সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৪শ’ শহীদের স্মৃতি ভরা কলসকাঠি

স্বাধীনতা যুদ্ধে জেলার বাকেরগঞ্জ উপজেলার নদী ঘেরা হিন্দু অধ্যুষিত ১৩ জমিদারের বিরাণভূমি কলসকাঠি গ্রামে পাক সেনা ও তাদের দোসরদের নির্মম বুলেটে নিহত চারশ’ শহীদের স্মরণে ব্যক্তিগত উদ্যোগে নির্মিত হয়েছে স্মৃতিস্তম্ভ। দীর্ঘদিনের দাবি ছিল কলসকাঠিতে সরকারী উদ্যোগে স্মৃতিস্তম্ভ নির্মাণের। কিন্তু তাদের সে দাবি আলোর মুখ দেখেনি। অবশেষে স্বাধীনতার ৩৪ বছর পর ২০০৫ সালে গ্রামবাসীর উদ্যোগে ক্ষুদ্র পরিসরে বাজারসংলগ্ন প্রাচীনতম কলসকাঠি সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। স্থানীয়রা সরকারী উদ্যোগে শহীদদের স্মরণে ওই এলাকায় সু-বিশাল স্মৃতিস্তম্ভ নির্মাণসহ প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা ও শহীদ পরিবারের স্বীকৃতি দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছে।

দিনটি ছিল ১৯৭১ সালের ১৪ মে। সকাল সাড়ে আটটার দিকে নদী ঘেরা হিন্দু অধ্যুষিত ১৩ জমিদারের বিরাণভূমি কলসকাঠি গ্রামবাসীর ওপর নেমে আসে ঘোর অন্ধকার। বিভিন্ন জেলা ও উপজেলার মুক্তিযোদ্ধা ওই গ্রামে আশ্রয় নিয়ে আছে। স্বাধীনতাবিরোধীদের এমন সংবাদের ভিত্তিতে পাক সেনারা গ্রামের প্রতিটি বাড়িতে ঢুকে নির্বিচারে নিরীহ গ্রামবাসীকে পাকড়াও করে। কেউ কেউ পালিয়ে যেতে চেষ্টা করে ব্যর্থ হয়। সবদিক থেকেই পাকিস্তানী সৈন্যরা ১০/১৫জনের গ্রুপে বিভক্ত হয়ে পুরো গ্রামটিকে ঘেরাও করে বাড়ি বাড়ি তা-ব চালায়। সেদিন বিকেল পাঁচটা পর্যন্ত কলসকাঠির বাড়িঘরে অগ্নিসংযোগ, বাজারের দোকানপাট লুটতরাজ, অগণিত নারীর সম্ভ্রমহানি ও চার শতাধিক নিরীহ গ্রামবাসীকে হত্যা করে হানাদার বাহিনী। হায়েনারা ১০ নারীকে তুলে নিয়ে যায় তাদের ক্যাম্পে। সেখানে পাঁচ দিন আটক রেখে নির্যাতন শেষে ছেড়ে দেয় তাদের। ওইদিন ঘাতক পাক সেনাদের বুলেটে কলসকাঠির দু’টি খালের ঘোলা জল শহীদের রক্তে লাল হয়ে ওঠে।

-খোকন আমম্মেদ হীরা

বরিশাল থেকে

শীর্ষ সংবাদ:
নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         এবার চীনে প্লেগ ॥ মহামারির শঙ্কায় সতর্কতা জারি         প্রতিরক্ষা সচিব হলেন মোস্তফা কামাল         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         করোনা আক্রান্তে রাশিয়াকে ছাড়িয়ে বিশ্বে তৃতীয় অবস্থানে ভারত         প্রথমবারের মতো একাই নিষেধাজ্ঞা দিতে চলেছে যুক্তরাজ্য         হজে এবার কাবা স্পর্শ করা নিষিদ্ধ         জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         ইরানের উপকূলজুড়ে রয়েছে বহু ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র ॥ নৌ - প্রধান         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ        
//--BID Records