মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনারগাঁয়ে কৃষি জমি ভরাট

  • ব্রহ্মপুত্র থেকে বালু উত্তোলনে কয়েক ’শ বিঘা ফসলী জমি নদে বিলীন হওয়ার পথে

সংবাদদাতা, সোনারগাঁ, নারায়ণগঞ্জ, ৮ জানুয়ারি ॥ সোনারগাঁয়ের সনমান্দী ইউনিয়নের ইমানেরকান্দী এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে অবাধে বালু উত্তোলনের মহাউৎসব চলছে। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে শক্তিশালী ড্রেজার বসিয়ে নদ থেকে বালু উত্তোলন করে কৃষি জমি ভরাট করছে। এতে হুমকির মুখে পড়েছে ৪৭নং ইমানেরকান্দী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও এলাকার কয়েক শ’ বিঘা ফসলী জমি নদে বিলিন হওয়ার পথে। বালু উত্তোলনের নেতৃত্ব দিচ্ছেন সনমান্দী ইউনিয়নের প্রভাবশালী আজিজুল ইসলাম মুকুলের বড় ভাই কামরুল ইসলাম বাবুল। অবৈধ বালু উত্তোলনে এলাকাবাসী বাধা দিতে গেলে মামলাসহ প্রাণ নাসের হুমকি প্রদান করে বালু সন্ত্রাসীরা।

জানা গেছে, উপজেলা এলাকার মধ্য দিয়ে ভয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ।

ব্রহ্ম নদ থেকে বালু খেকোরা অবৈধভাবে বালু উত্তোলনের ফলে আশপাশের গ্রাম অনেক অংশেই নদে ভেঙ্গে গেছে। সনমান্দী ইউনিয়নের স্থানীয় আওয়ামী লীগের নাম ভাঙ্গীয়ে কামরুল ইসলাম বাবুলের নেতৃত্বে মিজান, আলেক মিয়া, আঃ সামাদ ও মুছতু মিয়াসহ প্রায় ১০-১২ জনের একটি শক্তিশালী বালু সন্ত্রাসী সিন্ডিকেট করে প্রায় ২০ দিন যাবত অবৈধভাবে নদ থেকে বালু উত্তোলন করে আসছে। দুইটি শক্তিশালী ৬ ইঞ্চি মিনি ড্রেজারের মধ্যে ইতোমধ্যে ওই এলাকার শফি, দুলাল, মহসিন, শহিদুল্লাহসহ কয়েকজনের কৃষি জমি ভরাট করেছে বলে জানা গেছে। বালু খেকো কামরুল ইসলাম বাবুল জানান, বালু উত্তোলন করছি মসজিদের জমি ভরাটের জন্য। ইউনিয়নের চেয়ারম্যান সাহাবুদ্দিন সাবু বিষয়টি জানেন। চেয়ারম্যান সাহাবুদ্দিন সাবু জানান, এ বিষয়ে আমি কোন কিছু জানি না। যারা অবৈধভাবে বালু উত্তোলন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আমি প্রসাশনকে সহযোগিতা করব।

উপজেলা কমিশনার (ভূমি) এস এম জাকারিয়া জানান, ইউনিয়ন তহসিলদার ও পুলিশকে ঘটনাস্থলে পাঠিয়েছি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভূঁঞা জানান, বিষয়টি জানার পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য পুলিশ ও ভূমি কর্মকর্তাদের পাঠানো হয়েছে। তাদের গ্রেফতারের অভিযান পরিচালনা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট