বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছোট কাগজ ॥ গল্পের কাগজ ‘বাঁক’

  • রফিকুজ্জামান রণি

বাঁক। ছোটগল্পের অসামান্য এই কাগজটি প্রকাশিত হয় চাঁদপুর থেকে; তরুণ কবি ও গল্পকার মুহাম্মদ ফরিদ হাসানের সম্পাদনায়। দুটি মাত্র সংখ্যা প্রকাশনার মাধ্যমে দেশের অনেক গুণী পাঠকের দৃষ্টি ছুঁয়েছে কাগজটি। প্রথম সংখ্যার মতো দ্বিতীয় সংখ্যার ক্ষেত্রেও ‘বাঁক’ তার নিজস্ব সত্তা ও বৈশিষ্ট্যকে পুরোপুরি ধরে রাখার চেষ্টা করেছে। ধরে রেখেছে শতভাগ শিল্পমানকেও। দেশের নবীন এবং প্রবীণ লেখকদের লেখায় ঋদ্ধ হওয়া বাঁকের বর্তমান সংখ্যার সূচনাপর্বে রয়েছে বাংলা ভাষার খ্যাতনামা কথাশিল্পী রিজিয়া রহমানের ‘মানুষের গল্পের কথা’ শীর্ষক শিরোনামের চমৎকার একটি প্রবন্ধের পুনর্পাঠ। ছোটগল্পের বিষয়াশয়, আঙ্গিক-প্রকরণ ও সার্থকতার দিকটিকে একেবারেই ভেঙেচুরে, ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে রিজিয়া রহমান তার প্রবন্ধে বেশ নিবিড়ভাবে বিশ্লেষণ করেছেন। এটি অত্যন্ত সুখপাঠ্য এবং সমাদরযোগ্য একটি প্রবন্ধ।

চলতি সংখ্যায় মারিও ভার্গাস য়োসার একখানা অনুবাদ গল্পসহ সর্বমোট ১২টি গল্প প্রকাশ করা হয়েছে। এতে দেশের প্রখ্যাত লেখকদের পাশাপাশি মফস্বল শহরের হাল আমলের তরুণ গল্পকারদের লেখাও যথার্থ মর্যাদায় ঠাঁই পেয়েছে। কিছু খুঁটিনাটি বিষয় বাদ দিলে প্রায় প্রত্যেকটি গল্পই আপন বৈশিষ্ট্যে সমুজ্জ্বল, মানের দিক থেকেও অনেক উঁচুতে। গল্প লিখেছেনÑ সেলিনা হোসেন, হরিশংকর জলদাস, রফিকুর রশীদ, আহমাদ মোস্তফা কামাল, মাসউদুল হক, মনি হায়দার, মাসউদ আহমাদ, শাহনেওয়াজ বিপ্লব, লিটন মহন্ত, কাদের পলাশ ও পিন্টু রহমান। তন্মধ্যে বিপ্লবী চে গুয়েভারাকে নিয়ে লেখা সেলিনা হোসেনের ‘চের প্রেম ও চুমু’ গল্পটি অনেক বেশি ব্যতিক্রম। সেখানে জগতবিখ্যাত বিপ্লবী চে গুয়েভারার পাশাপাশি যাদের নির্মোহ অবদানের দৌলতে ঋদ্ধ হয়েছে পৃথিবী, বিশ্বের এমন এমন অনেক গুণী ও মেধাবী ব্যক্তির নামও ওঠে এসেছে প্রণম্য কথাকার সেলিনা হোসেনের ‘চের প্রেম ও চুমু’ গল্পের বয়ানে। হরিশংকর জলদাসের ‘ষ-াঘœ’ গল্পে শোনা যায় একজন অভিজ্ঞ ভিক্ষুকের আত্মকাহিনী। আলোময় পৃথিবীতে অন্ধকারের কালোছায়ায় তলিয়ে থাকা একজন মানুষের জীবনকথার ধারাবাহিক আর্তঝঙ্কারকে অত্যন্ত সূক্ষ্মভাবে তুলে ধরেছেন হরিশংকর জলদাস তার ‘ষ-াঘœ’ গল্পে। গল্পটিতে নির্মম সমাজের ক্ষতচিহ্নের ছবি অল্প কয়েকটি পৃষ্ঠায়, একটিমাত্র গল্পে করুণভাবে ওঠে এসেছে!

বাঁক-এর দ্বিতীয় সংখ্যায় বাংলা সাহিত্যের প্রথিতযশা কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ও একালের আলোচিত ঔপন্যাসিক স্বকৃত নোমানের সাক্ষাতকারপর্বের পাশাপাশি আরও দুটি আকর্ষণীয় দিক হলো ‘কেন লিখি’ ও ‘গল্পভাবনা’ চমৎকার দুটি পর্ব। এতে নিজে মতামতের নান্দনিক ব্যাখ্যা দিয়েছেন কথাকার শাহাদুজ্জামান, শাহ্নাজ মুন্নী ও মোজাফ্ফর হোসেন। এ সংখ্যায় লিটলম্যাগ ‘গল্পপত্র’ নিয়ে আলোচনা করেছেন কবি বীরেন মুখার্জী। জোহানেস ভার্মার চমৎকার একটি চিত্রকর্ম অবলম্বনে সাজানো হয়েছে প্রচ্ছদ। মূল্য ধরা হয়েছে মাত্র একশত টাকা। গল্পনির্ভর এই চমৎকার কাগজটির প্রকাশনার ধারাবাহিকতা অব্যাহত রাখবে এবং এ দেশের গল্পপ্রিয় মানুষের মনের খোরাক মেটাবে এমনটাই সম্পাদকের কাছে প্রত্যাশা করি আমরা।

শীর্ষ সংবাদ:
মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল