মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২২ বছর পর ভারতের লঙ্কা জয়

অনলাইন ডেস্ক ॥ প্রায় অসাধ্য সাধনে অনেকটা চেষ্টা করলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। সঙ্গী ছিলেন কৌশল পেরেরা। তাদের এই প্রচেষ্টা যে কারোই বাহবাযোগ্য। তবে শেষরক্ষা হয়নি। লঙ্কানদের শেষ পাঁচটি উইকেট ঝটপট তুলে নেয় কোহলির দল। এতে ম্যাচ জয়ের পাশাপাশি সিরিজ জয়ও করে ভারত।

এই জয়ে তিন টেস্টের সিরিজ ২-১এ জিতেছে বিরাট কোহলির দল। ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে এটাই ভারতের প্রথম টেস্ট সিরিজ জয়। আর ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজে জেতার পর বিদেশের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতল দুইবারের ওয়ানডে বিশ্ব চ্যাম্পিয়নরা।

সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার পঞ্চম দিনের দ্বিতীয় সেশনের শেষে ও তৃতীয় সেশনের শুরুতে ৯ ওভারের মধ্যে শেষ পাঁচ উইকেট হারানো শ্রীলঙ্কা গুটিয়ে যায় ২৬৮ রানে। ১১৭ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

আর ০-১ এ পিছিয়ে পড়ার নিজেদের টেস্ট ইতিহাসে তৃতীয়বারের মতো সিরিজ জেতার কৃতিত্ব দেখালো ভারত। এত নতুন নতুন পরিসংখ্যানের জন্ম দেওয়া ভারতের এই জয় অধিনায়ক হিসেবে বিরাট কোহলিরও প্রথম সিরিজ জয়।

নিজেদের প্রথম ইনিংসে ভারতের ৩১২ রানের জবাবে ৫২.২ ওভারে ২০১ রানে শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে গেলে ১১১ রানের লিড পায় অতিথিরা। দ্বিতীয় ইনিংসে ২৭৪ রান করে ভারত।

ফলে সিরিজ জিততে ৩৮৬ রানের বিশাল লক্ষ্য পায় শ্রীলঙ্কা। কঠিন লক্ষ্যে চতুর্থ দিনের শেষ দিকে খেলতে নামা স্বাগতিকরা দ্রুত ৩ উইকেট হারিয়ে বড় বিপদে পড়ে।

ম্যাথিউস ও কৌশল সিলভা অবিচ্ছিন্ন থেকে ওই দিনের বাকিটা সময় কাটিয়ে দিলেও পঞ্চম দিনের শুরুতেই পথ হারায় তারা। ৩ উইকেটে ৬৭ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে দিনের ১৮তম বলেই ফিরে যান সিলভা (২৭)।

এরপর লাহিরু থিরিমান্নেকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন ম্যাথিউস। কিন্তু সঙ্গীর ব্যর্থতায় বেশিদূর এগোতে পারেননি অধিনায়ক। শেষ দিনে শ্রীলঙ্কার ইনিংসের ধস নামানো রবিচন্দ্রন অশ্বিনের প্রথম শিকার হয়ে ফিরে যান থিরিমান্নে।

১০৭ রানে ৫ উইকেট হারিয়ে বড় বিপদে পড়া শ্রীলঙ্কার আশা তবুও বেঁচে ছিল অধিনায়ক অপরাজিত থাকায়। ষষ্ঠ উইকেটে তার ও কৌশল পেরেরার ১৩৫ রানের জুটিতে সিরিজ বাঁচানোর, এমনকি জয়ের স্বপ্নও দেখছিল স্বাগতিকরা। কিন্তু অশ্বিনের ঘূর্ণিতে শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে সিরিজ খোয়ায় তারা।

অশ্বিনের বলে পেরেরা (৭০) ক্যাচ আউট হলে ভাঙে তার ও ম্যাথিউসের ৩৮.১ ওভার স্থায়ী জুটিটি।

আর ইশান্ত শর্মার বলে এলবিডব্লিউ হয়ে ফেরার আগে ম্যাথিউস করেন ক্যারিয়ারে সপ্তম টেস্ট শতক। ২৪০ বলে ১৩টি চারের সাহায্যে ১১০ রান করেন তিনি।

সিরিজ সেরার পুরস্কার জেতা অশ্বিন এই ইনিংসে ৬৯ রান দিয়ে ৪ উইকেট নেন। ম্যাচ সেরা হন ভারতের প্রথম ইনিংসে ১৪৫ রান করা উদ্বোধনী ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records