রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এইচএসসি ভর্তিতে যা জানা প্রয়োজন

  • গাইডলাইন

প্রতিটি অভিভাবকেরই স্বপ্ন সন্তান এসএসসি ও এইচএসসির গ-ি পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে। এক্ষেত্রে প্রয়োজন এসএসসি ও এইচএসসিতে সঠিক প্রতিষ্ঠান নির্বাচন। রাজধানীসহ দেশের আনাচে-কানাচে রয়েছে অনেক প্রতিষ্ঠান। বর্তমানে চলছে এইচএসসিতে ভর্তি কার্যক্রম। এইচএসসি পর্যায়ে তেমনই একটি প্রতিষ্ঠান রাজধানীর বারিধারা কুড়িল বিশ্বরোডে ‘সেগা-জামাল ফাউন্ডেশন’র আওতায় প্রতিষ্ঠিত ‘কুইন মেরী কলেজ’। জানা যায়, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম একটি সুশিক্ষিত জাতি গড়াই কলেজটির প্রধান লক্ষ্য। এ লক্ষ্য পূরণে কলেজটির রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ক্যাম্পাস, বিজ্ঞান শিক্ষার জন্য প্রয়োজনীয় ল্যাব, ডিজিটাল ক্লাসরুম, শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় অবকাঠামো এবং অভিজ্ঞ ও গুণগত মানসম্পন্ন শিক্ষকম-লী। ২০১০ সালের ২৪ এপ্রিল প্রতিষ্ঠালাভ করলেও প্রতিষ্ঠানটি ইতোমধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের নজর কেড়েছে। বিগত বছরগুলোয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা শতভাগ সাফল্য পেয়েছে।

পছন্দের প্রতিষ্ঠানের যেসব বৈশিষ্ট্য থাকতে হবে : একটি ভাল কলেজের জন্য প্রয়োজন অভিজ্ঞ শিক্ষক, অডিও ভিজ্যুয়াল এইড শিক্ষা পদ্ধতি, শীতাতপ নিয়ন্ত্রিত ক্লাস রুম, কম্পিউটার ল্যাব, ছেলে ও মেয়ে শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা আবাসিক হোস্টেল, সমৃদ্ধ লাইব্রেরি ও পরিবহন সুবিধা। সেইসঙ্গে বিগত বছরগুলোয় ভাল ফলাফল। কুইন মেরী কলেজে এসব সুযোগ-সুবিধা রয়েছে। প্রতিষ্ঠানটিতে কেবল বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সুযোগ রয়েছে। বিগত বছরগুলোতে অনেক কম জিপিএ নিয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরাও প্রতিষ্ঠানটি থেকে সর্বোচ্চ ফলাফল লাভ করছে। বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ব্যবসায় শাখায় এসএসসি বা সমমানে ন্যূনতম জিপিএ ৩ প্রাপ্তদেরও প্রতিষ্ঠানটিতে ভর্তির সুযোগ রয়েছে। সেইসঙ্গে এসএসসিতে ভাল ফলাফলধারীদের জন্য বিশেষ স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। ফলাফলের ওপর ভিত্তি করে তিন ক্যাটাগরিতে শিক্ষার্থীরা বার্ষিক এক লাখ টাকার বেশি স্কলারশিপ পেতে পারে।

ভর্তির জন্য যোগাযোগ : ০১৭৫০০০০৯৪৬-৭। িি.িয়ঁববহসধৎুপড়ষষবমব.বফঁ.নফ

শিক্ষার্থীদের মনে রাখতে হবে, শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় কলেজ জীবন। তাই সঠিক প্রতিষ্ঠান বেছে নেয়া জরুরী। যেসব শিক্ষার্থী এ সময়টার যথাযথ ও সর্বোচ্চ ব্যবহার করবে তারাই উচ্চ মাধ্যমিকে ভাল ফল অর্জন করতে পারবে।

এইচএসসির প্রথম বছর বেশ গুরুত্বপূর্ণ : এইচএসসির সিলেবাস বড় হলেও এর জন্য এসএসসির মতো দুই বছর সময় পাওয়া যায় না। মূলত এইচএসসিতে শিক্ষার্থীরা দেড় বছর সময় পায়। তাই শিক্ষা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ধাপে ভাল করতে হলে প্রথম বছর থেকেই পড়াশোনায় মনোযোগী হতে হবে। আর এ জন্য চাই সঠিক পরিকল্পনা।

আব্দুল মালেক

শীর্ষ সংবাদ:
‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬