বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহজে তথ্য পৌঁছে দেবে ডিএসই ইনফো

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের কাছে আরও সহজে পুঁজিবাজারের বিস্তারিত তথ্য পৌঁছে দিতে ‘ডিএসই ইনফো’ নামে এ্যান্ড্রয়েড মোবাইল এ্যাপলিকেশন (এ্যাপস) চালু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ এ্যাপস চালু করায় বিনিয়োগকারীরা এখন কোন ব্রাউজার ছাড়াই ডিএসইর তথ্য পাওয়া যাবে।

বুধবার ডিএসই কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ্যাপসটির উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ডিএসইর মোবাইল এ্যাপস চালুর মধ্য দিয়ে বিনিয়োগকারীরা সরাসরি পুঁজিবাজারের অবস্থা সম্পর্কে জানতে পারবেন। মন্ত্রী আরও জানান, ভবিষ্যতে দেশের ছোট ছোট ৫০টি আইটি কোম্পানিকে ভেঞ্চার ও ইক্যুইটি ফান্ড দিয়ে সহযোগিতা করা হবে যাতে ভবিষ্যতে এসব কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে পারে। মন্ত্রী আরও বলেন, এই এ্যাপস উদ্বোধনের ফলে বিনিয়োগকারীদের আর অন্য কোন ব্রাউজার ব্যবহার করতে হবে না। এক্ষেত্রে ডিএসই এ্যাপস ডাউনলোড করে নিতে হবে। এই এ্যাপস ব্যবহার করা যাবে এন্ড্রয়েড ফোনে। ডিএসই ও আইসিটি বিভাগের সমন্বয়ে মোবাইল এ্যাপসের মাধ্যমে সরাসরি ট্রেড করার ব্যবস্থা করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামি জানান, ডিএসই’র এ্যাপস পুঁজিবাজারকে আরও গতিশীল করবে। এখন থেকে বিনিয়োগকারীরা ব্রাউজার ছাড়াই ডিএসইর ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা জানান, ডিএসইর এ্যাপস বিনিয়োগকারীদের তথ্য পাওয়ার বিষয়টি সহজ করে দেবে। ভবিষ্যতে যাতে এ্যাপস ব্যবহার করে সরাসরি লেনদেন করতে পারে সে ব্যবস্থাও করা হবে।

স্বপন কুমার বালা আরও জানান, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ ১০০টি এ্যাপস উন্নয়ন করেছে। যার মধ্যে একমাত্র ডিএসই এ্যাপস বেসরকারী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক শাকিল রিজভী, ড. মোঃ কায়কোবাদ, সাবেক সভাপতি রকিবুর রহমান, আহসানুল ইসলাম টিটু।

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ