রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি না থাকলেই বার্সা বেশি ম্যাচ জেতে

মেসি না থাকলেই বার্সা বেশি ম্যাচ জেতে

অনলাইন ডেস্ক॥ বার্সেলোনার হয়ে সব ধরনের শিরোপা জিতলেও আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসিকে বলা হয়ে থাকে দেশের জার্সি গায়ে ‘বঞ্চিত ফুটবলার’। তবে, ক্লাবের হয়েও তাকে শুনতে হচ্ছে ‘মেসি না থাকলেই বেশি ম্যাচ জেতে কাতালানরা’।

ফুটবলের জনপ্রিয় অনলাইন গোলডটকম এমন খবর প্রকাশ করেছে। ফুটবলের পরিসংখ্যান–বিষয়ক ওয়েবসাইট অপ্টা জানাচ্ছে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আসরে মেসিকে ছাড়াই বেশি জেতে বার্সা।

তাদের পরিসংখ্যানে দেখানো হয়েছে মেসিকে দলে রেখে বার্সা চ্যাম্পিয়ন্স লিগ খেলেছে ৯৮টি আর মেসিকে ছাড়া এই আসরে কাতালানদের নামতে হয়েছে ৩৪টি ম্যাচে। যেখানে মেসিকে রাখায় দল জিতেছে ৬০ বার আর মেসিকে ছাড়া দল জিতেছে ২২ বার। মেসিসহ দল ড্র করেছে ২৩টি ম্যাচে আর মেসিকে ছাড়া দল ড্র করেছে ৮টি ম্যাচে। মেসিসহ দল হেরেছে ১৫টি ম্যাচে আর মেসিহীন দল হেরেছে চারবার।

তাতে পরিসংখ্যানের হিসেবে মেসি দলে থাকলে বার্সা জেতে ৬১.২ শতাংশ ম্যাচ। আর মেসিকে ছাড়া বার্সা জিতেছে ৬৪.৭ শতাংশ ম্যাচ।

পরিসংখ্যান থেকে এমন জয়ের হার দিয়ে মেসির দলে থাকা না থাকার ব্যাপারটা ব্যাখ্যা করা বোকামিই। চ্যাম্পিয়ন্স লিগের আসরে মেসিকে নিয়ে দল গোল করেছে ২১৫টি আর মেসিকে ছাড়া গোল করেছে ৬১টি। তাতে ম্যাচপ্রতি মেসির দল গোল করেছে ২.২। অপরদিকে, মেসিকে ছাড়া দলের ম্যাচপ্রতি গোল ১.৮।

গত মৌসুমেও মেসিকে ছাড়া নেইমার-সুয়ারেজ দলকে টেনে নিয়েছিলেন দুর্দান্তভাবে। লিগে সর্বশেষ ম্যাচে মেসিকে ছাড়াই স্পোর্টিং গিজনকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বার্সা। তবে, তার আগেই চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে মেসির দুর্দান্ত হ্যাটট্রিকে সেল্টিকের বিপক্ষে ৭-০ গোলের বিশাল জয় পায় বার্সা।

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বরুশিয়া মনচেনগ্লাডবাখের বিপক্ষে মাঠে নামবে বার্সা। চোটের কারণে এই ম্যাচে মেসিকে পাচ্ছে না কাতালান ক্লাবটি। বরাবরের মতো এ ম্যাচের আগেও মেসিকে না পাওয়ায় হতাশ তার ক্লাব, সতীর্থ আর সমর্থকরা। তাহলে বোঝাই যাচ্ছে পরিসংখ্যান আর রেকর্ড দিয়ে মেসির পারফর্ম বিচার করা বোকামিই। মেসিকে ছাড়া বার্সার হোঁচট খাওয়ার ইতিহাস তো বেশি পুরোনো নয়।

শীর্ষ সংবাদ:
আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         জাতির পিতার স্বপ্ন আমরা বাস্তবায়ন করব ॥ প্রধানমন্ত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         সম্প্রতি সিনেমার সেটে ঘটে গেল বাস্তবে মর্মান্তিক এক মৃত্যু         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         শ্যামলীতে মোটরসাইকেল শোরুমে ডাকাতি, গ্রেফতার ৬         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৪         জাতিসংঘ দিবস আজ         সিরাজগঞ্জে ট্রাকচাপায় বিমান বাহিনীর সদস্যসহ নিহত ২         আসুন আমরা জাতিসংঘকে আমাদের আশার বাতিঘর বানাই ॥ প্রধানমন্ত্রী         সংহতির মাধ্যমেই এগিয়ে যেতে হবে ॥ জাতিসংঘ মহাসচিব         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৮৮৯ জন         দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার