মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’২১ সাল নাগাদ ৫ বিলিয়ন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানির টার্গেট ॥ তোফায়েল

স্টাফ রিপোর্টার ॥ ২০২১ সাল নাগাদ ৫ বিলিয়ন মার্কিন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। চামড়াজাত পণ্যের রফতানি বাড়াতে যা যা করণীয় তার সবই করতে সরকার কাজ করে যাচ্ছে। চামড়া, চামড়াজাত পণ্য, তৈরি পোশাকসহ অন্যান্য সবকিছু মিলিয়ে ২০২১ সাল নাগাদ সরকার রফতানি থেকে ৬০ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বুধবার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (আইসিসিবি) ‘লেদারটেক বাংলাদেশ ২০১৬’ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমনটাই আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, চামড়াজাত পণ্যের রফতানি বাড়াতে যা যা করণীয় সবই করতে কাজ করছে সরকার। চামড়া শিল্পে জড়িতদের নগদ প্রণোদনা দেয়ার বিষয়টি সরকারের মাথায় রয়েছে। ২০১৬ সালে বাংলাদেশ চামড়াজাত পণ্য থেকে ১ দশমিক ১৬ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। চামড়া ও চামড়াজাত পণ্য ছাড়া তৈরি পোশাক শিল্প থেকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার আয় করতে জোরালোভাবে কাজ চলছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন চামড়া শিল্পে নির্ধারিত কর কাঠামো পুনরায় বিবেচনায় এনে একটি রোডম্যাপ তৈরির কথা জানান।

আজ থেকে টানা তিনদিন সন্ধ্যা সাতটা পর্যন্ত প্রদশর্নী চলবে। বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিসর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকংসহ আড়াইশ’ দেশী-বিদেশী প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ট্যানার্স এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহিন আহমেদ মাহিনসহ চামড়া শিল্পের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্কের উন্নতি চায় পাকিস্তান         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ