বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তান বাগ্যুদ্ধ

হিমালয়ের পদদেশের বিরোধপূর্ণ রাজ্য কাশ্মীরে এক বিচ্ছন্নতাবাদী নেতার নিহত হওয়ার ঘটনায় সেখানে নতুন করে সহিংসতার সৃষ্টি হয়েছে। মঙ্গলবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে। এ সহিংসতা পাকিস্তান ও ভারতের মধ্যে কূটনৈতিক নিবাদকে উস্কে দিচ্ছে। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের।

জঙ্গী গ্রুপ হিজবুল মুজাহিদিনের ২২ বছর বয়স্ক কমান্ডার বুরহান ওয়ানি নিহত হওয়ার পর এ বিতর্কিত অঞ্চলে মানবাধিকার লঙ্ঘিত হওয়ার ব্যাপারে পাকিস্তান সোমবার আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর জন্য ভারতীয় হাইকমিশনারকে ডেকে পাঠিয়েছে। কিন্তু এ প্রতিবাদকে ‘অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ’ বলে তাৎক্ষণিকভাবে বাতিল করে দিয়েছে নয়াদিল্লী। পাকিস্তানের পররাষ্ট্র সচিব আইজাজ আহমেদ চৌধুরী ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালেকে পররাষ্ট্র দফতরে ডেকে কাশ্মীরে সাম্প্রতিক হত্যার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। পুলিশ এনকাউন্টারে ওয়ালি নিহত হওয়ার পর থেকে ফুঁসে উঠেছে ভারত শাসিত কাশ্মীর। ওয়ানি কাশ্মীর বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের এক ‘পোস্টার বয়’ হিসেবে সুপরিচিত। সেখানে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে। কাশ্মীরের নানা প্রান্তে শুরু হয়েছে বিক্ষোভ। সংঘর্ষ থামার লক্ষণ নেই। বরং শ্রীনগরের নওহাট্টা এলাকায় সিআরপিএফয়ের কনভয়ে গ্রেনেড হামলায় আহত হয়েছে ১২ নিরাপত্তা সদস্য। কুলগামের বেহিবাগে ধৃত বিক্ষোভকারীদের মুক্তির দাবিতে এক পুলিশ কর্মকর্তাকে পণবন্দী করে রেখেছে জনতা। পাকিস্তান ওয়ানির বিচারবহির্ভূত হত্যাকা-ের তীব্র নিন্দা প্রকাশ করেছে এবং উপত্যকায় তার ও অন্যান্য বেসামরিক লোকের মৃত্যুর তদন্ত দাবি করেছে। পররাষ্ট্র সচিব ভারতীয় হাইকমিশনারকে বলেছেন, বিচারবহির্ভূত হত্যাকা-ের বিরুদ্ধে যে নিরপরাধ বেসামরিক লোকের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ জানাচ্ছিল তাদের বিরুদ্ধে চরম শক্তি প্রয়োগ খুবই দুঃখজনক এবং বেঁচে থাকার, বাক ও মতপ্রকাশের স্বাধীনতার শান্তিপূর্ণ প্রতিবাদ ও সমাবেশের এবং অন্যান্য মৌলিক স্বাধীনতার লঙ্ঘন।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১