বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ ॥ আরও পাঁচ দল আমন্ত্রণ পেয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে আলোচনার জন্য তৃতীয় পর্যায়ে আরও পাঁচটি রাজনৈতিক দল আমন্ত্রণ পেয়েছে। দলগুলো হলো বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), সাম্যবাদী দল, বিকল্প ধারা ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

বৃহস্পতিবার এই দলগুলোকে সংলাপে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন। তিনি বলেন, দলগুলোকে তাদের কার্যালয়ের ঠিকানায় চিঠি পাঠানো হয়েছে। গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শুরু হওয়া এই সংলাপে

ক্ষমতাসীন আওয়ামী লীগের ডাক এখনও আসেনি। নতুন পাঁচটি দলের আগে দুই দফায় ১১টি দলকে বঙ্গভবনে আমন্ত্রণ জানানো হয়।

তৃতীয় পর্যায়ে ডাকা দলগুলোর মধ্যে ৪ জানুয়ারি বিকেল ৩টায় ন্যাপের সঙ্গে এবং বিকেল ৪টায় দিলীপ বড়ুয়ার নেতৃত্বাধীন সাম্যবাদী দলের সঙ্গে আলোচনায় বসবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ৫ জানুয়ারি সন্ধ্যা ৬টায় সিপিবির সঙ্গে বসবেন রাষ্ট্রপ্রধান। ৭ জানুয়ারি বিকেল ৩টায় বিকল্পধারা এবং বিকেল ৪টায় জেএসডির সঙ্গে আলোচনার সময় নির্ধারিত হয়েছে।

বঙ্গভবনের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির চলমান আলোচনা আগামী জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলতে পারে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ক্ষমতাসীন আওয়ামী লীগকে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হতে পারে বলে জানান তিনি।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন আগামী ফেব্রুয়ারি মাসে বিদায় নিচ্ছে বলে তার আগে নতুন নির্বাচন কমিশন গঠনের এই উদ্যোগ নিয়েছেন রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ, যাদের অধীনে আগামী সংসদ নির্বাচন হবে।

সংবিধান অনুযায়ী ইসি গঠনের এখতিয়ার রাষ্ট্রপতির। তবে এজন্য আইন প্রণয়নের কথা সংবিধানে লেখা থাকলেও তা এখনও প্রণীত না হওয়ায় গতবার তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান ইসি নিয়োগের সুপারিশের জন্য একটি সার্চ কমিটি গঠন করেন। বর্তমান রাষ্ট্রপতিও গতবারের মতো সার্চ কমিটি গঠনের মাধ্যমে নতুন ইসি নিয়োগ দেবেন বলে আইনমন্ত্রী আনিসুল হক ইতোমধ্যে জানিয়েছেন।

গত ১৮ ডিসেম্বর সংলাপ শুরুর পর বিভিন্ন রাজনৈতিক দল সার্চ কমিটিতে কাদের কাদের রাখা যায় সেই প্রস্তাব দিয়েছে। কয়েকটি দল জরুরী ভিত্তিতে ইসি নিয়োগের আইনের প্রস্তাবও রেখেছে। এই সংলাপে প্রথম দফায় গত ১২ ডিসেম্বর বিএনপিসহ পাঁচটি দলকে আমন্ত্রণ জানায় বঙ্গভবনে। দ্বিতীয় দফায় ২০ ডিসেম্বর আরও ছয়টি দলকে আমন্ত্রণ জানানো হয়। বিএনপির সঙ্গে প্রথম পর্যায়ে ডাক পায় জাতীয় পার্টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি), কৃষক-শ্রমিক-জনতা লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও ওয়ার্কার্স পার্টি। দ্বিতীয় পর্যায়ে ডাক পাওয়া বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ বৃহস্পতিবার শেষ হয়েছে। এ দফায় আমন্ত্রণ জানানো জাতীয় পার্টির (জেপি) সঙ্গে ২ জানুয়ারি, তরীকত ফেডারেশন ও বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সঙ্গে ৩ জানুয়ারি আলোচনায় বসবেন রাষ্ট্রপতি।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত