মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভৈরবে সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া

নিজস্ব সংবাদদাতা, ভৈরব, ১৯ আগস্ট ॥ ভৈরবের শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর নিজামত সরকার নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন এক বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করতে হচ্ছে। দুই মাসের ব্যবধানে শতাধিক শিক্ষার্থী ভারসাম্যহীন হয়ে সাঁকো থেকে পানিতে পড়ে যাওয়ায় তাদের অনেকে বিদ্যালয় বিমুখ হয়ে পড়েছে। শিক্ষকরা জানান, বিদ্যালয়টির অবস্থান ভবানীপুর গ্রামে। ২০১৩ সালে পাঠদান শুরু হয়। মোট শিক্ষার্থী ২৩০। এই ইউনিয়নে শ্রীনগর উচ্চ বিদ্যালয় নামে একটি মাত্র উচ্চ বিদ্যালয় রয়েছে। ভৌগোলিক দিক দিয়ে ভবানীপুর ছাড়াও তেয়ারিচর, সুলায়মানপুর, বাউশমারা, ইমামেরচর, মাধবপুর গ্রামের শিক্ষার্থীদের জন্য এই বিদ্যালয়টি অধিক সুবিধা।

সরজমিনে গিয়ে দেখা যায়, সাঁকোটির দৈর্ঘ্য প্রায় সাড়ে তিনশত ফুট। দুই মাস আগে তৈরি করা হয়। হেঁটে যাওয়ার জন্য একটি আর হাতে ধরার জন্য ব্যবহার করা একটি বাঁশ। এরই মধ্যে বাঁশগুলো নড়বড়ে হয়ে পড়েছে। হাতে ধরার দুটি বাঁশ ভাঙ্গা। হাঁটার কয়েকটি বাঁশ দেবে গেছে। এই অবস্থায় জীবনের ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা এক হাতে বই আর অন্য হাতে হাতল ধরে বিদ্যালয়ে যাচ্ছে। ওই সময় কয়েক শিক্ষার্থীকে ভারসাম্যহীন হয়ে সাঁকো থেকে পানিতে পড়ে। কয়েকজনের পড়ে যায় জুতা ও বই। পরিচালনা পর্ষদ সদস্য হুমায়ুন কবিরও একই যুক্তি তুলে ধরে বলেন, মাটি ফেলে হাঁটার কাঁচা সড়ক করা গেলে সমস্যার সমাধান হয়ে যায়। তবে মাটি ফেলে রাস্তা তৈরি করার সে রকম অর্থ নেই বিদ্যালটিতে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা