শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউরোপে নতুন ক্ষেপণাস্ত্র ঘাঁটি স্থাপন যুক্তরাষ্ট্রের

রোমানিয়ার দক্ষিণাঞ্চলের দিভেসেলুতে একটি ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র ঘাঁটি চালু করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই ক্ষেপণাস্ত্র ঘাঁটি স্থাপনের লক্ষ্য হলো বহিঃশত্রুর আক্রমণ থেকে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোভুক্ত ইউরোপের দেশগুলোকে রক্ষা করা। খবর বিবিসির।

নতুন এই প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর তৈরি স্বল্প ও মাঝারিপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষা করা যাবে ন্যাটোভুক্ত দেশগুলোকে। তবে রাশিয়া একে তার নিরাপত্তার জন্য হুমকি হিসেবে মনে করছে। যদিও ন্যাটো তা অস্বীকার করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর উর্ধতন কর্মকর্তারা জানিয়েছেন, পুরো ইউরোপকেই এক ধরনের নিরাপত্তা ঢালে নিয়ে আসবে এ ব্যবস্থা। শুরু থেকেই এ কার্যক্রমের বিরোধিতা করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, নতুন এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালুর ফলে রাশিয়ার জাতীয় নিরাপত্তা মারাত্মক হুমকির মুখে পড়বে। এটি ইউরোপের স্থিতিশীলতাকে আরও জটিল করে তুলবে। রাশিয়ার অভিযোগ বরাবরের মতই নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। নতুন প্রতিরক্ষা স্টেশনটি উদ্বোধনের সময় মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, রুশ রকেট ঠেকানোর জন্য এই স্টেশন তৈরি করা হয়নি।

নতুন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালুতে যুক্তরাষ্ট্রকে ৮০ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ ব্যয় করতে হয়েছে। পোল্যান্ডেও এ রকম একটি স্টেশন তৈরির কাজ চলছে। ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া রাশিয়ায় একীভূত হয়ে যাওয়ার পর থেকেই পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কের অবনতি দেখা দেয়।

শীর্ষ সংবাদ:
খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ