মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কঙ্গোর ছাত্রের মৃত্যু, দিল্লিতে পেছালো আফ্রিকা দিবস

কঙ্গোর ছাত্রের মৃত্যু, দিল্লিতে পেছালো আফ্রিকা দিবস

অনলাইন ডেস্ক॥ আফ্রিকার দেশ কঙ্গো থেকে আসা এক ছাত্রের মৃত্যুতে ২৬ মে দিল্লিতে পালিত হচ্ছে না আফ্রিকা দিবস। আফ্রিকার দেশগুলোর সঙ্গে নিজেদের সম্পর্ক আরো দৃঢ় করতে গত বছর থেকে এই দিবস উদযাপন শুরু করে ভারত। এদিকে বিবিসি তার প্রতিবেদনে জানায়, ভারতে আফ্রিকান রাষ্ট্রদূতেরা সম্মিলিতভাবে এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে ২৬ মে নির্ধারিত আফ্রিকা দিবস পিছিয়ে দেয়ার জন্য বলেছে।

আফ্রিকার দেশগুলোর রাষ্ট্রদূতদের পক্ষে এরিত্রিয়ার রাষ্ট্রদূত আলেম ওল্ডেমারিয়াম এক বিবৃতিতে বলেছেন, সাম্প্রতিক ঘটনা সহ গত কয়েক বছর ধরে আফ্রিকান নাগরিকদের ওপর বেশ কিছু হামলার ঘটনা রাষ্ট্রদূতরা পর্যালোচনা করেছেন। আফ্রিকান নাগরিকদের ওপর সাম্প্রতিক বেশ কিছু হামলার ঘটনা তদন্তে এবং অপরাধীদের বিচারে অবহেলা করা হয়েছে। এরিত্রিয়ার রাষ্ট্রদূত বলেছেন, নিরাপত্তা নিয়ে যে ধরণের ভীতি তৈরি হয়েছে, তাতে ভারতে আর কোনো ছাত্র না পাঠানোর জন্য আফ্রিকার সরকারগুলোকে সুপারিশ করা ছাড়া এখন আর কোনো উপায় নেই।

বর্ণবাদ এবং আফ্রিকান ভীতির সমস্যা' মোকাবেলায় বিশেষ কর্মসূচি নেওয়ার জন্য ভারত সরকারকে অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে আফ্রিকানদের নিয়ে ভারতে বিদ্বেষ এবং প্রচলিত নেতিবাচক ধারণা দূর করতে রাজনীতিক, সুশীল সমাজ এবং মিডিয়ার প্রতিও আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূতরা। উল্লেখ্য, ২১ মে দিল্লির বসন্তকুঞ্জ এলাকায় অটোরিকশা ভাড়া করা নিয়ে এক তর্কতর্কির সময় মাসোন্দা কেতাদা অলিভিয়েরকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। পরে হাসপাতালে তার মৃত্যু হয়। এর আগে ফেব্রুয়ারি মাসেও আফ্রিকার এক ছাত্রকে ভারতে গণধোলাই দেয়া হয়।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু