সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নওগাঁয় এমপির ছেলের বিরুদ্ধে পুকুর দখলের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ১৪ আগস্ট ॥ মহাদেবপুরে লিজ পুকুর জবরদখলের গুরুতর অভিযোগ উঠেছে স্থানীয় এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিমের ছেলে সাকলাইন মাহমুদ রকির বিরুদ্ধে। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন লিজ গ্রহীতা আব্দুস সামাদ। শনিবার উপজেলার রাইগাঁ ইউনিয়নের আলতাদীঘি গ্রামে এ ঘটনা ঘটে। অভিযোগের ভিত্তিতে ইউএনও বিষয়টি মহাদেবপুর থানার অফিসার ইনচার্জকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেও পুলিশ পুকুর দখল ও মাছ লুটপাট বন্ধে কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করা হয়েছে। লিখিত অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, রাইগাঁ ইউনিয়নের আলতাদীঘি গ্রামে ১৩ দশমিক ৫৩ একর (প্রায় ৪১ বিঘা) আয়তনের পুকুর গত জুন মাসে এক দশমিক ২৮ একর জমির সহ-অংশীদার হিসেবে আলতাদীঘি গ্রামের আব্দুস সামাদকে ইজারা দেয়া হয়। গত চার মাস ধরে তিনি সেখানে মাছ চাষ করে আসছেন। শনিবার সকাল সাড়ে ৭টার দিকে স্থানীয় এমপি সেলিম তরফদারের ছেলে সাকলাইন মাহমুদ রকির নেতৃত্বে দেশী অস্ত্রে সজ্জিত দুই শতাধিক সন্ত্রাসী কায়দায় পুকুর দখল করে মাছ মারতে শুরু করে। তারা পুকুরের পাহারাদারদের থাকার ঘর ভাংচুর করে এবং মাছের খাদ্যের গোডাউনে আগুন ধরিয়ে পুড়িয়ে দেয়।

এ ব্যাপারে লিজ গ্রহীতা আব্দুস সামাদের পক্ষে তার ভাগ্নে মোজাফফর হোসেন ইউএনওর কাছে লিখিত অভিযোগ করেন। ইউএনও মাছ মারা বন্ধ করার জন্য থানার ওসিকে নির্দেশ দেন। পুলিশ নির্দেশ পাওয়া সত্ত্বেও মাছ মারা বন্ধে কোন পদক্ষেপ গ্রহণ করেনি। আব্দুস সামাদ বলেন, ‘মোট ১২ লাখ ৬৫ হাজার ৮২৭ টাকা মূল্যে তিন বছরের জন্য মহিষবাথান উত্তরপাড়া সমবায় সমিতির নামে পুকুরটি লিজ দেয়া হয়। নিয়ম অনুসারে প্রথম বছরের জন্য নির্ধারিত চার লাখ ২১ হাজার ৯৪৪ টাকা পরিশোধ করা হয়েছে। ওই মাসেই আমাদের পুকুরটির দখল বুঝিয়ে দেয়া হয়। দখল বুঝে পাওয়ার পর পুকুরে ১৫ লাখ টাকার মাছের পোনা ছাড়া হয়েছিল। চার মাসে সেগুলোর আনুমানিক মূল্য ৫০ লাখ টাকা।

শনিবার দিনভর সন্ত্রাসীরা সব মাছ লুট করে নিয়েছে।’ তিনি বলেন, ‘পুকুর রক্ষা তো দূরের কথা, আমরা নিজেরাই এখন পালিয়ে বেড়াচ্ছি। এমপির ছেলে গায়ের জোরে সরকারী লিজ পুকুর দখলে নিয়েছে। তার লোকজন নানাভাবে হুমকি-ধমকি দিচ্ছে, তাতে আমরা এখন আতঙ্কিত।’ স্থানীয়রা জানান, শনিবার লাঠিসোটা, দা, রড ইত্যাদি দেশীয় অস্ত্র নিয়ে সন্ত্রাসীরা আলতাদীঘির চারপাশে অবস্থান নেয়। তারা গ্রামবাসীকে জিম্মি করে রাখে।

গ্রামের লোকজন ভয়ে তাদের বাধা দেয়ার সাহস পায়নি। সকাল থেকে বিকেল পর্যন্ত লুটপাট চালালেও প্রশাসনের পক্ষ থেকে কোন পদক্ষেপ নেয়া হয়নি। রবিবার এ ব্যাপারে মন্তব্য জানার জন্য এমপি সেলিম তরফদারের মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান, পুরনো লিজ গ্রহীতারা দখল না ছাড়ার কারণে ছাত্রলীগকর্মীদের সহায়তায় নতুন লিজ গ্রহীতারা পুকুরটি দখলে নেয় বলে শুনেছি। তবে আমার ছেলে এতে জড়িত নেই।

শীর্ষ সংবাদ:
বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         সু চির ৪ বছরের সাজা         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল         স্কুলে ভর্তি ॥ বেসরকারীর তুলনায় সরকারী স্কুলে দ্বিগুণ আবেদন         বেড়িবাঁধ ভাঙ্গা স্থান দিয়ে ঢুকছে পানি ॥ রবিশস্যের ব্যাপক ক্ষতির শঙ্কা         চকরিয়ায় বন্দুকযুদ্ধে দুই ডাকাত নিহত         নাটোরে ট্রেন-ট্রাক সংঘর্ষ ॥ ৫ ঘন্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         বরিশাল বিআরটিসি বাস ডিপো ॥ সচলের চেয়ে অচলের সংখ্যা বেশী         স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস আজ