সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ু দূষণে দেশে বছরে ৩৮ হাজার মানুষের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ মাত্রাতিরিক্ত বায়ু দূষণের হুমকিতে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জনস্বাস্থ্য। বায়ু দূষণে এ অঞ্চলে প্রতি বছর প্রায় আট লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে। বাংলাদেশে এ সংখ্যা প্রায় ৩৮ হাজার। মৃত্যু ছাড়াও দীর্ঘ স্থায়ী রোগ ও অসুস্থতা ঘটাচ্ছে বায়ু দূষণ। অগ্রাধিকারের ভিত্তিতে বিষয়টি সুরাহা করতে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অভ্যন্তরীণ ও বাহ্যিক দূষণের ফলে সারাবিশ্বে প্রতি ৯ জনের মধ্যে ১ জন প্রাণ হারাচ্ছে। মঙ্গলবার প্রকাশিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, বায়ু দূষণের ফলে সৃষ্ট অকাল মৃত্যুর শতকরা ৯৪ ভাগ কার্ডিওভাসকুলার ডিজিজ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ এবং ফুসফুসের ক্যান্সারের কারণে হয়ে থাকে। অবশিষ্ট মৃত্যু পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে হয়ে থাকে। নতুন প্রতিবেদনে রাষ্ট্রীয় নীতিনির্ধারকদের জরুরী ভিত্তিতে মাল্টি ক্ষেত্রবিশেষে এমন অবস্থা থেকে স্বাস্থ্য সুরক্ষা করতে পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে সারাবিশ্বের বায়ু দূষণের ওপর পরিচালিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ প্রতিবেদনে (২০১৪ সালে) বলা হয়, বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশের মধ্যে বাংলাদেশের স্থান চতুর্থ। ৯১টি দেশের এক হাজার ৬০০টি শহরের মধ্যে সবচেয়ে বেশি দূষিত ২৫টি শহরের তালিকায় রয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই জরিপের ফল অনুযায়ী, সবচেয়ে বেশি দূষিত বায়ুর ২৫টি শহরের তালিকায় নারায়ণগঞ্জের অবস্থান ১৭তম। গাজীপুর ২১তম ও ঢাকা ২৩তম অবস্থানে। তালিকায় সবচেয়ে বেশি দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে ভারতের দিল্লীকে। সবচেয়ে বেশি দূষণের দেশের তালিকার শীর্ষে আছে পাকিস্তান। এরপর কাতার ও আফগানিস্তান। তালিকায় ১০ নম্বরের মধ্যে থাকা অন্য দেশগুলোÑ ইরান, মিসর, মঙ্গোলিয়া, সংযুক্ত আরব আমিরাত, ভারত ও বাহরাইন।

শীর্ষ সংবাদ:
সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর