সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০২৪ সালে ‘উন্নয়নশীল’ দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ২০২৪ সালে ‘উন্নয়নশীল’ দেশের কাতারে উন্নীত হতে পারবে বলে জাতিসংঘের এক মূল্যায়নে বলা হয়েছে। তবে, এজন্য মানবসম্পদ উন্নয়নে নজর দেওয়ার শর্ত দেওয়া হয়েছে।

সদ্য প্রকাশিত বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক বিষয়ক জাতিসংঘ সম্মেলন (আংকটাড) ২০১৫ সালের প্রতিবেদনে এই মূল্যায়ন তুলে ধরা হয়।

বৃহস্পতিবার বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আনুষ্ঠানিকভাবে ওই প্রতিবেদন প্রকাশ করেছে।

এই বিষয়টির সঙ্গে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থান নিম্ন মধ্যম আয়ের বিষয়টিকে গুলিয়ে না ফেলতে আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে ইকোয়াটরিয়াল গিনিয়ার মতো দেশ রয়েছে, যার মাথাপিছু আয় ১৬ হাজার ৮৯ ডলার। এলডিসি থেকে উত্তরণের বিষয়টি অন্য আরও সূচকের উপর নির্ভরশীল। এ থেকে উত্তরণের জন্য আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক (ইভিআই)- এই তিনটি শর্তের মধ্যে অন্তত দুটি পূরণ করতে হবে।

প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশ এর মধ্যেই ইভিআই শর্ত পূরণ করেছে এবং মানব সম্পদ সূচকের শর্ত অর্জনের কাছাকাছি রয়েছে। মাথাপিছু আয় দেখানো হয়েছে ৯২৬ ডলার, যা একহাজার ২৪২ ডলারের প্রয়োজনীয় আয়সূচকের অনেক নিচে রয়েছে।

তবে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটান এর মধ্যেই এলডিসি থেকে বের হওয়ার জন্য প্রয়োজনীয় দুটি শর্ত পূরণ করেছে বলে প্রতিবেদনে দেখানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন