সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড্রেজার সন্ত্রাসীর কবলে ফসলি জমি

  • অপরিকল্পিতভাবে কাটা হচ্ছে সরকারী খাল

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ সিরাজদিখান উপজেলার লতব্দী গ্রামে ড্রেজার দিয়ে হচ্ছে ফসলি জমি ও রাস্তা। ড্রেজিংয়ের পাইপ দিয়ে গভীর করে পাশের জমি এবং রাস্তার নিচ দিয়ে এমনভাবে কাটা হচ্ছে যে বড় ফাটল হয়ে ভূমি পড়ছে ড্রেংজিংয়ের খাদে। গ্রামবাসী স্থানীয় প্রশাসনের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেছে। তবে এতেও থামছে না মাটি লুট। লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, গ্রামটির জাকির খান মেম্বার, আনোয়ার হোসেন, মনোয়ার হোসেন ও হরি দাস এ মাটি লুটের সঙ্গে জড়িত।

তারা অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কেটে অন্যত্র বিক্রি করে ফায়দা লুটছে। কিন্তু বিপাকে পড়ছে নিরীহ গ্রামবাসী। তাদের কৃষিজমি বিলীন হচ্ছে ড্রেজারের থাবায়। কেটে নেয়া হচ্ছে গ্রামে যাতায়াতের রাস্তা। একই সঙ্গে অনুমতি ছাড়াই অপরিকল্পিতভাবে কাটা হচ্ছে সরকারী খাল।

সাধারণ মানুষ এতে বাধা দিতে গিয়ে উল্টো পড়ছে হুমকি-ধমকির কবলে। লুটেরারা এতই প্রভাবশালী ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না। তারা ইতোমধ্যেই শেখ আনোয়ার হোসেন ও আওলাদ হোসেনের কৃষি জমির মাটি জোরপূর্বক কেটে নিয়েছে। এই জমির মাটি বিক্রি করে ১০ লাখ টাকা পকেটে ভরেছে। অন্যদিকে এই নিরীহ গ্রামবাসীর কৃষি জমিটি এখন খালে পরিণত হয়েছে। আওলাদ হোসেন এ ঘটনায় থানায় জিডি করলেও কোন প্রতিকার পায়নি।

গ্রামটির হাবিবুর রহমান, মোকছের খান, হাতেম খান, শেখ মনির হোসেন মিলন, ইকবাল খান, বজলু খান, হারুন, আমজাদ খান, আওলাদ হোসেন, জবিউল খান, জাকির ও আওয়াল খান লিখিত এই অভিযোগটি দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে। অনুলিপি দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলার চেয়ারম্যানকে। গত ২৪ জানুয়ারি এটি জমা দেয়া হয়। এ বিষয়ে সিরাজদিখান উপজেলা ভূমি কর্মকর্তা শাহিনা পারভীন জানান, অভিযোগটি পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উপ-সহকারী ভূমি কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে যথাযথ আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে।

ওয়ার্ল্ড ভার্সিটিতে সার্টিফিকেট বিতরণ

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে এ ব্যবসায় প্রশাসন, কলা ও মানবিক এবং বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ২২৭ জন শিক্ষার্থীদের মাঝে বিগত সেমিস্টারের ফলাফলের ভিত্তিতে বেস্ট পারফরমেন্স এ্যাওয়ার্ড সার্টিফিকেট বিতরণ করা হয়েছে শিক্ষার্থী।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ ইউজিসি প্রণীত গ্রেডিং সিস্টেম অনুসরণ করে থাকে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. নূরুল ইসলাম, কোষাধ্যক্ষ মোর্শেদা চৌধুরী এবং স্বাগত বক্তা ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সেক্রেটারি ড. মুুশফিক এম চৌধুরী। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ ভারতে টানা পাঁচ দিন ধরে দৈনিক শনাক্ত ৩ লাখের বেশি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         নববধূর লাশ উদ্ধার ॥ স্বামী গ্রেফতার         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         গৈৗরিপুর-কচুয়া-হাজীগঞ্জ সড়কের বেহাল দশা ॥সীমাহীন দুর্ভোগ         চাটমোহরে ছিনতাইকারীর কবলে পড়ে বৃদ্ধার মৃত্যু         ফের জেঁকে বসবে শীত         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৯ যুদ্ধবিমান         আবারও ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব         ঊনসত্তরের গণঅভ্যুত্থান আজও অনুপ্রাণিত করে         চাঁপাইনবাবগঞ্জে ট্রেন-ভটভটি সংঘর্ষ ॥ নিহত ৩         রামপুরায় পাওয়ার হাউসে আগুন