বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাট্য সমালোচনাকে নান্দনিক দৃষ্টিতে দেখি ॥ প্রবীর দত্ত

অভিনেতা প্রবীর দত্ত। একাধারে নাট্যকার, নির্দেশক ও শিক্ষক। নেশার তাগিদে অভিনয়কে আকড়ে ধরে আছেন দীর্ঘদিন। তাঁর রচনা ও নির্দেশনায় নাট্যপুরানের দ্বিতীয় প্রযোজনা ‘অমাবস্যা’ নাটকের ১৫তম মঞ্চায়ণ হবে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায়। নাটক ও অভিনয় সম্পর্কে কথা হয় তার সঙ্গে।

‘অমাবস্যা’ নাটক সম্পর্কে বলুন

প্রবীর দত্ত : নাটকটির মধ্যে অন্তর্নিহিত আছে এক গভীর জীবন দর্শন, যার মূল উপজীব্য হচ্ছে প্রেম। যে প্রেমের স্বরূপে স্রোষ্টাকে চেনা যায়। কিন্তু আত্মার সাথে আত্মার প্রেমে কোন কিছুই বাঁধা হয়ে দাঁড়াতে পারে না, এটাই মূখ্য হয়ে উঠেছে নাটকটিতে।

আপনি তো পথ নাটক নিয়ে বেশি কাজ করেছেন

প্রবীর দত্ত : হ্যাঁ, আমি পথ নাটকের উপর বেশি কাজ করেছি। উত্তরার রবীন্দ্র স্মরণীতে ফেব্রুয়ারির ১২ ও ১৩ তারিখে হতে যাচ্ছে ‘থিয়েটার অঙ্গন পথ নাট্যোৎস ২০১৬’। এ উৎসবের আমি প্রধান সমন্বয়কারী। এবং উৎসবে আমার ৩টি নাটক মিলিয়ে ১০ টি দল ১০টি নাটক মঞ্চায়ণ করবে।

বর্তমানে মঞ্চের কি কাজ নিয়ে ব্যস্ত আছেন?

প্রবীর দত্ত : নাট্যপুরানের প্রযোজনায় ‘ব্লাক ম্যাজিক’ নামের একটি নাটকের কাজ করছি। নাটকটির রচনা ও নির্দেশনা আমার। এছাড়া আমার সংগঠন থিয়েটার আরামবাগের জন্য সেক্সপিয়ারের ‘রোমিও জুলিয়েট’ নাটকটির রূপান্তর ও নির্দেশনার পরিকল্পনা করছি।

নাট্য সমালোচনাকে কোন ্দৃষ্টিতে দেখেন?

প্রবীর দত্ত : কোন শিল্পের সমালোচনা থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু সে সমালোচনা হতে হবে গঠনমূলক। সমালোচনা না থাকলে সৃষ্টিকে আয়নার সামনে দাঁড় করানো যায় না। আমি সমালোচনাকে নান্দনিক দৃষ্টিতে দেখি।

আপনার অভিনয় নিয়ে বলুন

প্রবীর দত্ত : বর্তমানে থিয়েটার আরামবাগ নাট্যদলের ৩৪ তম প্রযোজনায় ‘নিখাই’ নাটকে অভিনয় করছি। আগামী ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে নাটকটির ২৪ তম মঞ্চায়ণ। আমি থিয়েটার আরামবাগের হয়ে এ পর্যন্ত ১০ টি প্রযোজনায় অভিনয় করেছি এবং সঙ্গীত পরিকল্পনা করেছি দুটি নাটকের।

আপনার টিভি নাটক নিয়ে বলুন

প্রবীর দত্ত : বিটিভির ‘১৯৭১’ ধারাবাহিক নাটকটি শেষ হয়েছে। বর্তমানে বিটিভির জন্য ‘চিত্র বিচিত্র’ নামের একটি ধারাবাহিকের কাজ করছি। নাটকটি খুব শিঘ্রই প্রচার শুরু হবে।

-গৌতম পাণ্ডে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে