শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইলিশা ঘাটে ৩শ’ মিটার এলাকা মেঘনায় বিলীন

  • হুমকির মুখে বহু স্থাপনা

নিজস্ব সংবাদদাতা, ভোলা, ২০ জুলাই ॥ ভোলা সদর উপজেলার উত্তরে ইলিশা ও রাজাপুর ইউনিয়নের ফেরিঘাটসংলগ্ন সড়কের ব্লক বাঁধ এলাকায় ঈদের দিন হঠাৎ করেই মেঘনা নদীর তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে। ঈদের দিনই ২৪ ঘণ্টায় প্রায় ২শ’ মিটার এলাকা মেঘনায় বিলীন হয়ে গেছে। গত তিন দিনে প্রায় ৩শ’ মিটার নদীতে বিলীন হয়েছে। ভাঙ্গনের মুখে পড়েছে ভোলার আক্কেলপুর ফেরিঘাট, ২টি মৎস্য আড়ত, ২টি মসজিদ, ২টি বাজারসহ বিভিন্ন স্থাপনা। এছাড়াও সড়ক বিভাগ কর্তৃক প্রায় ২ কোটি টাকা ব্যয়ে সদস্য নির্মিত ভোলা-লক্ষ্মীপুর মহাসড়কের ব্লক বাঁধ ধসে যাচ্ছে। ভাঙ্গনের তীব্রতা দেখে ওই এলাকার কয়েক হাজার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছেন। কিন্তু ভাঙ্গন প্রতিরোধে সংশ্লিষ্ট দফতর জরুরী কোন পদক্ষেপ গ্রহণ করছে না বলে এলাকাবাসী অভিযোগ করেন। এদিকে ফেরি বাস্তবায়ন ও স্বার্থ রক্ষা উন্নয়ন কমিটির আয়োজনে রবিবার দুপুরে ইলিশা ফেরিঘাট রক্ষার দাবিতে মানববন্ধন করেছে। এলাকাবাসী বলছে, জরুরীভিত্তিতে ভাঙ্গন রোধে স্থায়ী ব্যবস্থা না নিলে ভোলা-লক্ষ্মীপুর মহাসড়কসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষা করা যাবে না। অপরদিকে ভাঙ্গন পরিস্থিতির খবর পেয়ে মঙ্গলবার দুপুরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ইলিশা রাজাপুর এলাকা পরির্দশন করেন। এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অতি দ্রুত স্থায়ীভাবে ভাঙ্গন রোধে ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দিয়ে বলেন, পানিসম্পদমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীর সঙ্গে ঢাকায় গিয়ে কথা বলব। তিনি আরও বলেন, এ সরকারের আমলে সব কিছু শান্ত। বিএনপির আমলে যে অত্যাচার হতো। এমনকি গরু পর্যন্ত পুড়িয়ে দিয়েছিল। অথচ আমরা সহাবস্থানে আছি। শেখ হাসিনার দল প্রতিহিংসা প্রতিশোধে বিশ্বাস করে না। সে কারণেই বাংলাদেশের অবস্থা ভাল।

ভোলা সদরের উত্তরের গুরুত্বপূর্ণ ইউনিয়ন ইলিশা ও রাজাপুর। এ দুটি ইউনিয়নের ওপর দিয়ে ভোলা লক্ষ্মীপুর মহাসড়ক ও ফেরিঘাট হওয়ায় চট্টগ্রাম বন্দরের সঙ্গে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একুশ জেলার ট্রানজিট পয়েন্ট হিসেবে এখন বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু অবহেলিত এই ইউনিয়ন দুটির বিস্তীর্ণ এলাকা এখন রাক্ষুসে মেঘনা নদী গিলে খাচ্ছে। প্রতিবছরই রাক্ষুসে মেঘনার ভাঙ্গনের মুখে পড়ে হাজার হাজার পরিবার গৃহহারা হচ্ছে। চলতি বর্ষা মৌসুমেও মেঘনা নদীর ভয়ঙ্কর রূপধারণ করে। সেই ভাঙ্গনের ধারা এখন আরও চরম আকার ধারা করেছে। ঈদের দিন ২৪ ঘণ্টায় হঠাৎ করেই ইলিশা ফেরিঘাট এলাকা থেকে বিশ্বরোড মৎস্যঘাট পর্যন্ত দুই কিলোমিটার এলাকাজুড়ে ভাঙ্গন বৃদ্ধি পেয়েছে।

শীর্ষ সংবাদ:
এখন অপার সম্ভাবনা ॥ এক সময়ের অবহেলিত, বঞ্চিত দক্ষিণাঞ্চল         রায়ার ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         পেঁয়াজ আতঙ্ক কেটে গেছে, কেনার হিড়িক নেই         এটিএম জালিয়াতি কমেছে         পাত্র চাই বিজ্ঞাপন দিয়ে এক নারী হাতিয়েছে ৩০ কোটি টাকা         করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে, বেড়েছে সুস্থতা         করোনা শনাক্তে এ্যান্টিজেন ও এ্যান্টিবডি টেস্ট চালুর পরামর্শ         টিকা থেকে মাস্ক বেশি কার্যকর ॥ সিডিসি         ভারি বৃষ্টি উজানের ঢল- ধরলার পানি বিপদসীমার ওপরে         করোনা উপসর্গে ঝালকাঠিতে গৃহবধূর মৃত্যু         অপ্রতিরোধ্য গতিতে বাড়ছে মাদক পাচার, সেবন         আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী