বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরুষ মাছে মেয়েলি জিন

  • টুটুল মাহফুজ

যারা পুরুষ হওয়া সত্ত্বেও বহন করছে মাতৃ মাছের গুণাগুণ- এরকম কিছু প্রজাতির মাছের পেটে রয়েছে ডিম। যারা কিছু দিনের মধ্যে বাচ্চা মাছ ছাড়বে। বিজ্ঞানীরা এ অবস্থাকে বলছে ‘ইন্টার সেক্স’। অর্থাৎ নিজের সঙ্গেই সেক্স। সম্প্রতি উত্তর-পূর্ব আমেরিকার প্লাবন বনভূমিতে কয়েক প্রজাতির মাছের ওপর চালোনো হয় কিছু পরীক্ষা-নিরীক্ষা। এ পরীক্ষার ফলাফল বলছে কিছু পুরুষ মাছের সন্ধান পাওয়া গেছে, যারা পুরুষ হওয়া সত্ত্বেও বহন করছে মাতৃ মাছের গুণাগুণ। গবেষকরা প্রাথমিকভাবে জানিয়েছেন, হরমোনজনিত কারণে এমন হতে পারে। হতে পারে একটি দীর্ঘ সময়ের অভিযোজনের ফলে এ প্রজাতির মাছের দেহ থেকে শেষ হয়ে যাচ্ছে পুরুষালী হরমোন। আর এ ফাঁকা স্থান পূর্ণ হচ্ছে মেয়েলি হরমোন দিয়ে। ভার্জিনিয়ার ন্যাশনাল ফিশ হেলথ রিসোর্স ল্যাবরেটরির গবেষক ভিকি ব্লাজার মনে করছেন, ‘ইন্টার সেক্স’ অবশ্যই স্বাভাবিক কিছু না। এটা পরিবেশের সার্বিক অবস্থার ওপর হুমকি।

উত্তর-পূর্ব আমেরিকার মিসিসকুই ন্যাশনাল ওয়াইল্ড ফরেস্টে সিলভার ম্যাপল, লাংকি এবং ব্যারা নামের এই তিন প্রজাতির মাছের ওপর চালানো হয় এ গবেষণা। আমেরিকার একদল মৎস্য গবেষক আমেরিকায় অবস্থিত এমন ১৯টি বনভূমি ও প্লাবন বনভূমি এলাকায় গবেষণার কাজ করছে। এর মধ্যে আমেরিকা কানাডার সীমান্ত থেকে ৬০ মাইল উত্তরে অবস্থিত মিসিসকুই ন্যাশনাল ওয়াইল্ড ফরেস্টে গবেষণাকালে তারা এ তথ্য জানান। বিজ্ঞানীরা বলছে, পরিবেশের কারণে ম্যাপল, লাংকি এবং ব্যারা মাছের লিঙ্গ হরমোন পরিবর্তন হয়ে যাচ্ছে। তারা বলছে, এটা কোন প্রাকৃতিক কারণ নয়। মানুষ সৃষ্ট কারণে এর প্রভাব পড়ছে প্রকৃতিতে। যার ফল ভোগ করছে মাছেরা। তবে গবেষক ও বিজ্ঞানীরা বলেছেন, শুধু মাছই নয় পরিবেশের ওপর এমন প্রভাবের ফল মানুষকেও ভোগ করতে হতে পারে, যা বাস্তব অর্থে সত্যিই বড় ধরনের হুমকি।

আমাদের প্রাণিজগতে ক্লাউন ফিশ, গ্রুপার এবং গোবি নামে তিন ধরনের মাছ আছে। যারা জন্মগতভাবেই পরিবর্তন করতে পারে তাদের লিঙ্গ। আর এটা সম্পূর্ণ প্রাকৃতিক। গবেষকরা বলছেন, তবে তাদের এ ক্ষমতা তাদের পরিবেশে টিকে থাকতে সাহায্য করে। পরিবেশের সঙ্গে খাপখাওয়াতে সাহায্য করে। বিজ্ঞানীরা এ পদ্ধতিকে বলেছেন বিশেষ অভিযোজন।

বিজ্ঞানীরা এ অবস্থার কারণ প্রাথমিকভাবে ধারণা করছে দূষিত পানি। মানুষের মাধ্যমে দূষিত হচ্ছে পানি। কোন না কোনভাবে দূষিত হচ্ছে এ বনভূমির পানি। তারা বলছে, বাস্তুসংস্থানের জন্য পানি অপরিহার্য। ‘ইন্টার সেক্স’ বিষয়টির সঙ্গে পানি সম্পর্কিত।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী