হচ্ছে। বৈষম্যের কারণে দারিদ্র্যের যাঁতাকলে পিষ্ট হচ্ছে কোটি কোটি মানুষ। সেখানে খুবই অল্পসংখ্যক মানুষের হাতে বেশিরভাগ সম্পদ পুঞ্জীভূত হওয়া দেখতে যেমন খারাপ দেখায় তেমনি এটি সামাজিক কাঠামো ও গণতান্ত্রিক ব্যবস্থার জন্যও হানিকর। অক্সফাম আশা করে যে, বৈষম্য দূর করতে রূপরেখা প্রণয়ন করা হবে। ধনীরা সম্পদ ও আয় উভয়ক্ষেত্রে উচ্চ করের আওতায় থাকবে। যাতে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা যায়। এতে জনসেবা ও চাকরির সুযোগ সৃষ্টিতে তহবিল তৈরি করবে। ব্যবসায়ীদের করের ন্যায্য ভাগ শ্রমিকদের মজুরিতে ব্যয় হবে। অক্সফাম নীতি সম্পর্কিত উপদেষ্টা ম্যাক্স লসন ধনীদের সঠিক চিন্তা করার আহ্বান জানান। এজন্য বিলগেটসকে কর পরিশোধ করার জন্য আহ্বান করেন। আমাদের এমন কিছু ব্যবস্থা রয়েছে যাতে ধনীরা তাদের ক্লিনার বা সচিবের থেকেও কম কর পরিশোধ করে। এটা পাগলামি।

ভারতের ১ শতাংশের হাতে ৫৮ শতাংশ সম্পদ ॥ অক্সফামের প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে, আয়ের বৈষম্যের ক্ষেত্রে ভারতের এক শতাংশ ধনী লোক সেদেশের পুরো সম্পদের ৫৮ শতাংশের মালিক। এই হার বিশ্বের অন্যান্য দেশের আয় বৈষম্যের চেয়ে বেশি। অক্সফামের হিসাবে দেখা গেছে, দেশটির শীর্ষ ৫৭ জন বিলিওনিয়অরের মোট সম্পত্তির পরিমাণ ২১৬ বিলিয়ন ডলার।

শীর্ষ সংবাদ:
নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত