শুক্রবার ২১ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতাধিক ঘর নির্মাণ ॥ তালতলীতে নদী দখল

নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা), ২৮ ফেব্রুয়ারি ॥ তালতলী উপজেলার শারিখালী ইউনিয়নের কচুপাত্রা বাজারসংলগ্ন কচুপাত্রা নদী দখল করে অবৈধ ঘর নির্মাণের মহোৎসব চলছে। শারিখালী ইউপি চেয়ারম্যান জাকির হোসে বাবুল টাকার বিনিময়ে এ কাজ করছে বলে স্থানীয়দের অভিযোগ।

স্থানীয় সূত্রে জানা গেছে, আমতলী-তালতলী মহাসড়কের মধ্যবর্তী স্থানে কচুপাত্রা বাজার। বাজারটি অতিপুরাতন। এ বাজারে খাস খতিয়ানভুক্ত এক একর ও জেগে ওঠা চরসহ প্রায় ২০ একর জমি রয়েছে। দখলদাররা টাকার বিনিময়ে গত এক সপ্তাহ ধরে এ জমিতে শতাধিক ঘর নির্মাণ করেছে।

অভিযোগ রয়েছে, স্থানীয় ইউপি চেয়ারম্যান জাকির হোসেন বাবুল, পচাকোড়ালিয়া ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আবুল কালাম আজাদ ও শারিকখালী ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি আল আমিন শিকদার দখল ব্যাণিজ্যে মুখ্য ভূমিকা পালন করছে। তারা (দখলবাজরা) প্রস্থ হিসাবে হাতপ্রতি তিন হাজার টাকা নিয়ে দখল বুঝিয়ে দিচ্ছে। দখলদারদের কাছ থেকে ওই এলাকার শাহ আলম হাওলাদার, মিজানুর হাওলাদার, মাসুম মুন্সী, আলো জোমাদ্দার, কামাল জোমাদ্দার, ছালাম জোমাদ্দার, জয়নাল হাওলাদার, সুমন চন্দ্র, রশিদ শিকদার, মজিবুর রহমান, সাইদুল ইসলাম তপু, আবদুর রহিম, আইউব আলী শেখ, আবু সালেহ, সিদ্দিক গাজী, সাইদুল বয়াতী, নুরুল হক, দুলাল মোল্লা, সোনা মিয়া, মাহাবুব ফকির, আজিজ মিয়া, জামাল, মামুন হাওলাদার ও খবির শিকদারসহ শতাধিক লোক টাকার বিনিময়ে জমি নিয়ে ঘর নির্মাণ করেছে। এভাবে (তারা) দখলদাররা সরকারী জমি বিক্রি করে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়েছে।

ওই বাজারের ব্যবসায়ী আশরাফুল ইসলাম জানান, বাজারে আমার একটি পুরাতন ঘর ছিল। ওই ঘর নতুন করে তুলতে গেলে চেয়ারম্যান জাকির হোসেন বাবুল ও তার লোকজন ৪০ হাজার টাকা দাবি করেন। আমি টাকা দিতে অস্বীকার করলে তারা আমাকে ঘর তুলতে দেয়নি। তিনি আরও জানান, কচুপাত্রা বাজারের সরকারী জমি চেয়ারম্যান ও তার লোকজন হাতপ্রতি দুই-তিন হাজার টাকা নিয়ে দখল বুঝিয়ে দিচ্ছে এবং ঘর তুলতে সহযোগিতা করছে।

জমির দখল বুঝে নেয়া খবির শিকদার জানান, নদীর পাড়ের জায়গাতে সবাই ঘর তুলেছে, আমিও তুলেছি। তবে কিসের বিনিময়ে সরকারী জমি দখল নিয়েছেনÑ এমন প্রশ্নের জবাবে তিনি কোন উত্তর না দিয়ে ফোন কেটে দেন।

কড়াইবাড়িয়া ভূমি অফিসের তহসিলদার খেখেনু জানান, কচুপাত্রা বাজারের সরকারী খাস জমি দখল করে অবৈধ ঘর তুলছে। এলাকাবাসী অভিযোগ করেছে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও তার লোকজন টাকার বিনিময়ে জমি দখল করে ঘর নির্মাণ করতে সহযোগিতা করছে। তিনি আরও জানান, নির্মাণকৃত ঘর উচ্ছেদের জন্য তালিকা করা হচ্ছে। তালিকা হলে ঘর উচ্ছেদ করা হবে। অভিযুক্ত ইউপি চেয়ারম্যান জাকির হোসেন বাবুলের মুঠোফোনে বার বার তার বক্তব্য নেয়ার জন্য ফোন দেয়া হলেও তিনি ফোন ধরেনি। তালতলী উপজেলা নির্বাহী অফিসার ইসরাইল হোসেন বলেন, অবৈধ ঘর তোলা হচ্ছে এ খবর পেয়ে তহসিলদারকে ঘর উচ্ছেদের জন্য নোটিস দিতে নির্দেশ দিয়েছি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রী বাংলাদেশকে পৃথিবীতে মর্যাদার আসনে উন্নীত করেছেন: কৃষিমন্ত্রী         ঢাকায় বিমানের নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’         কক্সবাজারে যে ১৪ ইউপিতে ১১ এপ্রিল নির্বাচন         দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৩৫         আবারও হামলার হুমকি ক্রাইস্টচার্চ নূর মসজিদে         অবশেষে পরমাণু চুক্তি নিয়ে সুর নরম করলো ইরান         সিনেটে পাস হতে যাচ্ছে উদ্দীপনা বিল         সাব-এডিটরস কাউন্সিলের ফ্যামিলি ডে ২৮ মার্চ         বিএনপির ষড়যন্ত্র এবং খুনের রাজনীতির চরিত্র স্পষ্ট হয়ে উঠেছে ॥ সেতুমন্ত্রী         হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে বেইজিং         ৬৬০টি থানায় একযোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করবে বাংলাদেশ পুলিশ         বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল ॥ আইনমন্ত্রী         ফিলিস্তিনে ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্তে বাধা দেবে যুক্তরাষ্ট্র ॥ কমলা         জঙ্গী সংগঠনের তিন সদস্য গ্রেফতার         বাংলাদেশ সমুদ্র তলদেশ কর্তৃপক্ষের সদস্য হলো         রাজধানীর মধুবাগে আগুন লেগে ছয়টি দোকান পুড়ে ছাই         ইতালিতে বানানো আড়াই লাখ ডোজ টিকা অস্ট্রেলিয়ায় যাচ্ছে না         কোভিড-১৯ শনাক্ত ॥ আয়ারল্যান্ড ‘এ’ বাংলাদেশ ক্রিকেট ম্যাচ বন্ধ         আওয়ামী লীগ মানুষের জন্য না ॥ গয়েশ্বর         খুলনায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত