মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বেসরকারি খাতের ঋণপ্রবাহ একটু একটু করে বাড়ছে। গত জুন শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৩.১৯ শতাংশে। ২০১৪ সালের জুন শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ছিল ১২.২৭ শতাংশ। গত জুন শেষে বেসরকারি খাতে বিতরণ করা ঋণের স্থিতি দাঁড়িয়েছে পাঁচ লাখ ৭৪ হাজার ৫৯৯ কোটি টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল পাঁচ লাখ সাত হাজার ৬৩৯ কোটি টাকা। সে হিসাবে ঋণ বেড়েছে ৬৬ হাজার ৯৬০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা যায়, বিদায়ী ২০১৪-১৫ অর্থবছরে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির ঊর্ধ্বসীমা ধরা হয়েছিল ১৫.৫ শতাংশ। তবে চলতি অর্থবছরের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির ঊর্ধ্বসীমা ধরা হয়েছে ১৫ শতাংশ। অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য এই হার ধরা হয়েছে ১৪.৩ শতাংশ। এ প্রসঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি হোসেন খালেদ বলেন, এখন সময় বিনিয়োগের। কারণ মুদ্রা বিনিয়ম হারসহ প্রায় সব কিছুই আমাদের অনুকূলে। কেবল অবকাঠামোটা আমাদের অনুকূলে নয়। গ্যাস-বিদ্যুতের সংযোগ পাওয়া যাচ্ছে না। যে কারণে বিনিয়োগকারীদের আস্থা পুরোপুরিভাবে এখনো আসেনি। যেসব কারখানায় গ্যাস-বিদ্যুৎ আছে তারা হয়তো কিছু যন্ত্রপাতি আমদানি করছে, বিনিয়োগ কিছুটা বাড়াতে পারছে। যে কারণে বেসরকারি খাতে ঋণপ্রবাহ কিছুটা বেড়েছে। তবে নতুন করে যারা বিনিয়োগ করতে চায় তারা বিনিয়োগ করতে পারছে না। দীর্ঘদিন ধরেই বেসরকারি খাতের ঋণ বাড়তির ধারায় ছিল না। ঋণের সুদের হার বেশি এবং গ্যাস-বিদ্যুতের অভাবের কারণে এমনটা হচ্ছিল বলে জানিয়ে আসছিল ব্যবসায়ী ও ব্যাংক খাতসংশ্লিষ্টরা। বর্তমানে ঋণের সুদের হার কিছুটা কমে এসেছে। যে কারণে ঋণের প্রবৃদ্ধিও আগের থেকে বেড়েছে।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা