শনিবার ৫ আষাঢ় ১৪২৮, ১৯ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেডারেল রিজার্ভ ও সুইফটের দুর্বলতার কারণেই রিজার্ভ চুরি

অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও সুইফটের দুর্বলতার কারণেই হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভ চুরি হয়েছে বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের উর্ধতন কর্মকর্তারা। জনপ্রিয় আন্তর্জাতিক বার্তা সংস্থা ডেইলি মেইলসহ কয়েকটি অনলাইন গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, রিজার্ভের চুরি যাওয়া অর্থ পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের প্রধান ও আর্থিক বার্তা সেবা দেয়া আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট প্রতিনিধির সঙ্গে আগামী সপ্তাহে সাক্ষাত করবেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবির।

বাংলাদেশ ব্যাংকের দুইজন উর্ধতন কর্মকর্তার বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফেডারেল রিজার্ভ ও সুইফটেরও দায় রয়েছে। এ বিষয়ে আগামী ১০ মে’র মধ্যে সুইজারল্যান্ডের ব্যাসেলে ওই দুই প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত করবেন গবর্নর। গবর্নরের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আইনজীবী আজমালুল হোসেনও সুইজারল্যান্ডের ব্যাসেলের ওই বৈঠকে উপস্থিত থাকবেন। ব্যাসেলে কে বা কারা ফেডারেল রিজার্ভ ও সুইফটের প্রতিনিধিত্ব করবেন, তা নিশ্চিত করে কিছু জানাতে পারেননি তারা। কেন্দ্রীয় ব্যাংকের ওই কর্মকর্তারা বলেন, রিজার্ভ চুরির দায় নিউইয়র্কের ফেডারেল রিজার্ভকেও নিতে হবে। হ্যাকারদের ৩৫টি আদেশের মধ্যে ৩০টি আটকানো গেলে বাকি ৫টি আটকানো গেল না কেন? একই সঙ্গে সুইফটের দুর্বলতার বিষয়ে তারা বলেন, সুইফটের মাধ্যমে অর্থ স্থানান্তর একটি গোপন প্রক্রিয়া। এটি অনেক বেশি নিরাপদ হওয়া উচিত। অথচ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনার পর সুইফট কর্তৃপক্ষ জানিয়েছে, সুইফটের ট্রানজেকশন প্রক্রিয়ায় এটিই প্রথম আক্রমণ নয়। এর আগেও হ্যাকাররা সুইফটে আক্রমণ করেছিল। বাংলাদেশ ব্যাংকের গবর্নর ফজলে কবিরের সঙ্গে সাক্ষাতের বিষয়ে কোন মন্তব্য করতে ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষ রাজি হয়নি বলে উল্লেখ করেছে ডেইলি মেইল। প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্ক নিয়ন্ত্রণে নেয়ার মাধ্যমে গত ৫ ফেব্রুয়ারি সুইফট মেসেজ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের এ্যাকাউন্ট থেকে ফিলিপিন্স ও শ্রীলঙ্কায় ১০ কোটি ডলার সরানো হয়।

শীর্ষ সংবাদ:
খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’         দলে অনুপ্রবেশ ঠেকাতে আমাদের আরো কঠোর হতে হবে ॥ তথ্যমন্ত্রী         রাজধানীর কদমতলীতে একই পরিবারের ৩ জনের মরদেহ উদ্ধার         বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ এবং পৌর নির্বাচন ॥ ২১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ         খুলনা করোনা হাসপাতালে আরো ১১ জনের মৃত্যু         রাজশাহীতে দীর্ঘ হচ্ছে লাশের সারি, আরও ১০ জনের মৃত্যু         দেশজুড়ে ভারি বর্ষণের আভাস         রাজধানীর ধানমন্ডিতে গাড়িচাপায় পুলিশ সদস্য নিহত         রাবি প্রশাসন ও ভিসির বাস ভবনে তালা         রাজধানীর বাড্ডায় সড়ক দুর্ঘটনায় মা নিহত, মেয়ে আহত         ভারতের ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা সিং আর নেই         পেরুতে নিয়ন্ত্রণ হারিয়ে ১৩০০ ফুট গভীরে বাস পড়ে ২৭ জন নিহত         ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ করোনা ভাইরাসের টিকা দিচ্ছে ইসরায়েল         জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে         রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন         টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে গেছে         এফএও কাউন্সিলের সদস্য হল বাংলাদেশ