রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রকৌশল খাতের আধিপত্যের দিনে সূচক কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রকৌশল খাতের লেনদেনের আধিপত্যের দিনে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দুই বাজারেই সূচক কমেছে। প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬১ দশমিক ৪৫ শতাংশ কোম্পানির দর কমেছে। বেশিরভাগ কোম্পানির দর হারানোর দিনে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। নতুন তালিকাভুক্ত বিএসআরএম লিমিটেডকে ঘিরে লেনদেন হলেও অবকাঠামো খাতের অন্যান্য কোম্পানির দর বেড়েছে। বিশেষ করে সিমেন্ট খাতের প্রিমিয়ার সিমেন্টের দর ও লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রবিবারে সকালের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরু করলেও শেষ পর্যন্ত আর সেই ধারা অব্যাহত থাকেনি। উল্টো সূচকের পতনের সঙ্গে সঙ্গে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমতে থাকে। দিনশেষে ডিএসইতে ৪২৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ৩৫ কোটি টাকা কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪৫৯ কোটি টাকার শেয়ার। ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

সকালে সূচকের উর্ধগতি দিয়ে শুরু হলেও দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৩৬ পয়েন্টে।

রবিবারে ডিএসইতে খাতভিত্তিক লেনদেনে এগিয়ে ছিল প্রকৌশল খাতটি। সারাদিনে খাতটির মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭৯ কোটি টাকা, যা মোট লেনদেনের ১৭ দশমিক ৩৭ ভাগ। এরপরে দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ এবং রসায়ন খাতটি। সারাদিনে খাতটির মোট লেনদেন হয়েছে ৬৭ কোটি টাকা, যা মোট লেনদেনের ১৪ দশমিক ৮৫ ভাগ। সার্বিকভাবে ৬৩ কোটি টাকার লেনদেন করে বস্ত্র খাতটি মোট লেনদেনের দখল করেছে প্রায় ১৪ ভাগ।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলোÑ বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, সিঙ্গার বিডি, ওয়ান ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, সিএমসি কামাল, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, লাফার্জ সুরমা সিমেন্ট এবং তালুø-স্পিনিং।

ডিএসইর দর বৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : বিএসআরএম লিমিটেড, জেমিনি সী ফুড, সিএমসি কামাল, মোজাফফর হোসেন স্পিনিং, লিব্রা ইনফিউশন, ডেফোডিল কম্পিউটার, প্রিমিয়ার সিমেন্ট, ফু-ওয়াং সিরামিক ও গোল্ডেন সন।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : নিটল ইন্স্যুরেন্স, হিডেলবার্গ সিমেন্ট, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ডাচ্-বাংলা ব্যাংক, প্রগতি ইন্স্যুরেন্স, ঝিল বাংলা, বিআইএফসি, তাল্লু স্পিনিং ও বিডি থাই।

দিনটিতে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ১০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৯৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

শীর্ষ সংবাদ:
ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         বাবা-মা-বোনকে হত্যা ॥ মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা         কুষ্টিয়ায় জোড়া খুন ॥ দণ্ডিত ৪ আসামির জামিনের রিভিউ আপিল বিভাগে খারিজ         ব্রাজিলে করোনায় মৃত্যু পাঁচ লাখ ছাড়াল, পরিণতি আরো খারাপের শঙ্কা         বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী