রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-মিয়ানমার পণ্যের সীমান্ত বাণিজ্যমেলা প্রতিবছর

  • তিন মাস অন্তর যৌথ বৈঠকের সিদ্ধান্ত

এইচএম এরশাদ, কক্সবাজার ॥ বাংলাদেশ-মিয়ানমার দুদেশে উৎপাদিত পণ্যের পসরা সাজিয়ে প্রতিবছর বাণিজ্যমেলার আয়োজন করবে। উভয় দেশের ব্যবসায়ীরা সরকারের সহযোগিতায় যৌথভাবে পর্যায়ক্রমে উন্মুক্ত সীমান্ত বাণিজ্য মেলার আয়োজন করবে। বাংলাদেশ-মিয়ানমার দুদেশের সম্পর্ক আরও উন্নত করতে প্রতি ২-৩ মাস পর পর ব্যবসায়ী প্রতিনিধিদলের মধ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। এতে সীমান্ত বাণিজ্য চাঙ্গা করে তুলতে কি কি করণীয় এবং সমস্যা দেখা গেলে তা চিহ্নিত করে সমাধানের পথ বের করা সম্ভব হবে। মিয়ানমারের বাণিজ্য প্রতিনিধিদল বলেন, বাংলাদেশ হচ্ছে তাদের একটি বন্ধুপ্রতিম দেশ। তাদের দেশে যথেষ্ট পরিমাণ বিভিন্ন উৎপাদিত পণ্য রয়েছে। তবে সে পরিমাণ ক্রেতা নেই। ইয়াঙ্গুন রয়েছে প্রায় ৮শ’ মাইল দূরে। বাংলাদেশ তথা কক্সবাজার ও চট্টগ্রামের ব্যবসায়ীরা মিয়ানমারের উৎপাদিত পণ্যের চাহিদা পাঠালে তারা (মিয়ানমার) অগ্রাধিকার দেবে। যেহেতু একসময় চট্টগ্রামের সঙ্গে মিয়ানমারের যোগাযোগ ছিল অত্যন্ত বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশের ব্যবসায়ীদের আহ্বান জানিয়ে রাখাইন এ্যাস্টেট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান টিন অং উ বলেন, এখন বাংলাদেশের ব্যবসায়ীরা যত পণ্য কিনবেন, রাখাইন রাজ্যে অর্থনৈতিক স্থিতিশীলতা তত উৎপাদন বাড়বে।

বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক আরও দৃঢ় হবে বলে জানান তিনি। সোমবার মিয়ানমারের বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে এদেশের ব্যবসায়ীদের কক্সবাজারে হোটেল ওশান প্রাডাইজের শাহ সুজা হল রুমে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনায় এসব বক্তব্য উঠে আসে। রাখাইন প্রদেশের ৯ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়িক দলের নেতৃত্ব দেন রাখাইন এ্যাস্টেট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান টিন অং উ। সহযোগিতায় ছিলেন সিটুয়েস্থ (আকিয়াব) বাংলাদেশ কনস্যুলেট অফিসের কাউন্সিল ও হেড অব মিশন শাহ আলম খোকন। বাংলাদেশের ব্যবসায়ীদের পক্ষে নেতৃত্ব দেন কক্সবাজার চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র সহসভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য বৈঠকে প্রধান অতিথি হিসেবে কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ আলী হোসেন কক্সবাজারে ব্যবসা ও বিনিয়োগের সুযোগ বিষয়ক কি-নোট উপস্থাপন করেন। সভায় দু’দেশের উৎপাদিত পণ্যের চাহিদা মতে তালিকা প্রেরণ এবং ওসব পণ্য আমদানি-রফতানি করার বিষয়ে একমত পোষণ করেন উভয় দেশের ব্যবসায়ীরা।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে মিয়ানমার রাইখাইন প্রদেশের উচ্চপর্যায়ের ব্যবসায়ী মহলের সঙ্গে কক্সবাজার চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের ব্যবসায়ীদের সীমান্ত বাণিজ্য উন্নয়ন শীর্ষক মতবিনিময় বৈঠকে সভাপতিত্ব করেন কক্সবাজার চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র সহসভাপতি আবু মোরশেদ চৌধুরী। তিনি বলেন, বর্তমান সরকারের আন্তরিক বৈদেশিক কূটনৈতিক প্রচেষ্টার ফসল আজকের দ্বিপাক্ষিক এ বৈঠক। বৈঠকের মূল উদ্দেশ্য ছিল দুই প্রতিবেশী রাষ্ট্রের মধ্যে সুসম্পর্ক ও আস্থা সৃষ্টির পাশাপাশি সীমান্ত বাণিজ্যের উন্নয়ন এবং সম্প্রসারণ ঘটানো। মিয়ানমারে বাংলাদেশী পণ্যের নতুন বাজার এবং চাহিদা সৃষ্টির মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি সহনীয় পর্যায়ে উন্নীত করা। তিনি আরও বলেন, বর্তমান সীমান্ত বাণিজ্য ব্যবস্থা, দুই দেশের স্থলবন্দরের সুবিধা বৃদ্ধিকরণ, ইমিগ্রেশন, বাংলাদেশে বিনিয়োগ, আমদানি-রফতানির মূল্য পরিশোধে ব্যাংক ব্যবস্থা, পর্যটন ও সীমান্ত হাঁটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে পারস্পরিক সফল আলোচনা হয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, চিংড়িসহ অন্যান্য মাছ, কাঠ, সিমেন্ট, স্টিল, ইলেকট্রিক লাইট, ইঞ্জিনিয়ারিং সামগ্রী, আতপ চাল ও গার্মেন্টস সামগ্রীসহ বিভিন্ন পণ্য আমদানি-রফতানির ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। বিশেষ করে নির্বিঘেœ ব্যবসা পরিচালনা এবং বাণিজ্যিক ঘাটতি কমানোই হচ্ছে দ্বিপাক্ষিক বৈঠকের প্রধান লক্ষ্য। আমদানি-রফতানি সহজীকরণসহ সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে উভয় দেশের আঞ্চলিক পর্যায়ের ভূমিকার ব্যাপারেও উভয় দেশের ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে বলে জানান তিনি। সোমবার সকাল ১০টায় কলাতলীর তারকা মানের হোটেল ওশান প্যারাডাইজের শাহ সোজা হলে আরাকান রাজ্যের বাণিজ্য প্রতিনিধিদল, সরকারী কর্মকর্তা ও ব্যবসায়ীসহ মোট ৬৫ জন অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে উপস্থিত ছিলেন।

সভায় প্রতি মাসে টেকনাফের সুবিধাজনক স্থান ও মিয়ানমারের মংডু শহরের সীমান্তে বাজার বসানো, সীমান্ত বন্দর সম্প্রসারণ, ব্যবসার উন্নয়ন বিষয়ের পাশাপাশি পর্যটনের বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়েছে। আগাফম নবেম্বরে মিয়ানমারে এ বিষয়ে অগ্রগতি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। সভা শেষে মিয়ানমারের ব্যবসায়ী প্রতিনিধিরা রামু পরিদর্শনে যান। এছাড়া মঙ্গলবার চট্টগ্রামে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪