বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যালিফোর্নিয়া হামলাকারীর বন্ধুর বিরুদ্ধে অভিযোগ দায়ের

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১৪ জনকে গুলি করে হত্যার ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগে হামলাকারী দম্পতির এক বন্ধু এনরিক মারকুইজের (২৪) বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। গুলি করে হত্যার ঘটনায় মারকুইজের অবৈধভাবে কেনা দুটি রাইফেল ব্যবহার করা হয়েছিল। খবর বিবিসির।

ক্যালিফোর্নিয়ার সান রারনারডিনোর একটি প্রতিবন্ধী সেবাকেন্দ্রে ২ ডিসেম্বর গুলি করেন বিবাহিত দম্পতি সৈয়দ রিজওয়ান ফারুক (২৮) ও তাফশিন মালিক (২৯)। মারকুইজের বিরুদ্ধে সৈয়দ রিজওয়ান ফারুকের সঙ্গে ২০১১ ও ২০১২ সালে একটি বিশ্ববিদ্যালয়ে হামলার পরিকল্পনা করাসহ অবৈধভাবে অস্ত্র ক্রয়েরও অভিযোগ আনা হয়েছে। মার্কিন এ্যাটর্নি ইলেন ডেকার বলেন, যদিও ২ ডিসেম্বরের হামলায় মারকুইজের অংশগ্রহণের কিংবা তিনি এটি আগাম জানতেন এমন কোন প্রমাণ নেই, কিন্তু তার অস্ত্র ক্রয়ের ইতিহাস এবং ফারুকের নির্বিচার হত্যাকা- ঘটানোর প্রবণতা রয়েছে যা মারাত্মক পরিণতি ডেকে এনেছিল। এই বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষকে সতর্ক না করার ব্যর্থতা তার রয়েছে। তার বিরুদ্ধে আনা অভিযোগের বিবরণে জানা গেছে, মারকুইজ সান বারনারডিনোতে হামলার কয়েক ঘণ্টা পর জরুরী সার্ভিসে ফোন করে জানান, হামলাকারীরা তার অস্ত্র ব্যবহার করেছেন। এফবিআই জানিয়েছে, মারকুইজকে ১১ দিন ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাতে অতীতে হত্যা পরিকল্পনায় নিজের ভূমিকার কথা তিনি স্বীকার করেছেন। তবে সেসব পরিকল্পনা কোনদিনই বাস্তবে ঘটেনি বলেও তিনি কর্তৃপক্ষকে জানিয়েছেন। আদালতের রেকর্ড থেকে জানা গেছে, ফারুক ও মারকুইজ এক সময় পাশাপাশি বাসায় থাকতেন। সেই সময়েই ফারুকের মাধ্যমে মারকুইজ ইসলাম ধর্মের সঙ্গে পরিচিত হন। সেখানেই তারা উগ্রপন্থী ইসলামী ভিডিও দেখতেন। সেসব ভিডিওর মধ্যে সাবেক আল কায়েদা নেতা আনোয়ার আল-আওলাকির লেকচারও রয়েছে। মারকুইজ ও ফারুক স্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ে বোমা হামলারও পরিকল্পনা করেছিলেন। বোমা হামলার পর আতঙ্কিত ছাত্ররা যখন দৌড়ে বাঁচতে চাইবে তখন তাদের গুলি করা হবে বলেও পরিকল্পনা করেছিলেন তারা।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা