শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যাপলের সহায়তা ছাড়াই ফারুকের আইফোন খুলল এফবিআই

  • ব্যক্তিগত গোপনীয়তার ওপর ব্যাপক প্রভাব পড়তে পারে

প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এ্যাপলের সহায়তা ছাড়াই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান বারনারডিনো বন্দুকধারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোন খুলেছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। মার্কিন বিচার দফতর জানিয়েছে এ্যাপলের দায়ের করা মামলাও খারিজ করে দেয়া হয়েছে। খবর এএফপি ও বিবিসির।

রিজওয়ানের আইফোনের তথ্য যাতে এফবিআই হাতে পায় সেজন্য নতুন সফটওয়্যার চালু করতে গত মাসে একটি আদেশ দিয়েছিল আদালত। ওই আদেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ে ছিল টেক জায়ান্ট এ্যাপল। ডিজিটাল নিরাপত্তা ও ব্যক্তিগত গোপনীয়তার ওপর ব্যাপক প্রভাব পড়তে পারে, এমন যুক্তি দেখিয়ে ফারুকের আইফোন খুলতে মার্কিন সরকারকে সহায়তার প্রবল বিরোধিতা করেছিল এ্যাপল। এই স্পর্শকাতর মামলায় উভয় পক্ষের যুক্তি শুনতে চলতি মাসের প্রথম দিকে আদালতে শুনানির তারিখ ছিল। কিন্তু এফবিআই বলেছে, ফোনটি খুলতে এ্যাপলের আর সহায়তার প্রয়োজন নেই এবং একটি তৃতীয় পক্ষ পাওয়া গেছে, তখন ওই শুনানি বাতিল করে দেয়া হয়। এফবিআই কর্মকর্তারা সোমবার বলেছেন, তারা নিজেরাই ফোন খুলতে পেরেছেন এবং ওই আদেশ প্রত্যাহারের আবেদন জানান। ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিক গত বছরের ডিসেম্বরে সান বারনারডিনোতে এক হামলা চালিয়ে ১৪ জনকে হত্যা করেন। পরে তারা পুলিশের গুলিতে নিহত হন। হামলার পরে তাদের ফোনগুলো ভাঙ্গা অবস্থায় পাওয়া যায়। গত সপ্তাহে প্রসিকিউটররা বলেছিলেন, বাইরের একটি পক্ষ এ্যাপলের সহায়তা ছাড়াই আইফোনটি খোলার একটি সম্ভাব্য উপায় খুঁজে পেয়েছে। এ্যাপল বলেছিল, তারা জানে না কিভাবে ফোনটি খোলা হবে। আইফোনের নিরাপত্তার কোন ঘাটতি পাওয়া গেলে সরকার বিষয়টি তাদের নজরে আনবে। ক্যালিফোর্নিয়ার শীর্ষ ফেডারেল প্রসিকিউটর এলিন ডেকার সোমবার এক বিবৃতিতে বলেছেন, তদন্তকারীরা তৃতীয় পক্ষের সহায়তায় আইফোনটি খুলেছে। তবে এই তৃতীয় পক্ষ কারা সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। সংবাদ প্রতিবেদনে জানা গেছে, এফবিআই হয়ত ইসরাইলী ফরেনসিক কোম্পানির সহায়তা চেয়েছে। গত সপ্তাহে ইসরাইলী এক সংবাদপত্র জানিয়েছিল, সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ‘সেলিব্রেইট’-এর ডেটা ফরেনসিক বিশেষজ্ঞরা এফবিআইয়ের সঙ্গে কাজ করছে।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের