বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনে ভারি বর্ষণে মৃত ৮৭, বাস্তুচ্যুত দেড় কোটি

চীনে ভারি বর্ষণের কারণে অন্তত ৮৭ জনের মৃত্যু এবং এক কোটি ৬০ লাখ লোক মানুষ বাস্তুচ্যুত হয়েছে। শনিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এই খবর জানিয়েছে। খবর ওয়েবসাইটের।

চীনের মধ্যাঞ্চলীয় হেনান প্রদেশের সরকার জানিয়েছে, বজ্র-বিদ্যুতসহ প্রবল ঝড়বৃষ্টির কারণে ১৮ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ও ৭২ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছেন। এ পযন্ত ১৫ জন নিহত ও আটজন নিখোঁজ রয়েছে।

শুক্রবার রােেত হেনানের উত্তরের প্রতিবেশী হেবেই প্রদেশের শিংতাই নগর কর্তৃপক্ষ জানিয়েছে, প্রবল ঝড়বৃষ্টির কারণে এখানে ৭২ জনের মৃত্যু হয়েছে ও ৭৮ জন নিখোঁজ রয়েছে।

এই প্রদেশটির প্রায় ৯০ লাখ লোককে নিজেদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

চলতি বর্ষা মৌসুমে চীনের বিশাল অংশজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। এতে এ পর্যন্ত দুইশতাধিক লোক মারা গেছে। ১৫ লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে তিন শত কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। শুক্রবার এক ঘোষণায় বন্যাকবলিত এলাকাগুলোর ক্ষতিগ্রস্তদের আর্থিক সমর্থন দেয়া হবে বলে জানিয়েছে চীনের কেন্দ্রীয় ব্যাংক।

শীর্ষ সংবাদ:
‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         প্রবাসীদের ফেরাতে সৌদি কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে : প্রবাসীকল্যাণমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব