বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাটির সঙ্গে সম্পর্ক ছাড়ছে কুমাররা

একটা সময় ছিল যখন গ্রামীণ পরিবারের পাশাপাশি শহুরে জীবনেও সংসারের প্রয়োজনীয় জিনিস বলতে ছিল মাটির হাড়ি-পাতিল, কলস, কড়াই, ঢাকনা, সরাই, সানকি থেকে শুরু করে দইয়ের পাত্র। নব্বইয়ের দশকেও গ্রামের বাড়ি বাড়ি দেখা মিলেছে মাটির হাড়ি-পাতিলের।

পবার বাগধানি এলাকার মৃৎশিল্পী সরেন পাল জানান, তাদের এলাকায় হাড়ি ও খেলনা তৈরি হয়। এসবও মৌসুমভিত্তিক হয়ে গেছে। তিনি বলেন, সব পেশার মানুষের জন্য ক্ষুদ্র ঋণের ব্যবস্থা আছে। অথচ তারা এ থেকে বঞ্চিত। রাজশাহীর পবা উপজেলার আরেকটি গ্রাম বসন্তপুর। ওই গ্রামের ৫০ পরিবার এ পেশায় জড়িত। তবে নানা কারণে তারাও এ পেশা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। এ গ্রামে ২৭ বছর ধরে এ পেশা ধরে রেখেছেন সুশান্ত কুমার পাল। এরই মধ্যে অনেক পুরস্কারও পেয়েছেন তিনি। জাপানে গিয়েও মাটির কারুকাজ রপ্ত করে এসেছেন। কথা হয় তাঁর সঙ্গে। তিনি জানান, এখনও তিনি ও তাঁর পরিবার ধরে রেখেছেন এ পেশা। বাড়ির সবাই মিলে কাজ করেন। ঝিমিয়ে পড়া এ গ্রামটিতে নতুন করে হাওয়া লেগেছে। প্রথমবারের মতো প্রশিক্ষণের মাধ্যমে শখের হাড়ি, মুখোশ, মাটির পুতুল, পঞ্চসাজি, তৈরি করা হচ্ছে। এবার এ কাজে যুক্ত হয়েছে নতুন প্রজন্মের শিশুরাও। তারাও তৈরি করছে মাটির পুতুল থেকে শুরু করে হাতি, ঘোড়া, পাখি, কলস, বাটি-ঘটি।

সুশান্ত কুমার পাল বলেন, সময়ের পরিবর্তনে মাটির তৈরি সামগ্রীর প্রয়োজন ফুরিয়েছে। টিকে আছে শুধু শখ। বংশপরম্পরায় শিল্পটির সঙ্গে জড়িয়ে ছিল যাদের নাম, তাদের মধ্যেই এখন চলছে পেশাবদলের হিড়িক। মাটি-কাদার সম্পর্ক ছেড়ে কেউ বেছে নিচ্ছে কৃষি শ্রমিকের পেশা। কেউ রিকশা-ভ্যান চালিয়ে জীবিকার সংগ্রামে ব্যস্ত।

-মামুন-অর-রশিদ

রাজশাহী থেকে

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা