বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তুরস্কের ইইউ সদস্য হওয়ার উদ্যোগ শেষ হচ্ছে!

  • রাশিয়া ও চীনের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী আঙ্কারা

তুরস্কের ইইউতে যোগদানের বিষয়ে আলোচনা স্থগিত করা হবে কিনা তা নিয়ে এ সপ্তাহে ভোটাভুটি হবে ইউরোপীয় পার্লামেন্টে। অন্যদিকে তুর্কী সরকার অন্যত্র মুখ ফেরাবার অপেক্ষায় রয়েছে এবং এ বিষয়ে একটি স্পষ্ট ধারণা দিচ্ছে। খবর বিবিসি অনলাইনের।

প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান এ সপ্তাহান্তে বলেছেন, ইইউয়ের বিষয়ে তুরস্কের নিরুদ্বিগ্ন হওয়া উচিত এবং তুরস্ক কেবল এ সংস্থায় যোগদানের দিকে তাকিয়ে নেই। উপরন্তু তিনি ইউরেশিয়া নিরাপত্তা গ্রুপ সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে (এসসিও) রাশিয়া ও চীনের সঙ্গে যোগ দেয়ার জন্য তার অভিপ্রায় পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, তুরস্ক কেন সাংহাইয়ে থাকবে না! ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগদানের জন্য তুরস্কের দীর্ঘ চেষ্টায় কখনও ফুল বিছানা দেখা যায়নি। সে পথ জটিল হয়েই দেখা দিয়েছে। দেশটি ইইউয়ের সদস্য হওয়ার জন্য আকাক্সক্ষা পোষণ করে এসেছে ১৯৬০-এর দশক থেকে। এবং আনুষ্ঠানিকভাবে আবেদন জানায়, ১৯৮৭ সালে। কিন্তু সত্যিকারভাবে ২০০৫ সালে আগে সংশ্লিষ্ট বিষয়ের ওপর কোন আলোচনা শুরু হয়নি। আলোচনা সম্পূর্ন করার জন্য প্রয়োজনীয় তথাকথিত ৩৫ অধ্যায়ের মধ্যে একটি বন্ধ হয়ে গেছে এবং তাই ইইউয়ের সদস্য পদ অর্জনে সেটিই বাধা হয়ে দাঁড়াতে পারে। ইইউ পার্লামেন্টে এ নিয়ে আলোচনা শুরু হওয়ার কথা মঙ্গলবার এবং এরপর এ সপ্তাহান্তে হবে ভোটাভুটি। পার্লামেন্টে তুরস্ক বিষয়ক রিপোর্টার কাতি পিরি বলেছেন, আমার অনুমান, পার্লামেন্টের উদ্যোগে প্রবেশ আলোচনা অস্থায়ীভাবে বন্ধ করে দেয়ার আহ্বান জানানো হবে। তিনি বিবিসিকে বলেন, বর্তমান পরিস্থিতিতে ইইউ সদস্যপদ নিয়ে আলোচনা অব্যাহত রাখার মতো যথেষ্ট বিশ্বাসযোগ্যতা আছে বলে আমরা মনে করি না। তুরস্কে ১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানের পরবর্তীতে বিশেষ করে শুদ্ধি অভিযানের পর সরকারের গণতান্ত্রিক অধিকার ও স্বাধিকার রেকর্ড নিয়ে প্রত্যক্ষভাবে সমালোচনা করে এসেছে ব্রাসেলস। অভ্যুত্থান ষড়যন্ত্রের জড়িত থাকার অবিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দলের সঙ্গে সম্পৃক্ত ১ লাখ ১০ হাজারের বেশি লোককে চাকরিচ্যুত করা হয়েছে এবং ১০ পার্লামেন্টে সদস্যসহ প্রায় ৩৬ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে কয়েক ডজন সাংবাদিককে। কয়েকটি সংবাদ মিডিয়াও বন্ধ করে দেয়া হয়েছে। কাতি পিরি বলেন, ইইউয়ের প্রবেশ প্রক্রিয়াই এখন ঝুঁকির সম্মখীন। আমরা এ কথা বলছি না যে, তুরস্কের জন্য দরজা বন্ধ করে দেয়া উচিত আমাদের। কিন্তু আমরা বিষয়টির ব্যাপারে এ প্রক্রিয়াই ব্যক্ত করছি যে, তুর্কী সরকার এর কার্যকলাপের মধ্যে দিয়ে ইইউয়ের দরজা বন্ধ করে দিচ্ছে। আমরা প্রবেশ আলোচনা শুরু করার আগে পরিস্থিতি স্বাভাবিক করতে হবে তুরস্কের।

শীর্ষ সংবাদ:
প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই