শনিবার ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈশ্বরদীতে দু’কোটি টাকার চামড়া মজুদ ॥ ভারতে পাচারের আশংকা

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ দীর্ঘ বিশ বছর পর এবার ঈশ্বরদীর বুনিয়াদি চামড়া ব্যবসায়ীদের (আড়তদার) বাম্পার লাভের সম্ভাবনা দেখা দিয়েছে। গত প্রায় বিশ বছরের মধ্যে এবারের মত কমদামে কোরবাণীর গরু ও ছাগলের চামড়া কেনাবেচা করতে দেখা যায়নি। কোন কোন বছর ৩ হাজার টাকার গরু চামড়া ২৪’শ থেকে ২৬’শ টাকার মধ্যে এবং ছাগলের চামড়া ১৪০টাকা থেকে ১৬০ টাকার মধ্যে কেনাবেচা করতে দেখা গেছে। আবার কোন কোন বছর এর উল্টোটাও দেখা গেছে। ২৬’শ টাকার চামড়া ৩৫’শ থেকে ৪হাজার টাকা এবং ১৬০ টাকার চামড়া ২’শ টাকা পর্যন্ত কেনাবেচা হয়েছে। সরকার এবার ট্যানারী মালিকদের চাহিদামত ঋণও দিয়েছে। এ অবস্থায় বুনিয়াদি চামড়া ব্যবসায়ীরা (আড়তদার) এবার গরুর চামড়া পিস প্রতি ১২’শ থেকে ১৪’শ টাকা ও ছাগলের চামড়া ৫০ থেকে ৮০ টাকায় কিনেছেন। বুনিয়াদি ব্যবসায়ীরা বেশী লাভের আশায় কৌশলে কমদামে চামড়া কিনতে সক্ষম হলেও মৌসুমি ব্যবসায়ীরা কিছুটা চড়াদামে চামড়া কেনার পর কমদামে বিক্রি করতে বাধ্য হয়ে ক্ষতিগ্রস্থ হয়েছেন। বুনিয়াদি ব্যবসায়ীদের কেনা চামড়া অন্যান্য বারের ন্যায় বেশী দামে ট্যানারী মালিকদের কাছে বিক্রি করার সম্ভাবনা অনেক বেশী। কোন কারণে বেশী দামে বিক্রি করতে ব্যর্থ হলে ঈশ্বরদী অঞ্চলের চামড়া বেশীদামে চোরাইপথে ভারতে পাচারের সম্ভাবনাও রয়েছে। বুনিয়াদি ব্যবসায়ীদের একটি সূত্র ও মৌসুমী ব্যবসায়ীদের দেওয়াতথ্যে এসব জানাগেছে।

কয়েকজন আড়তদার এজেন্ট দাবি করেন, মৌসুমি ব্যবসায়ীদের প্রত্যাশা অনেক বেশি। একটি ছোট চামড়া দুই হাজার থেকে আড়াই হাজার টাকা দাবি করছেন তারা। এ জন্য তাদের সঙ্গে বনিবনা হচ্ছে না বলে অনেকেই লবন দিয়ে রেখেছেন বেশী দাম পাওয়ার আশায়।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী