রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাফা বেগুনের ভাজা নাই ॥ বিয়ের আসরে বরও নাই

গফরগাঁও রেলস্টেশনে হকার ডাক ছেড়ে বলছে লাগবনি ভাই লাগবনি গোল বাইগুন লাগবনি। অ ভাই আইলে নারে/দেখলে নারে/খাইলে নারে গফরগাঁওয়ের গোল বেগুন। এমন গানের সুর শোনা গেছে ব্রহ্মপুত্র নদের পালতোলা নৌকার মাঝিমাল্লার, মাঠেঘাটে কৃষক শ্রমিকের মুখে মুখে। এ বেগুন নিয়ে সৃষ্টি হয়েছে নানা গান, কবিতা। এখনও এসব গান কবিতা মানুষের মুখে মুখে। ময়মনসিংহের গফরগাঁওয়ের লাফা বেগুনের স্বাদ-গন্ধ অতুলনীয়। বেগুনের আকৃতি গোল হলেও দেহ মসৃণ নয়। ঢেউ খেলানো খাঁজ কাটা। দেশের ঐতিহ্যবাহী এ বেগুনের নাম ‘লাফা বেগুন’। অনেকে একে গোল বেগুন বলেও ডাকে। বড়া ও ভাজির জন্য প্রসিদ্ধ ও সুস্বাদু লাফা বেগুন। কথিত আছে, আগে কোন বিয়ের উৎসবে লাফা বেগুন খাবারের তালিকায় না থাকলে অনুষ্ঠান পূর্ণতা পায়নি। এমন ঘটনাও ঘটেছে, বরকে খাবার দেয়া হলে সেই থালায় বেগুনের ভাজা না থাকলে বর বিয়ে করতে অস্বীকৃতি জানিয়েছে। অতীতে এক হালি (প্রায় ১০ কেজি) বেগুন নিয়ে বড় কোন কর্মকর্তার দরজায় হাজির হলে মিলে গেছে সরকারি চাকরি। এখন নানা সমস্যার কারণে বিলুপ্ত প্রায় লাফা বেগুন। আজ সেই স্থান দখল করেছে ইসলামপুরী ও বারী বেগুন।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার চরআলগী ইউনিয়নের কয়েকটি এলাকায় লাফা বেগুনের চাষ হয়েছে। একটি বেগুনের ওজন ছিল ২/৩ কেজি পর্যন্ত। কোন সার প্রয়োগ ছাড়াই এ বেগুন উৎপাদন হয়েছে। তবে প্রাকৃতিক জৈব সার কিছু নিয়মকানুন পাক পবিত্র হয়ে এ বেগুনের চাষ করা হয়েছে বলে জানায় কৃষকরা। অপবিত্র শরীর নিয়ে লাফা বেগুন ক্ষেতে গেলে কয়েকদিন পরেই বেগুনের গাছ মরে গেছে। গত কয়েক বছর যাবত ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনে লাফা বেগুন চাষাবাদের জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। লাফা বেগুনের উন্নত বীজ কোথাও না পেয়ে কৃষকরা নিরুপায় হয়ে অন্যান্য জাতের বেগুন চাষ করছে। এর মধ্যে ভোলানাথ, সিংনাথ, ইসলামপুরী, বারী বেগুন, খটখটিয়া, তারা ও ঝুড়ি অন্যতম।

চরআলগী ইউনিয়নের ভোলানাথ বেগুন চাষী আবু সাঈদ, জীবন মিয়া, কামাল উদ্দিন বলেন, লাফা বেগুনের বীজ না থাকায় এর বিকল্প হিসেবে আমরা ভোলানাথ ও ইসলামপুরী বেগুনের চাষ করছি। ইসলামপুরী ও ভোলানাথ বেগুন দেখতে অনেকটা লাফা বেগুনের মতো, দামও ভাল। তবে স্বাদ কম।

-শেখ আব্দুল আওয়াল,

গফরগাঁও থেকে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records